ভোগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভোগ (বিশেষ্য. 'আনন্দ' বা 'প্রমোদ', ক্রিয়া. 'শেষ করা' বা 'উপসংহার করা') হিন্দুধর্ম এবং শিখ ধর্মে ব্যবহৃত একটি শব্দ। শিখধর্মে 'ভোগ' শব্দটি গুরু গ্রন্থ সাহিবের শেষ অংশ পাঠের পাশাপাশি পূর্ণ হওয়া পালনগুলির জন্য ব্যবহৃত হয়। এটি বিবাহ, সমাবর্তন, বার্ষিকী, অন্ত্যেষ্টিক্রিয়া এবং অন্যান্য অনুষ্ঠানের সাথে একত্রে সঞ্চালিত হতে পারে যখন একটি পরিবার বা কোন উপাসক সম্প্রদায় এই ধরনের পাঠকে উপযুক্ত মনে করতে পারে। [১]

হিন্দু ধর্মে[সম্পাদনা]

হিন্দু ধর্মে ভোগ হল দেবতাকে নিবেদিত খাদ্য। [২] [৩]

শিখ ধর্মে[সম্পাদনা]

ভোগ শব্দটি শিখ ধর্মে শ্রী গুরু গ্রন্থ সাহিব জি- এর সমাপ্তি অংশ পাঠের পাশাপাশি পূর্ণ হওয়া ক্রিয়াকলাপের জন্য ব্যবহৃত হয়। একটি প্রধান উপাসনা কেন্দ্রে পাঠকদের নিয়ে এই পবিত্র ধর্মগ্রন্থটি প্রতিদিন পাঠ করা হয়। শিখ সম্প্রদায় সাধারণত 'ভোগ'কে তাদের পবিত্র গ্রন্থের (শ্রী গুরু গ্রন্থ সাহেব জি) একটি নিরবচ্ছিন্ন এবং সম্পূর্ণ পাঠের সাথে সম্পর্কিত করে। এটি সাধারণত চব্বিশ ঘন্টা কাজ করে এমন পাঠকদের একটি রিলের মাধ্যমে সম্পূর্ণ করতে কয়েক দিন সময় নেয়। একে অখন্ড পাঠও বলা হয়। এই ধরনের পাঠ এবং তাই 'ভোগ' শেষ হওয়ার সাথে সাথে, বিবাহ, সমাপ্তি, বার্ষিকী এবং অন্যান্য অনুষ্ঠান একত্রে সম্পাদিত হতে পারে, যখন একটি পরিবার বা একটি পূজা সম্প্রদায় এই ধরনের পাঠকে উপযুক্ত বলে মনে করতে পারে।

কোন পরিবার বা সম্প্রদায় যখন পবিত্র ধর্মগ্রন্থ ( সহজ পথ ) ধীরে ধীরে পাঠ করার সিদ্ধান্ত নেয় তখনও ভোগ হয়। যখন পরিস্থিতি অনুমতি দেয় তখন পাঠ করা হয়। 'ভোগ' তার শেষে আসে এবং বিরতি ছাড়াই একটি একক অধিবেশনে পাঠ করতে হয়। আরেকটি প্রকরণ হল সাপ্তাহিক পাঠ, যেখানে ধর্মগ্রন্থ পাঠ এক সপ্তাহের মধ্যে শেষ করতে হয়। কয়েক মাস ধরে চলতে পারে সহজ পাঠ।

'ভোগ' সংস্কৃত "ভোগ" থেকে উদ্ভূত একটি শব্দ এবং ক্রিয়াপদ হিসাবে এর অর্থ 'শেষ করা' বা 'উপসংহার করা'। এটি সাধারণত একটি অন্ত্যেষ্টিক্রিয়া কার্য বোঝাতে ব্যবহৃত হয়। [৪] কোনো ধর্মসভার শেষে যে করহ প্রসাদ বিতরণ করা হয় তাকেও 'ভোগ' বলা যেতে পারে। আনন্দ বা দুঃখের কোন উপলক্ষ, একজন শিখ গৃহকর্তাকে নিজের বা তার পরিবারের দ্বারা পছন্দ করা গুরু গ্রন্থ সাহেব জি- এর পথ অনুসরণ করতে প্ররোচিত করে। যদি তা সম্ভব না হয়, তবে এই উদ্দেশ্যে পাথি বা শাস্ত্র-পাঠকদের আমন্ত্রণ জানানো হয়। সঙ্গত সময়ে স্থানীয় গুরুদ্বারে প্রায়শই সময়কাল নির্ধারণের কথা ঘোষণা করা হয়। সংবাদপত্রে বিজ্ঞপ্তি দেওয়া যেতে পারে।

সপ্তাহিক পাঠের ক্ষেত্রে, পাঠক শেষ পাঁচটি পৃষ্ঠা বাদে পুরো পবিত্র গ্রন্থটি পাঠ করেন। এই সময় করহ প্রসাদ প্রস্তুত করা হয়। অপঠিত অংশটি 'উদ্বোধনী স্তবক'-এর পর অব্যাহত থাকে। পাথিটি ধীরে ধীরে শুরু হয় এবং গুরু তেগ বাহাদুরের ৫৭টি শ্লোক, মুন্ডবনি এবং গুরু অর্জনের একটি স্লোক (বা একটি স্তোত্র) পাঠ করা হয়। রাগমালা এতে অনুসরণ করা হয়।

মুণ্ডবাণী একটি অপরিহার্য অংশ এবং তা শাস্ত্রের একটি সীলমোহরের মতো। এটি বইয়ের শিক্ষার অপরিহার্য বিষয়গুলিকে পুনরুক্ত করে - সত (য) (সত্য), সন্তোখ (তৃপ্তি), চিন্তা (জ্ঞান) এবং পবিত্র নাম (নাম) স্মরণ।

পাঠ শেষ হওয়ার পর আরদাস পাঠ করা হয়। আরদাসের নিজস্ব শক্তিশালী সংঘ রয়েছে যা ভোগে নিয়ে আসে। এর মধ্যে রয়েছে শিখদের গৌরবময় অতীত স্মরণ করা: তাদের বীরত্ব, ভক্তি, বীরমৃত্যু এবং বর্তমান খালসাকে চিহ্নিত করা।

আরদাসের পরে, দিনের জন্য হুকাম বা আদেশ পাঠের দ্বারা প্রদত্ত স্তোত্রটি পাঠ করে প্রাপ্ত হয় যা স্বাভাবিকভাবে পাঠের অভিপ্রায়ের প্রসঙ্গে ব্যাখ্যা করা হয়, অর্থাৎ যারা এটি গ্রহণ করছেন তাদের কাছে গুরুর বাণী হিসাবে। এই পয়েন্টটি, বিশেষ করে তাদের উদ্দেশ্যগুলিকে মাথায় রেখে, এটি পারিবারিক অনুষ্ঠান, অন্ত্যেষ্টিক্রিয়া, বিবাহ, বা নতুন উদ্যোগের জন্য আশীর্বাদের আহ্বান হোক।

পশ্চিমবঙ্গে[সম্পাদনা]

পশ্চিমবঙ্গ এবং পার্শ্ববর্তী অঞ্চলে, ভোগ সাধারণত দুর্গা পূজা, কালী পূজা, সরস্বতী পূজা এবং অন্যান্য সম্প্রদায়ের পূজার মতো প্রধান উৎসবগুলিতে বিতরণ করা হয়। 'ভোগ' সাধারণত বড় মন্দির কমপ্লেক্সে পরিবেশন করা হয়। 'ভোগ' হল একটি আশীর্বাদপূর্ণ খাদ্য যা প্রসাদের বিপরীতে সম্পূর্ণ খাদ্য হিসেবে দ্বিগুণ হয়ে যায়, যেটি পশ্চিমবঙ্গে কম পরিমাণে হবে এবং খাদ্যের উদ্দেশ্যে হবে না। ভোগের একটি সাধারণ রূপ হল খিচুড়ি, যা একটি আধা শুকনো সবজি, মিষ্টি টমেটো চাটনি এবং পায়েশ ( খির ) দিয়ে পরিবেশন করা হয়। এটি সাধারণত সাল (গাছের) পাতায় পরিবেশন করা হয় যা ছোট ডাল দিয়ে যুক্ত থাকে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "BHOG"। ১৯ ডিসেম্বর ২০০০। 
  2. "Golden jubilee Durga pooja of Bengalee Association"। ১৯ সেপ্টেম্বর ২০০৯। 
  3. "Prasad"। ২০০৬-০৭-১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৬-০৮-০৫ 
  4. "The Tribune, Chandigarh, India - Main News"