ভারতের জলবায়ু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তামিলনাড়ুর তিরুনেলভেলির নিকটস্থ একটি অর্ধ-আর্দ্র জলাভূমি। মাত্র কয়েকমাইল দূরে বায়ুপ্রবাহমুখে স্থিত কেরল রাজ্যে বর্ষার মেঘ ব্যাপক বৃষ্টিপাত ঘটালেও পশ্চিমঘাটের অগস্ত্যমালাই পর্বতমালার দ্বারা বাধাপ্রাপ্ত হয়ে তা তিরুনেলভেলিতে বৃষ্টিপাত ঘটাতে অক্ষম হয়েছে।
উত্তরাখণ্ড রাজ্যের ভ্যালি অফ ফ্লাওয়ার্স জাতীয় উদ্যান। তিরুনেলভেলির বিপরীতে এখানে পাহাড়ের অবস্থান ব্যাপক বৃষ্টিপাতের সহায়ক

ভারতের জলবায়ু বলতে সাধারণভাবে বোঝায় এক বিশাল ভৌগোলিক ক্ষেত্রে ভারতের বৈচিত্র্যপূর্ণ আবহাওয়া পরিস্থিতি। কোপেন আবহাওয়া বর্গীকরণ অনুসারে, ভারতে ছয়টি প্রধান আবহাওয়া সংক্রান্ত উপবর্গ দেখা যায়: পশ্চিমে মরুভূমি, উত্তরে আল্পীয় তুন্দ্রাহিমবাহ থেকে দক্ষিণ পশ্চিমে ও দ্বীপাঞ্চলের ক্রান্তীয় আর্দ্র বর্ষণারণ্য। কোনো কোনো অঞ্চলে আবার পৃথক স্থানীয় জলবায়ুরও দেখা মেলে। দেশে মোট চারটি প্রধান ঋতু: শীত (জানুয়ারি-ফেব্রুয়ারি), গ্রীষ্ম (মার্চ থেকে মে), বর্ষা (জুন থেকে সেপ্টেম্বর) ও শরৎ-হেমন্ত (অক্টোবর থেকে ডিসেম্বর)।

ভারতের বহু বিচিত্র ভূগোলভূতত্ত্ব অনেকাংশেই ভারতের জলবায়ুকে প্রভাবিত করে থাকে। উত্তরে হিমালয় পর্বতমালা ও উত্তর-পশ্চিমে থর মরুভূমির অবস্থানের ব্যাপারে একথা বিশেষভাবে প্রতীয়মান হয়। হিমালয় মধ্য এশিয়া থেকে প্রবাহিত অতিশীতল ক্যাটাবেটিক বায়ুপ্রবাহকে রোধ করে। ফলে শীতকালেও উত্তর ভারত উষ্ণ বা সামান্য শীতল থাকে। এই একই কারণে ভারতে গ্রীষ্ম অত্যধিক উষ্ণ হয়। কর্কটক্রান্তি রেখা এই দেশের মাঝবরাবর প্রসারিত হয়ে সারা দেশটিকে ক্রান্তীয় ও নাতিশীতোষ্ণ মণ্ডলে স্থাপন করলেও, ভারতের জলবায়ু সাধারণত ক্রান্তীয়।

ক্রান্তীয় জলবায়ুর বৈশিষ্ট্য অনুসারেই বর্ষা ও অন্যান্য আবহাওয়া পরিস্থিতি দেশে খরা, বন্যা, সাইক্লোন ও অন্যান্য প্রাকৃতিক বিপর্যয়ের জন্য দায়ী। এই সব বিপর্যয় প্রতি বছর দেশে লক্ষ লক্ষ মানুষের মৃত্যু ও সম্পত্তিহানির কারণ হয়। দেশের দীর্ঘকালীন জলবায়ুগত স্থিতিশীলতা বর্তমানে বিশ্ব উষ্ণায়নের দ্বারা আক্রান্ত। তার উপর ভারতের জলবায়ুগত বৈচিত্র্য এই সমস্যার অধ্যয়নে বিশেষ অসুবিধার কারণ হয়ে দাঁড়ায়।

দ্রষ্টব্য[সম্পাদনা]

     α.   ^ The IMD-designated post-monsoon season coincides with the northeast monsoon, the effects of which are significant only in some parts of India.

তথ্যসূত্র[সম্পাদনা]

Late-season monsoon clouds during a sunset over the Coromandel Coast.

টীকা[সম্পাদনা]

আরও পড়ুন[সম্পাদনা]

  • Toman, MA; U Chakravorty & S Gupta (2003), India and Global Climate Change: Perspectives on Economics and Policy from a Developing Country, Resources for the Future Press, ISBN 1-891853-61-9.

বহিঃসংযোগ[সম্পাদনা]


টেমপ্লেট:Climate of India by state or territory