মণিপুর উচ্চ বিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মণিপুর উচ্চ বিদ্যালয়
অবস্থান
মিরপুর,ঢাকা-১১০০
বাংলাদেশ
তথ্য
ধরন বেসরকারী
প্রতিষ্ঠাকাল ১৯৬৯ সালে
শ্রেণীসমূহ শ্রেণী ১-১০

মনিপুর উচ্চ বিদ্যালয় (ইংরেজি: Monipur High School) বাংলাদেশের মিরপুরের একটি মাধ্যমিক বিদ্যালয়। ২০০৭, ২০০৮ ও ২০০৯ সালে ঢাকা শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় স্কুলটি ৩য় স্থান অর্জন করে। এ পরীক্ষায় ২০০৮ ও ২০০৯ সালে যথাক্রমে ৬৫২ জন ও ৫৫৬ জন ছাত্রছাত্রীর এ+(জিপিএ ৫) অর্জন স্বাভাবিকভাবেই স্কুলটিকে জিপিএ ৫ প্রাপ্তির দিক থেকে বাংলাদেশের সেরা ৩য় স্কুলের সারিতে স্থান দেয়।স্কুলটি এর জন্মলগ্ন থেকেই ঢাকা বোর্ডের এসএসসি পরীক্ষায় সাফল্যের ধারা অব্যাহত রেখেছে।

দেশের সেরা স্কুলগুলোর একটি হওয়ার কারণে প্রচুর ছাত্রছাত্রী ভর্তির চাপে পড়ে স্কুল কর্তৃপক্ষ ঢাকায় স্কুলটির আরো তিনটি শাখা খুলেছে; একই সাথে মিরপুরে স্কুলের মূল ক্যাম্পাসটি শিক্ষাক্ষেত্রে এর পুরোনো গৌরবের ধারা অব্যাহত রেখেছে। মনিপুর উচ্চ বিদ্যালয় ২০০৯ সালে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের অধীনে অনুষ্ঠিত অষ্টম শ্রেণীর মূল্যায়ন পরীক্ষায় ২য় স্থান অর্জন করে। ১৯৬৯ সালে স্থাপিত এ স্কুলটি এ পর্যন্ত দু’বার বাংলাদেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতি লাভ করে। জনাব শেখ সবদার আলী একজন নিবেদিতপ্রাণ প্রধান শিক্ষক হিসেবে স্কুলটির সার্বিক মানোন্নয়নে অসাধারণ দূরদর্শিতার পরিচয় দিয়েছেন ও অসামান্য অবদান রেখেছেন। মনিপুর উচ্চ বিদ্যালয়ে বর্তমানে প্রায় ২৮,০০০ ছাত্রছাত্রী পড়াশোনা করছে।

স্কুলটির মূল শাখা মিরপুর-২ এর মনিপুরে অবস্থিত। যোগাযোগ ব্যবস্থার অপ্রতুলতাজনিত কারণে স্কুলটি এস এস সি পরীক্ষার কেন্দ্র হতে পারে না।