মনিকা আলী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মনিকা আলী
Monica Ali Frankfurter Buchmesse 2009.jpg
জন্ম (১৯৬৭-১০-২০) ২০ অক্টোবর ১৯৬৭ (বয়স ৪৭)
ঢাকা, ইস্ট বেঙ্গল
(এখন বাংলাদেশ)
জীবিকা লেখক, ঔপন্যাসিক
জাতীয়তা ব্রিটিশ
জাতি বাঙালী-ইংরেজ
শিক্ষা দর্শনশাস্ত্র, রাজনীতি এবং অর্থনীতি
শিক্ষা প্রতিষ্ঠান ওয়াডহাম কলেজ, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়
দম্পতি সাইমন টরেন্স
সন্তান ফেলিক্স (ছেলে)
সুমি (মেয়ে)

monicaali.com


মনিকা আলী (জন্ম: ২০ অক্টোবর ১৯৬৭) হলেন একজন বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ লেখক ও ঔপন্যাসিক। ২০০৩ সালে তিনি তার অপ্রকাশিত পাণ্ডুলিপির উপর ভিত্তি করে গ্রান্টা পত্রিকা কর্তৃক "বেস্ট অব ইয়ং ব্রিটিশ নভেলিস্ট" নির্বাচিত হয়েছিলেন। তার প্রথম প্রকাশিত উপন্যাস, ব্রিক লেন ঐ বছরই প্রকাশিত হয়েছিল। উপন্যাসটি "ম্যান বুকার পুরস্কার" এর জন্য মনোনীত হয়েছিল। এটি একই নাম নিয়ে ২০০৭ সালের একটি চলচ্চিত্র নির্মাণ করা হয়েছিল।

এছাড়াও তিনি ৩টি উপন্যাস প্রকাশ করেছেন।

প্রাথমিক জীবন ও শিক্ষা[সম্পাদনা]

মনিকা একজন বাংলাদেশী পিতা এবং ইংরেজ মায়ের ঘরে ১৯৬৭ সালে ঢাকা, পূর্ব পাকিস্তান (বর্তমানে বাংলাদেশ) জন্মগ্রহণ করেন। যখন তার বয়স মাত্র ৩ বছর ছিল, তার পরিবার ইংল্যান্ড এর বল্টনে চলে আসেন। তার পিতার আদি বাড়ী হচ্ছে ময়মনসিংহের জেলায়।[১] তিনি প্রাথমিকভাবে বোল্টন স্কুলে ভর্তি হন এবং তারপর অক্সফোর্ডের ওয়াডহাম কলেজে দর্শন, রাজনীতি এবং অর্থনীতি বিষয়ে পড়াশোনা করেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

আলী তার স্বামী সাইমন টরেন্স (একজন ব্যবস্থাপনা পরামর্শক) এর সঙ্গে দক্ষিণ লন্ডনে বসবাস করছেন। তাদের দুটি সন্তান, যথা- ফেলিক্স নামের একটি ছেলে (১৯৯৯ সালে জন্ম) এবং সুমি নামে মেয়ে (২০০১ সালে জন্ম) রয়েছে।

বইসমূহ[সম্পাদনা]

  • ব্রিক লেন - (২০০৩)
  • এনেন্টেজো ব্লু - (২০০৬)
  • ইন দ্যা কিচেন - (২০০৯)
  • আনটোল্ড স্টোরী - (২০১১)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Gupta, Suman; Tope Omoniyi (2007)। The Cultures of Economic MigrationAshgate Publishing। পৃ: 33। আইএসবিএন 978-0-8122-4146-4  |coauthors= প্যারামিটার অজানা, উপেক্ষা করুন (সাহায্য)

উপরন্তু পড়ুন[সম্পাদনা]

  • Bentley, Nick. "Monica Ali, Brick Lane". In Contemporary British Fiction (Edinburgh: Edinburgh University Press, 2008), 83-93. ISBN 978-0-7486-2420-1.

বহিঃসংযোগ[সম্পাদনা]