ব্যবহারকারী আলাপ:Snthakur

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রাজা নবকৃষ্ণ স্ট্রিট ১[সম্পাদনা]

এ রাস্তারকি উল্লখযোগ্য কোন ইতিহাস আছে বা বিশ্বকোষে রাখার মতন কোন ঘটনা?? তেমন কোন কিছু না থাকলে এ নিবন্ধের বিষয়টি অবিশ্বকোষীয়, মানে বিশ্বকোষে রাখার মতন নয়। দয়া করে উত্তর দিবেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:৫৫, ১২ নভেম্বর ২০০৭ (UTC)


প্রিয় বেলায়েত,

রাজা নবকৃষ্ণ স্ট্রিট :

এই রাস্তা খুবই উল্লখযোগ্য ও ঐতিহাসিক কারনে বিশ্বকোষে রাখার মত। সয়ং কলকাতা শহরের শুরু এই রাস্তায় অবস্থিত তদানিন সুতানটি গ্রামকে নিয়ে।

এই রাস্তা http://en.wikipedia.org/wiki/Category:Streets_in_Kolkata -তেও যুক্ত করার মত।

ঐতিহাসিক দিক-থেকে বিচার করে এই রাস্তাকে উইকিপিডিয়া বিশ্বকোষে না-রাখলে উইকিপিডিয়া নামক বিশ্বকোষটি অসম্পূর্ণ রয়ে যাবে!

ধন্যবাদান্তে - সৌমেন্দ্র নাথ ঠাকুর ১৫:৪৮, ১২ নভেম্বর ২০০৭ (UTC)

দয়াকরে তথ্যটুকু লেখুন। আমি কলকাতায় থাকি না সুতরাং আমি রাস্তাটি সম্পর্কে জানি না। আপনি তথ্যের মাধ্যমে প্রমাণ করুন এটা কেন বিশ্বকোষে যোগ হবে। নির্ভর যোগ্য তথ্যসূত্র দেখালেও হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:১৯, ১২ নভেম্বর ২০০৭ (UTC)

প্রিয় বেলায়েত,

ঠিক আছে, তাহলে এই সমস্ত লিঙ্কগুলি দেখুন :

(১) http://en.wikipedia.org/wiki/Nabakrishna_Deb#_note-Cotton288-289 -

3 Family

...... have roads named after them in Kolkata.

(২) http://www.telegraphindia.com/1060824/asp/calcutta/story_6646436.asp -

Festival

August 24 - August 26 at Shovabazar Natmandir premises, 33R Raja Nabakrishna Street: 15th Sutanati Utsav. Today: Inauguration (6.30 pm), Odissi recital by Aparupa Chattopadhyay (7.30 pm) and Thakurbarir Gaan by Srobona (8 pm).

(২)(খ) http://www.calcuttahotel.net/calcutta-festivals.htm -

Satunati Utsav is held from 24 August (Calcutta’s foundation day) at the Sovabazar Rajbari Nat Mandir, organised by the Sutanati Parishad.

(৩) http://en.wikipedia.org/wiki/Durga_Puja -

3 History

It was during the 18th century, however, that the worship of Durga became popular among the landed elite of Bengal, Zamindars. Prominent Pujas were conducted by the landed zamindars and jagirdars, enriched by British rule, including Raja Nabakrishna Deb, of Shobhabajar, who initiated an elaborate Puja at his residence.

(৪) http://en.wikipedia.org/wiki/Sutanuti -

6 Sheths and Basaks

We hear of Nabakrishna Deb being offered the Talukdari of Sutanuti. Binay Ghosh, the renowned cultural-historian has distinguished four types of culture prevailing in old Kolkata – Sutanuti culture, Kalikata culture, Gobindapur culture and Bhawanipur culture. Sutanuti culture was the urban-feudal culture propagated by Nabakrishna Deb'',

(৫) http://www.kolkatamycity.com/visit_2.asp#a12

- সৌমেন্দ্র নাথ ঠাকুর ১৭:৪৬, ১২ নভেম্বর ২০০৭ (UTC)

সৌমেন্দ্র, আপনার লিংক গুলোতে কিন্তু রাজা নবকৃষ্ণ দেবের কথা বলা হয়েছে, রাস্তাটির কথা না। আর "অমুক রাস্তায় এই অনুষ্ঠান অনুষ্ঠিত হবে" - এরকম ঘোষণা অধিকাংশ রাস্তার ক্ষেত্রেই দেখানো যায়, তাই না? রাজা নবকৃষ্ণ দেব যে উল্লেখযোগ্য, তাতে সন্দেহ নেই, কিন্তু রাস্তাটি কেনো উল্লেখযোগ্য, এটা এখনও পরিস্কার হলো না। একটু to the point লিঙ্ক দিবেন? --রাগিব (আলাপ | অবদান) ১৭:৫৪, ১২ নভেম্বর ২০০৭ (UTC)


প্রিয় রাগিব,

লিংক গুলোতে রাজা নবকৃষ্ণ দেবের কথা বলা হয়েছে বলেই ওনার নামে 'রাস্তার নাম'-এই ঐতিহাসিক উল্লেখযোগ্যতা ও প্রাসঙ্গিকতা রাখে।

আবার "ওই রাস্তায় যে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হবে" বলাহয়েছে তাও "ঐতিহাসিক কারনে" খুবিই উল্লেখযোগ্য - এখানে "ওই রাস্তায়" অবস্থিত স্থানে যে সুতানটি উত্সব অনুষ্ঠিত হয় তাও "ঐতিহাসিক দিক থেকে" বেশ প্রাসঙ্গিকতা রাখে - তাই "ওই রাস্তার নাম" বেশ উল্লেখযোগ্য।

আবার যেহেতু রাজা নবকৃষ্ণ দেব উল্লেখযোগ্য তাই ওনার নামে রাস্তাও প্রাসঙ্গিক যা "শোভাবাজার রাজবাড়ি" ও সেখানকার দুর্গত্সবের জন্নও উল্লেখযোগ্যতা রাখে।

যদি কোন রাস্তার নাম উইকিপিডিয়া বিশ্বকোষে নাই থাকবে তবে নিচের লিংকে যে রাস্তাটির নাম বিশ্বকোষে নেওয়া হয়েছে, তা কোন বিশেষতার ওপরে বিচার করে বিশ্বকোষে রাখার মতন হল - তা দয়া করে বলে দিলে উপক্রিত হব। http://en.wikipedia.org/wiki/Raja_SC_Mullick_Road

উল্লেখ্য যে, আমার সম্পাদিত "রাজা নবকৃষ্ণ স্ট্রিট" নিবন্ধটির গুনগত পরিবর্তন করেছি।

ধন্যবাদান্তে - সৌমেন্দ্র নাথ ঠাকুর ১৯:২৪, ১২ নভেম্বর ২০০৭ (UTC)



স্বাগতম বার্তা[সম্পাদনা]

প্রিয় Snthakur, উইকিপিডিয়াতে আপনাকে    স্বাগত জানাচ্ছি। আশা করছি এ পরিবেশটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন।

এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবে:


  •   Bangla script display helpPlease follow these guidelines to install Bangla Unicode viewing and typing support on your computer.
  •   টিউটোরিয়াল – উইকিপিডিয়া অবদান রাখার জন্য ধারাবাহিক প্রশিক্ষণমূলক প্রস্তুতি নিতে এটি দেখুন।


কাজে নেমে পড়বার সহজ উপায় হলো নিচের যেকোন পদ্ধতি অনুসরণ করা:

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল    আবশ্যকীয় নিবন্ধগুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা। তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt - Shift - x চাপুন চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে পরিবর্ধন বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে ‘অন্যান্য ভাষাসমূহ’-এর তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • আপনার নতুন নিবন্ধ শুরু করার আগে অনুগ্রহপূর্বক গুগলের মাধ্যমে অনুসন্ধান করুন

  • আপনার প্রথম নিবন্ধটি শুরু করার পূর্বে অনুগ্রহ করে আপনার প্রথম নিবন্ধ পড়ে নিন।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।
  • উইকিপিডিয়ানদের সাথে সরাসরি আলাপ করতে IRC চ্যানেল  #wikimedia-bd ব্যবহার করুন।
  • এছাড়া নিজের সম্পর্কে তথ্য আপনি আপনার ব্যবহারকারী পাতায় রাখতে পারেন। এর মাধ্যমে অন্য উইকিপিডিয়ানরা আপনার সম্পর্কে জানতে পারবে। সাহায্য চাইতে এবং মতামত রাখতে অনুগ্রহপূর্বক আপনার আলাপ পাতা ব্যবহার করুন।

অনুগ্রহপূর্বক আলাপের পাতায় বার্তা রাখার পর চিহ্নে ক্লিক করুন অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং নিচে আপনার প্রশ্ন লিখুন। একজন সাহায্যকারী কিছুক্ষণের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেবেন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! আবারও স্বাগতম এবং শুভেচ্ছা! 


--তারিফ এজাজ ১৮:২০, ২ নভেম্বর ২০০৭ (UTC)


রাজা নবকৃষ্ণ স্ট্রিট ২[সম্পাদনা]

প্রিয় বেলায়েত,

রাজা নবকৃষ্ণ স্ট্রিট :

এটি পুরোনো কলকাতার একটি খুবই গুরত্বপূর্ণ রাস্তা ছিল ও এই রাস্তায় সুতানটি উত্সব অনুষ্ঠিত হয়, শোভাবাজার রাজবাড়ি, কালিকৃষ্ণ দেবের রাজবাড়ি, নাট মন্দির যা "ঐতিহাসিক দিক থেকে" বেশ প্রাসঙ্গিকতা রাখে। "সুতানটি উত্সব", "রাজা নবকৃষ্ণ দেব", "শোভাবাজার রাজবাড়ি", "কালিকৃষ্ণ দেবের রাজবাড়ি", "শেঠ আনন্দরাম জয়পুরিয়া কলেজ", - এই সমস্ত শব্দ দিয়ে অনুসন্ধান করলে নিশ্চই নির্ভর যোগ্য তথ্যসূত্র পাওয়া যাবে। আমি, ১২ নভেম্বর ২০০৭ - ১৯:২৪, ১৭:৪৬ ও ১৫:৪৮ টার সময় আনেক তথ্যসূত্র দিয়েছিও। দেখলাম যে (Piyalkundu), শোভাবাজার রাজবাড়িতে দুর্গাপূজার ছবি সংযোজন করেছেন। পুরোনো কলকাতার শোভাবাজারের দুই রাজবাড়ি ও রাজ পরিবারের দুর্গাপূজা ছাড়াও সুতানুটি উত্সব, নাট মন্দির এই রাস্তায় অবস্থিত দর্শনিয় স্থান।

ধন্যবাদান্তে সৌমেন্দ্র নাথ ঠাকুর ১৭:০৫, ৩ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

রাজা নবকৃষ্ণ স্ট্রিট ৩[সম্পাদনা]

প্রিয় পিয়াল ( Piyalkundu ),

বেলায়েত ভাই উদ্বেগ প্রকাশ করেছেন যে "রাজা নবকৃষ্ণ স্ট্রিট" নিবন্ধের বিষয় এর উল্লেখযোগ্যতা নাই ও বলেছিলেন যে, "রাজা নবকৃষ্ণ দেব যে উল্লেখযোগ্য, তাতে সন্দেহ নেই, কিন্তু রাস্তাটি কেনো উল্লেখযোগ্য, এটা এখনও পরিস্কার হলো না।" আমি যথা সম্ভব এই রাস্তা উইকিপেডিয়ায় রাখার জন্যে উল্লখযোগ্যতা ও ঐতিহাসিক কারনের প্রাসঙ্গিকতা দেখিয়েছি যে এটি পুরোনো কলকাতার একটি খুবই গুরত্বপূর্ণ রাস্তা ছিল ও এই রাস্তায় সুতানটি উত্সব অনুষ্ঠিত হয়, শোভাবাজার রাজবাড়ি, কালিকৃষ্ণ দেবের রাজবাড়ি, নাট মন্দির যা "ঐতিহাসিক দিক থেকে" বেশ প্রাসঙ্গিকতা রাখে - হয়ত বেলায়েত ভাইয়ের তা পছন্দ হয়নি। প্রশ্ন করেছি যে, যদি কোন রাস্তার নাম উইকিপিডিয়া বিশ্বকোষে নাই থাকবে তবে, " http://en.wikipedia.org/wiki/Raja_SC_Mullick_Road " রাস্তাটির নাম যে বিশ্বকোষে নেওয়া হয়েছে, কোন বিশেষতার ওপরে বিচার করে বিশ্বকোষে রাখার মতন হল তা দয়া করে বলে দিলে উপক্রিত হব। যাইহোক, "সুতানটি উত্সব", "রাজা নবকৃষ্ণ দেব", "শোভাবাজার রাজবাড়ি", "কালিকৃষ্ণ দেবের রাজবাড়ি", "শেঠ আনন্দরাম জয়পুরিয়া কলেজ", - এই সমস্ত শব্দ দিয়ে অনুসন্ধান করলে নিশ্চই নির্ভর যোগ্য তথ্যসূত্র পাওয়া যাবে।

আমি, ১২ নভেম্বর ২০০৭ - ১৯:২৪, ১৭:৪৬ ও ১৫:৪৮ টার সময় আনেক তথ্যসূত্র দিয়েছিও। দেখলাম যে আপনি শোভাবাজার রাজবাড়িতে দুর্গাপূজার ছবি সংযোজন করেছেন তাই অনুরোধ করছি যে এই রাস্তাটি উইকিপেডিয়ায় কলকাতার রাস্তা বিষয়শ্রেণীতে রাখতে সহায়তা করলে খুবি উপক্রিত হব।

ধন্যবাদান্তে সৌমেন্দ্র নাথ ঠাকুর ১৬:৫১, ৩ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

নবকৃষ্ণ দেব স্ট্রিট[সম্পাদনা]

নবকৃষ্ণ দেব স্ট্রিটের পুরোনো নাম কি জানা আছে আপনার  ? তাহলে আমার মনে হয়ে আরো কিছু তথ্য পাওয়া যেতে পারে । পিয়াল ০৫:১১, ৭ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

আলাপ পাতার লিঙ্ক এবং ইমেইল[সম্পাদনা]

নিবন্ধের আলোচনা পাতায় আপনার আলাপ পাতার লিঙ্ক এবং ইমেইল ঠিকানা দেওয়ার দরকার নাই। উইকিপিডিয়াতে নিজের আলাপের পাতা ছাড়া নিজস্ব কোন পাতা নাই। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০২:৩৪, ৯ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

Category পাতায় অনুগ্রহ করে কিছু লিখবেন না। আপনার পাতায় Category যোগ করলে সয়ংক্রিয় ভাবে সেখানে আপনার নাম আসবে। নিজের সম্মন্ধে জানাতে আপনার ব্যবহারকারীর পৃষ্ঠা use করুন। কোন প্রশ্ন বা জিজ্ঞাসা থাকলে আপনার আলাপ পাতা ব্যবহার করুন।--দায়ীন(আলাপ)/(অবদান) ১৩:৫৮, ১২ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)


ভারতের সংবিধান[সম্পাদনা]

অনুগ্রহ করে ভারতের সংবিধানের উপর নিবন্ধটি সেটির নিজস্ব পাতায় যথা ভারতের সংবিধান-এ লিখুন। --অর্ণব (আলাপ | অবদান) ০২:১৪, ১৭ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

আপনি Category:ভারতের সংবিধান-এ যে লেখাগুলি লিখেছেন, সেগুলি আসলে একটি মূল নিবন্ধের জন্য যথা ভারতের সংবিধান-এ প্রযোজ্য। --অর্ণব (আলাপ | অবদান) ০৩:১৫, ১৭ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

এখন ঠিক আছে।--অর্ণব (আলাপ | অবদান) ০৩:১৭, ১৭ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

পুনর্নির্দেশ
যে পৃষ্ঠাটিকে রিডাইরেক্ট করবেন তাতে কোন বিষয়শ্রেণী দেয়া যাবে না। সেটি কেবলই পুনর্নির্দিশত হবে। সেখানে কোন খখখা বা বিষয়শ্রেণী থাকা যাবে না। -- মুহাম্মদ ০৭:৫০, ১৭ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

নিবন্ধের শিরোনাম[সম্পাদনা]

অনুগ্রহ করে বাংলা শিরোনামে নিবন্ধ শুরু করুন ও সংজ্ঞায়িত করুন। এটা যেহেতু বাংলা উইকিপিডিয়া, তাই বাংলা প্রধান, ইংরেজি গৌণ। --অর্ণব (আলাপ | অবদান) ১০:০০, ১৭ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

সৌমেন্দ্র নাথ ঠাকুর - Sign[সম্পাদনা]

-- সৌমেন্দ্র নাথ ঠাকুর ০০:১৭, ১৮ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)(আলাপ|অবদান)


                                 দয়াকরে আলচনার লেখা এই লাইনের নিচে লিখুন

নতুন আলোচনা লেখা এখান থেকে শুরু করুন[সম্পাদনা]

মন্তব্য[সম্পাদনা]

আরে, আপনি তো আমাদের পূর্ববঙ্গের মানুষ দেখছি!!

কলকাতা নিয়ে লিখুন, ছবি-টবি পারলে যোগ করুন। আমরা অনেকেই কলকাতার বিভিন্ন ব্যাপারের কথা কলকাতানিবাসীদের মতো করে লিখতে পারবো না। কাজেই লিখতে থাকুন। --রাগিব (আলাপ | অবদান) ২০:৪৪, ২০ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

সিটি কলেজ[সম্পাদনা]

দয়াকরে সিটি কলেজের একটি "দ্ব্যর্থতা নিরসন" পাতা তৈরি করুন। যাতে সিটি কলেজ লিখলে যেসব নিবন্ধে যাওয়ার কথা তার সবগুলোর একটি তালিকা থাকবে। উদাহরণ সরূপ দেখুন কলা। আর কলকাতার সিটি কলেজগুলোকে তাদের বিষয় অনু্যায়ী আলাদা না করে তার স্ট্রিট অনুযায়ী আলাদা করুন। কারণ সিটি কলেজ বিশ্বের অনেক স্থানেই আছে। সিটি কলেজ ঢাকাতেও আছে এবং তাতে বাণিজ্য পড়ানো হয়। আশা করছি এ ধরনের ব্যপারগুলোতে খেয়াল রাখবেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০২:৪৭, ২৮ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

ঢাকা ছাড়াও চট্টগ্রাম ও বাংলাদেশের আরো কিছু শহরেও সিটি কলেজ রয়েছে। তাই দ্ব্যর্থতা নিরসন দরকার। কলকাতার বাণিজ্য বিষয়ক সিটি কলেজটি "সিটি কলেজ, কলকাতা (বাণিজ্য)" নামে সরানো যেতে পারে। --রাগিব (আলাপ | অবদান) ০৫:০২, ২৮ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

আপনি পথের পাঁচালী অনুসরণ করতে পারেন।
সিটি কলেজ (আমহারস্ট স্ট্রীট): কি বিশ্ববিদ্যালয়।-এর মর্য্যাদা পেয়েছে??? নাকি মহাবিদ্যালয় হবে। জয়ন্ত নাথ ১২:২৫, ২৮ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

এশিয়াটিক সোসাইটি[সম্পাদনা]

এশিয়াটিক সোসাইটি নিবন্ধটিকে ভারতের এশিয়াটিক সোসাইটির নামে সরিয়ে নিন। যেমন ইংরেজি উইকিপিডিয়াতে করা হয়েছে en:Asiatic Society of Bangladesh.

এশিয়াটিক সোসাইটি[সম্পাদনা]

এশিয়াটিক সোসাইটি নিবন্ধটিকে ভারতের এশিয়াটিক সোসাইটির নামে সরিয়ে নিন। যেমন ইংরেজি উইকিপিডিয়াতে করা হয়েছে en:Asiatic Society of Bangladesh.--বেলায়েত (আলাপ | অবদান) ১২:৩৮, ২৮ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)


পশ্চিমবঙ্গের বিভিন্ন বিষয় নিয়ে লেখালেখি করতে দেখে খুবই ভালো লাগছে । সবাই মিলে কাজ করলে আরো বহু বিষয় বাংলা উইকিপিডিয়ায় তুলে আনা সম্ভব হবে । পিয়াল ১৬:১৯, ২৮ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

শিক্ষা প্রতিষ্ঠান[সম্পাদনা]

আমি ঠিক বুঝলাম না আপনারা কেন বিশ্ববিদ্যালয় কে উচ্চ বিদ্যালয়, মহাবিদ্যালয় কে বিশ্ববিদ্যালয় আবার কলেজকে বিশ্ববিদ্যালয় করে ফেলছেন? দয়াকরে ব্যপারটা একটু খোলাসা করবেন? আমার জানা মনে কলেজকে মহাবিদ্যালয় বলা যেতে পারে, কিন্তু মহাবিদ্যালয় বা কলেজ কে বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়কে উচ্চবিদ্যালয় বলা যায় না। কারণ সবগুলো একই জিনিস নয়।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:২৬, ২৮ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)



আমি যা বুঝি (কলকাতার নিয়ম অনুযায়ী):

  • শিক্ষা প্রতিষ্ঠান = নিম্নক্ত সবাইকে বোঝায়।

- সৌমেন্দ্র নাথ ঠাকুর ১৭:৪২, ২৮ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

শিক্ষা প্রতিষ্ঠানের আসল নাম যেটি সেটিই ব্যবহার করা উচিত। সেক্ষেত্রে শেষ নাম জনিত সমস্যা মুখ্য নয় বরং কি নামে তার নামকরণ করা হয়েছে তা-ই মুখ্য। আশা করি সেভাবে ব্যবহার ব্যবহার করছেন। -- মুহাম্মদ ০৪:০১, ২৯ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

আপনার সম্পাদনা সম্পর্কে[সম্পাদনা]

উইকিপিডিয়া কোন সিটি গাইড নয় তাই স্কুল কলেজের নিবন্ধগুলিতে ফোন নম্বর না দেওয়াই ভালো । আপনার সম্পাদনাগুলি খুবই উৎসাহজনক কিন্তু আপনি প্রত্যেকটি নিবন্ধে তথ্যসূত্র দেবার চেষ্টা করুন । কারণ তথ্যসূত্র ছাড়া কোন তথ্য উইকিপিডিয়ায় গ্রহনযোগ্য নয় । এই নয় যে এগুলি এক্ষুনি মুছে দেওয়া হবে কিন্তু এগুলিকে চ্যালেঞ্জ করা হলে মুছে দেওয়া হতে পারে । ধন্যবাদ পিয়াল ১৮:০৫, ১ মার্চ ২০০৮ (UTC)

কোন নিবন্ধে ফোন নম্বর দেখেছেন দয়া করে তা জানালে ভাল হত। --বেলায়েত (আলাপ | অবদান) ১৮:৩৩, ১ মার্চ ২০০৮ (UTC)

শিক্ষা প্রতিষ্ঠান[সম্পাদনা]

সব গুলো শিক্ষা প্রতিষ্ঠান এক সাথে না ধরে বা একসাথে না সাজিয়ে, একটি একটি করে ধরুন এবং শেষ করুন। তাড়াহুড়োর কিছু নাই। আর আপনার কাছে আমি জানতে চেয়েছিলাম ফোন নম্বর ওয়ালা কোন নিবন্ধটি আপনি দেখেছেন, যা দেখে আপনি নিবন্ধে ফোন নম্বর দেওয়া শুরু করেছেন। পিয়ালের পাতায় কি উত্তর দিয়েছেন তা নয়।--বেলায়েত (আলাপ | অবদান) ১৯:০১, ১ মার্চ ২০০৮ (UTC)

উইকিপিডিয়ায় সম্পাদনা[সম্পাদনা]

উইকিপিডিয়ায় আপনার সম্পাদনাতে কোন বাধা দেওয়া হয় নাই। আর আমি যা যা করেছি তা উইকিপিডিয়ার স্বার্থে করেছি, আপনাকে অনুৎসাহিত করার জন্য নয়। তবে তাতে যদি আপনি মনে কষ্ট পেয়ে থাকেন এর জন্য আমি খুবই দুঃখিত। দেখুন বাংলা উইকিপিডিয়া অসম্পূর্ণ এটা ঠিক এবং একসময় আমি যখন শুরু করি তখন ছিল ৫৪০ খালি নিবন্ধ। আপনি যেভাবে হুলুস্থুল করে সব নিবন্ধ নিয়ে একবারে ঝাপিয়ে পরেছেন আমাদের তখনকার স্ট্রেটেজি ছিল সেটা। এর ঠিক তিন বছর পর এখন বাংলা উইকিপিডিয়ায় ১৭০০০ নিবন্ধ এবং আপনি হয়তো খেয়াল করবেন বর্তমানে কিছু কিছু খালি নিবন্ধ মুছে ফেলা হচ্ছে এবং নতুন নিবন্ধের তৈরির হার কম। এর কারণ হল আমাদের স্ট্রেটেজি পরিবর্তন এসেছে। আমরা এখন আর নিবন্ধের সংখ্যা কথা ভাবি না, চেষ্টা করি নিবন্ধের মান উন্নয়নের। আমি যখন বাংলা উইকিপিডিয়ায় লেখা শুরু করি তখন এর সম্পর্কে মানুষকে জানাতে আমাদের আরও নিবন্ধ দরকার ছিল যাতে সাধারণ মানুষ দেখে উৎসাহিত হয় যে তার আশে পাশের জিনিস, ব্যক্তি, স্থান এ গুলো সম্পর্কে নিবন্ধ আছে। তাতে তারা উৎসাহিত হয়ে এর প্রচার প্রচারণায় এবং উন্নয়নে অংশ নিয়েছেন। কিন্তু এখন জনসাধারণ উইকিপিডিয়া থেকে কিছু চায় এবং ভাল কিছুই চায়। পশ্চিমবঙ্গের কথা বলতে পারবো না এখন উইকিপিডিয়া সম্পর্কে বাংলাদেশের মানুষ বেশ জানেন। এবং তারা চেষ্টা করেন উইকিপিডিয়াকে সমর্থন ও এগিয়ে নিতে। হয়তো পশ্চিমবঙ্গ সম্পর্কিত নিবন্ধ উইকিপিডিয়াতে কম কিন্তু তাই বলে এমনভাবে নিবন্ধের ফ্লাডিং করলে তাতে উইকিপিডিয়ার বর্তমান গুণগত মান এবং স্ট্রেটেজির সাথে আপোষ করতে হবে। আমি আশা করবো পশ্চিমবঙ্গের নিবন্ধ বাড়ানোর জন্য এ পন্থা অবলম্বন না করে কিভাবে বাংলা উইকিপিডিয়াতে আরও বেশি পশ্চিমবঙ্গবাসী অবদান রাখে এবং আরও বেশী লোক আরো বেশি মান সম্পন্ন নিবন্ধ তৈরি করতে পারে সে ব্যাপারে পদক্ষেপ নিবেন। আর উইকিপিডিয়ায় লেখাটাকে চ্যালেঞ্জ হিসেবে নিন তাতে উইকিপিডিয়ার মঙ্গল হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৫৩, ২ মার্চ ২০০৮ (UTC)


ফাইল আপলোড সম্পর্কে[সম্পাদনা]

রাজা নবকৃষ্ণ দেব স্ট্রীট নিবন্ধে দেখলাম আপনি পুরনো একটি ছবি আপলোড করেছেন । এটি আপনি বাংলা উইকিপিডিয়ায় আপলোড করেছেন । অনুগ্রহ করে এরপর কোন ফাইল আপলোড করলে উইকিপিডিয়া কমনস এ আপলোড করুন (commons.wikipedia.org) । কমনসএ আপলোড করলে উইকিপিডিয়ার বিভিন্ন ভাষার প্রজেক্টগুলিতে আলাদা আলাদা করে আপলোড করতে হবে না । যেকোন ভাষার নিবন্ধে সরাসরি সংযোগ করা যাবে । উল্লেখ্য যে কমনসএ আপলোড করতে গেলে আলাদা ইউজারনেম বানাতে হবে । ধন্যবাদান্তে পিয়াল ১০:৩৯, ২ মার্চ ২০০৮ (UTC)

চালিয়ে যান[সম্পাদনা]

ভাইরে, যা করতাছেন করতে থাকেন। প্রশাসকরা অনেক কিছু বলেন, উইকি আর আমাদের স্বার্থেই। আমি মাঝে মধ্যে নিবন্ধের চেয়ে আলাপ পাতায় লিখি যখন ভাবি যে, যা লিখতে চাচ্ছি তা বেলায়েত উল্লেখযোগ্যতা, নিরপেক্ষতার জন্য মুছে দেবেন। তখন আলাপ পাতা ভরসা। পরে সেখানে জোরদার হলে নিবন্ধে যেতে চাই। আরো একটা কথব আমি সবসময় বলি ‌‌- রোম ওয়াজ নট বিল্ড ইন এ ডে - ইটের পরে ইট গেঁথে তবেই তো অট্টালিকা হয়। আপনাকে স্যালুট যে একসঙ্গে অনেকগুলো নিবন্ধ শুরুর উদ্যোগ নিয়েছেন। ফের স্যালুট। Munirhasan ১৬:৩৩, ৪ মার্চ ২০০৮ (UTC)

শুভেচ্ছা[সম্পাদনা]

সবাইকে ফাতেহা-এ-দোয়াজ-দহম ও দোলের শুভেচ্ছা।
Mzsabusayeed (আলাপ) ০৫:০১, ২৭ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

কলকাতা উইকিপিডিয়া মিটআপ[সম্পাদনা]

পশ্চিমবঙ্গে বাংলা উইকিপিডিয়াকে জনপ্রিয় করার জন্য আমরা প্রচারণার কাজে ব্যস্ত আছি। এই উইকিপিডিয়ার ১০ বছর কলকাতা পাতাটি দেখুন ও আমাদের আয়োজনে আসার চেষ্টা করুন। এখানে এলে আরও অনেক কিছু জানতে পারবেন। আর আপনার অবদান চালিয়ে যান।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৫:২৯, ৩০ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)[উত্তর দিন]

আর. জি. কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল[সম্পাদনা]

আর. জি. কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, পূর্ণ নাম - রাধাগোবিন্দ কর ন্যাশানাল মেডিক্যাল কলেজ ও হাসপাতালে পুনর্নির্দেশ করা হল.

Snthakur ( সৌমেন্দ্র নাথ ঠাকুর ) (আলাপ) ১৪:০১, ২০ জুলাই ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

প্রিয় Snthakur,
আর. জি. কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এর পূর্ণ নাম - রাধাগোবিন্দ কর ন্যাশানাল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল নয়, এর পূর্ণ নাম - রাধাগোবিন্দ কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। পুনর্নির্দেশের আগে সঠিক তথ্য সংগ্রহ করলে ভালো হয়। আপনি কলকাতার দুইটি বিভিন্ন মেডিক্যাল কলেজ যথা আর. জি. কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এবং ক্যালকাটা ন্যাশনাল মেডিক্যাল কলেজকে একত্র করে ফেলেছেন। সেই কারণে ২রা জানুয়ারী, ২০১২ রাধাগোবিন্দ কর ন্যাশানাল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল থেকে আর. জি. কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এ পুনর্নির্দেশ করেছিলাম। কিন্তু আপনি এর পূর্ণ নামের জন্য আবার রাধাগোবিন্দ কর ন্যাশানাল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এ পুনর্নির্দেশ করলেন। এর পূর্ণ নাম রাখা যখন উদ্দেশ্য বলে আপনার মনে হচ্ছে, তখন এর সঠিক পূর্ণ নাম রাধাগোবিন্দ কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এ একে পুনরায় পুনর্নির্দেশ করলাম।

ভালো থাকবেন।

B. Mandal ( বোধিসত্ত্ব মন্ডল ) (আলাপ) ১৯:০৭, ২৯ জুলাই ২০১৩ (আইএসটি)

নাট মন্দির নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

A discussion is taking place as to whether the article নাট মন্দির is suitable for inclusion in Wikipedia according to উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী or whether it should be deleted.

The article will be discussed at উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/নাট মন্দির until a consensus is reached, and anyone is welcome to contribute to the discussion. The nomination will explain the policies and guidelines which are of concern. The discussion focuses on high-quality evidence and our policies and guidelines.

অপসারন প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবে। অপসারন প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারন প্রস্তাবনা টেমপ্লেটটি অপসারন করবেন না।

যুদ্ধমন্ত্রী (আলাপ) ১১:৫৯, ২৭ জুলাই ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

প্রিয় যুদ্ধমন্ত্রী মহাশয় ,

নাট মন্দির নিবন্ধটি মুছে ফেলা হবে? মুছে ফেলার আগে নিচের সূত্রগুলো দেখতে পারেন,

Snthakur ( সৌমেন্দ্র নাথ ঠাকুর ) (আলাপ) ০৩:৫৫, ২৯ জুলাই ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

  • Sutanuti Utsav, the foundation day of Kolkata
  • North Calcutta Calling

http://deb-kolkatacalling.blogspot.in/2011/10/sutanuti-parishad.html

  • The Telegraph, Calcutta. August 28, 2004

http://www.telegraphindia.com/1040824/asp/calcutta/story_3664258.asp

PERFORMING ARTS

Till August 28 at Shovabazar Nat Mandir; 4 pm: The 13th Sutanuti Utsav concludes with a Mahila Majlis and at 6.30 pm: Kavi Gaan by Asim Sarkar and Prabhat Sarkar.

  • The Telegraph, Calcutta. August 24, 2004

http://www.telegraphindia.com/1040824/asp/calcutta/story_3664258.asp

PERFORMING ARTS

Shruti Parishad presents a programme of Rabindrasangeet by Alpana Roy and Nilanjana Sen of Santiniketan, and Suranjan Roy on the occasion of 176th Bhadrotsava. August 24 at Shovabazar Nat Mandir; 6.30 pm: Inauguration of the 13th Sutanuti Utsav (August 24 - 29) by the state governor. This will be followed by Gaudiya Nritya to be performed by Mahua Mukherjee and party.

Snthakur ( সৌমেন্দ্র নাথ ঠাকুর ) (আলাপ) ০৩:৫৫, ২৯ জুলাই ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

জনাব, এই তথ্যসূত্রগুলি এখানে নয়, নিবন্ধে দিয়ে তার উল্লেখযোগ্যতা প্রমান করুন। ধন্যবাদ --লিমন ১৫:২৭, ২৯ জুলাই ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]
প্রিয় Snthakur,
আর. জি. কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এর পূর্ণ নাম - রাধাগোবিন্দ কর ন্যাশানাল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল নয়, এর পূর্ণ নাম - রাধাগোবিন্দ কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। পুনর্নির্দেশের আগে সঠিক তথ্য সংগ্রহ করলে ভালো হয়। আপনি কলকাতার দুইটি বিভিন্ন মেডিক্যাল কলেজ যথা আর. জি. কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এবং ক্যালকাটা ন্যাশনাল মেডিক্যাল কলেজকে একত্র করে ফেলেছেন। সেই কারণে ২রা জানুয়ারী, ২০১২ রাধাগোবিন্দ কর ন্যাশানাল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল থেকে আর. জি. কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এ পুনর্নির্দেশ করেছিলাম। কিন্তু আপনি এর পূর্ণ নামের জন্য আবার রাধাগোবিন্দ কর ন্যাশানাল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এ পুনর্নির্দেশ করলেন। এর পূর্ণ নাম রাখা যখন উদ্দেশ্য বলে আপনার মনে হচ্ছে, তখন এর সঠিক পূর্ণ নাম রাধাগোবিন্দ কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এ একে পুনরায় পুনর্নির্দেশ করলাম।

ভালো থাকবেন।

B. Mandal ( বোধিসত্ত্ব মন্ডল ) (আলাপ) ১৯:০৭, ২৯ জুলাই ২০১৩ (আইএসটি)

আসুন সবাই মিলে বাংলা উইকিকে একটি পূর্নাঙ্গ বিশ্বকোষ হিসাবে গড়ে তুলি[সম্পাদনা]

  • সুপ্রিয় মহাশয়গণ,


১। রাধাগোবিন্দ কর ন্যাশানাল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল নিবন্ধটির পাতা যা পরবর্তী কালে পরিবর্তন করা হয় রাধাগোবিন্দ কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল নামে। এই নিবন্ধটির নাম বিষয়ক বিতর্কের ফলাফল যা দেখলাম তা হল, "পরবর্তী নাম পরিবর্তনের আগে তা আলাপ পাতায় আলোচনার ভিত্তিতে হওয়া উচিত।" এবং এই ফলাফল আমি একেবারে সহোমত পোষণ করি। আমার বিতর্কে যাওয়ার প্রধান কারণ একই ছিল।

২। আমি, B. Mandal ( বোধিসত্ত্ব মন্ডল ) মহাশয়ের উত্তর দেখলাম যা তিনি ৩১ জুলাই ২০১৩ (আইএসটি) ১৮:৪১ সময়ে দিয়েছেন, এ ব্যাপারে আমি নতুন করে বোধিসত্ত্ব মন্ডল মহাশয়কে কোন ব্যখ্যা দিতে অথবা বিতর্কটিকে আরও বাড়াতে আগ্রহী নই।

৩। কাহাকেও ক্ষমা করতে চাওয়ার অবস্থা তৈরি করা বা নিবন্ধটিকে অপসারণ করার দাবী তুলতে চাওয়া - এ দুটির কোনটাই আমার বিতর্কের উদ্যেশ্য ছিল না।

কারণঃ- (ক) বিতর্কের ফলাফল আমার বিতর্কে যাওয়ার কারণ ঠিক নির্দেশ করছে। (খ) উক্ত ব্যপারে যুদ্ধমন্ত্রী মহাশয় ৩১ জুলাই ২০১৩,২০:০৫ সময়ের আলাপে উনি ওনার পর্যবেক্ষনের কথা যা লিখেছেন তা, উইকির নিয়মবিরোধী অন্যায্য নাম পরিবর্তনে ফলে , আমার অসন্তুষ্টির কারণকেই সঠিকভাবে সমর্থন করে। এছাড়া @Solomon7968 ও @লিমন মহাশয়েরাও একই ভাবে ওনাদের পর্যবেক্ষনের কথা লিখেছেন। (গ) আমি নিজে ঐ হাসপাতালে জন্মেছি এবং আমার নামে ব্যবহারকারীর পাতাটিও গত ছয়-সাত বছর ধরে হাসপাতালটির নাম সঠিক ভাবে আর. জি. কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল নামেই দেখাচ্ছে অর্থাৎ নিবন্ধটির নাম আমার সঠিকভাবে জানাথাকা ও প্রথমে শুরু করা সত্বেও বর্তমানে নিবন্ধটির পাতার ইতিহাস তা নির্দেশ না করাতে মর্যাদাগত ব্যাপারে আমার অসন্তুষ্টি ও বিতর্কের কারণ ছিল।


সিদ্ধান্তঃ এখন আসুন সবাই মিলে উইকির সকল বিষয় তৈরি করে বাংলা উইকিকে একটি পূর্নাঙ্গ বিশ্বকোষ হিসাবে গড়ে তুলি।


Snthakur ( সৌমেন্দ্র নাথ ঠাকুর ) (আলাপ) ০৩:০৫, ৫ আগস্ট ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

নজরতালিকা পরিবর্তন ?[সম্পাদনা]

দাদা, সত্যি কিছু বুঝলাম না। আপনার নজরতালিকা পাতা আমি পরিবর্তন করে ফেলেছি নাকি? দয়া করে ভুলটা দেখিয়ে দিন দাদা, শুধরে নিচ্ছি।B. Mandal (আলাপ) ২২:১০, ৩ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

সুপ্রিয়, Snthakur। আলাপ:রাধাগোবিন্দ কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

সাহায্য প্রার্থী ব্যবহারকারী বিষয়ে[সম্পাদনা]

“বিষয়শ্রেণী:সাহায্য প্রার্থী ব্যবহারকারী” এরকম বিষয়শ্রেণী না বানিয়ে দয়া করে আপনার প্রশ্নটি বা সাহায্যের জন্য আবেদনটি সাহায্যকেন্দ্রে বা প্রশাসকদের আলোচনাসভাতে করুন। ধন্যবাদ। -- যুদ্ধমন্ত্রী আলাপ ২১:১০, ৪ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

হ্যালো, এবং উইকিপিডিয়ায় আপনাকে স্বাগতম। আপনাকে এই নোটিশ দেয়া হচ্ছে কারণ আপনি যে পাতাটি তৈরি করেছিলেন তা পরীক্ষামূলক পাতা হিসেবে ট্যাগ করা হয়েছে এবং তা মুছে ফেলা হয়েছে বা খুব শীঘ্রই মুছে ফেলা হতে পারে। পরীক্ষামূলক কিছু করতে চাইলে অনুগ্রহ করে খেলাঘর ব্যবহার করুন। আপনি যদি বিশ্বকোষে অবদান রাখা সম্পর্কে আরও জানতে চান তাহলে স্বাগতম পাতাটি এক নজর দেখে নিন।

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। যুদ্ধমন্ত্রী (আলাপ) ২১:১১, ৪ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]


সুপ্রিয় যুদ্ধমন্ত্রী ভাই,


উক্ত নোটিশ অনুযায়ী বিষয়শ্রেণী:সাহায্য প্রার্থী ব্যবহারকারী অপসারণ করা হলে আমার কোন আপত্তি নাই, কারন (১) এই আলাপের পাতায় আপনার দেওয়া সাহায্য প্রার্থী ব্যবহারকারী বিষয়ে মন্তব্য অনুযায়ী আমি বিষয়টি সাহায্যকেন্দ্রে রেখেছি। (২) বিষয়শ্রেণী:সাহায্য প্রার্থী ব্যবহারকারী একান্তভাবে আমার নিজের চিন্তা নয়, বেলায়েত ভাইয়ের ব্যবহারকারী পাতায় "যা যা নিয়মিত দেখা দরকার" - এর আওতায় "সাহায্য প্রার্থী ব্যবহারকারী" কথাটি লেখা ছিল, আমি ঐখান থেকই বিষয়শ্রেণী:সাহায্য প্রার্থী ব্যবহারকারী শুরু করি । এখন পাতাটি পরীক্ষামূলক পাতা হিসেবে ট্যাগ করার দরুন যদি তা মুছে ফেলা হয়ে থাকে বা খুব শীঘ্রই মুছে ফেলা হয় তাহলেও আমার মূল উদ্যেশ্যের কোনও ক্ষতি হবে না । এ বিষয়ে আপনি আমায় আগেই সহায়তা করেছেন তার দরুন আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই ও আপনি আমার স্নেহ নেবেন।


- Snthakur ( সৌমেন্দ্র নাথ ঠাকুর ) (আলাপ) ০০:৫৪, ৫ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

ফিরতি বার্তা[সম্পাদনা]

সুপ্রিয়, Snthakur। উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/নাট মন্দির পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
০১:৫৯, ২১ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

যুদ্ধমন্ত্রী (আলাপ) ০১:৫৯, ২১ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

সুপ্রিয় যুদ্ধমন্ত্রী ভাই,
শোভাবাজার নাট মন্দির নামক স্থাপত্যটির ব্যাপারে আপনার দেখা কলিকাতা পৌরসংস্থা আইন ১৯৮০ এটিকে খুঁজে না পাওয়ার যুক্তিকে সুজাসুজি যেমন তা "সঠিক নয়"একথা বলতে পারিছি না তেমন আপনার পর্যবেক্ষণ যে সঠিক তাও বলতে পারিনা। সংশ্লিষ্ট পৌরসংস্থা আইনটিই মনে হয় এই নাট মন্দিরের উল্লেখযোগ্যতা সম্পর্কে যথেষ্ট।
আমার যুক্তি এই যে,আলচ্য পৌরসংস্থা আইনে শোভাবাজার নাট মন্দির ও শোভাবাজার রাজবাড়িকে এক সাথে মিলিয়ে কেবল শোভাবাজার রাজবাড়ি লেখা থাকলেও লক্ষ করে দেখবেন যে including gateway লেখা আছে এবং ঐ স্থানটিকে তিনটে আলাদা আলাদা ঠিকানা ও তিনটে আলাদা আলাদা সংখ্যাগোষ্ঠী দ্বারা দেখান হয়েছে। কারন,শোভাবাজার নাট মন্দির ঐ রাজবাড়ির প্রকৃত অংশ নয় বরং তৎকালীন শোভাবাজার রাজার মালিকানাধীন অংশ,বর্তমানে রাজপ্রথা আর নেই,এওবস্থায় সুবিধারজন্য তৎকালীন শোভাবাজার রাজার মালিকানাধীন সমগ্র অংশকে এক কথায় শোভাবাজার রাজবাড়ি বলা হয়ে থাকলেও স্থাপত্য দুটির ঐতিহাসিক মর্যাদার দিকে বিচার করে বললে এইভাবে বলা ঠিক হবেনা। শোভাবাজার নাট মন্দির ও রাজবাড়ি -এই দুটি নিকটবর্তি কিন্তু আলাদা আলাদা মর্যাদা সম্পন্য স্থাপত্য যাদের ঠিকানা ও অবস্থানও আলাদা আলাদা ।
বর্তমানে শোভাবাজার রাজবাড়ির দুর্গাপূজা কলকাতার প্রাচীন দুর্গাপূজা গুলির অন্যতম সেকারণে শোভাবাজার রাজবাড়ি উল্লেখযোগ্য,কিন্তু শোভাবাজার নাট মন্দির ঐ একি কারনে উল্লেখযোগ্য নয় বরং কলকাতা শহরের প্রতিষ্ঠা দিবসে সুতানুটি উৎসব ও কলকাতা সমন্ধিয় অন্যান্ন সাংস্কৃতিক অনুষ্ঠান এই নাট মন্দিরে অনুষ্ঠিত হওয়ার জন্য এটি আলাদা ভাবে উল্লেখযোগ্যতা রাখে। আমার আলাপের পাতায় "নাট মন্দির নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা " নামক আলোচনায় আমার দেওয়া উত্তরের সমস্ত লিঙ্কগুলি দেখলে এব্যাপারটা আরও পরিষ্কার হবে।
আমার মতে শোভাবাজার রাজবাড়ি ও শোভাবাজার নাট মন্দির এই দুটির নামে আলাদা আলাদা ভাবে উইকিপিডিয়ায় নিবন্ধ থাকার যৌক্তিকতা আছে। শোভাবাজার রাজবাড়ি নিবন্ধের সাথে শোভাবাজার নাট মন্দির মিশিয়ে দিলে স্থাপত্যটির প্রকৃত মর্যাদা দেওয়া হবেনা।
Snthakur ( সৌমেন্দ্র নাথ ঠাকুর ) (আলাপ) ২১:১৩, ২১ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

সুতানুটি উৎসব নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

সুতানুটি উৎসব নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারন নীতিমালা অনুসারে অপসারনের যোগ্য কিনা এই বিষয়ে মতামততের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/সুতানুটি উৎসব পাতায় আলোচনা করা হবে, এটি একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারন প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চ মানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ত্ব দেওয়া হবে।

অপসারন প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবে। অপসারন প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারন প্রস্তাবনা টেমপ্লেটটি অপসারন করবেন না।

Ibrahim Husain Meraj (আলাপ) ১৯:১১, ৬ মার্চ ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

সুতানুটি পরিষদ নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

সুতানুটি পরিষদ নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারন নীতিমালা অনুসারে অপসারনের যোগ্য কিনা এই বিষয়ে মতামততের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/সুতানুটি পরিষদ পাতায় আলোচনা করা হবে, এটি একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারন প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চ মানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ত্ব দেওয়া হবে।

অপসারন প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবে। অপসারন প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারন প্রস্তাবনা টেমপ্লেটটি অপসারন করবেন না।

Ibrahim Husain Meraj (আলাপ) ১৯:১২, ৬ মার্চ ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

হরিণাহাটি নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

হরিণাহাটি নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারন নীতিমালা অনুসারে অপসারনের যোগ্য কিনা এই বিষয়ে মতামততের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/হরিণাহাটি পাতায় আলোচনা করা হবে, এটি একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারন প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চ মানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ত্ব দেওয়া হবে।

অপসারন প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবে। অপসারন প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারন প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। Ibrahim Husain Meraj (আলাপ) ০৮:৫৬, ১৭ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

হরিণাহাটি নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবক এবং/অথবা প্রস্তাবনাটি অপসারণ করার প্রস্তাব[সম্পাদনা]

উইকিপিডিয়ার নির্দেশাবলী অনুসারে উক্ত প্রস্তাবক এবং উক্ত প্রস্তাবনাটি উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা এই বিষয়ে মতামতের জন্য আলোচনাটিকে প্রশমিত করা হয়েছে। প্রস্তাবক এবং/অথবা প্রস্তাবনাটির অপসারন সম্পর্কে মতামত নেওয়া হবে হরিণাহাটি নামক নিবন্ধটির আলোচনার পাতায়। প্রস্তাবিত অপসারন ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত সবাই আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারন প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চ মানের প্রমাণ এবং উইকিপিডিয়ার নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ত্ব দেওয়া হবে।

Snthakur ( সৌমেন্দ্র নাথ ঠাকুর ) (আলাপ) ১১:০৫, ১৭ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]



প্রিয়, অয়ন আলোচনা,

প্রাসঙ্গিক নিবন্ধটির ইতিহাস দেখলে দেখা যাবে যে, ০৭:২৭, ২১ ফেব্রুয়ারি ২০০৮‎ তারিখে নিবন্ধটি প্রথম শুরু করার সময়ে নাম দেওয়া হয়েছিল কফি হাউস কলেজ স্ট্রিট, অর্থাৎ কলেজ স্ট্রিট কথাটা নিবন্ধটির নামে ছিল, কিন্তু সে সময়ে ঐ নাম প্রসঙ্গে বিতর্ক হওয়ায় পরবর্তী কালে নিবন্ধটির নাম পরিবর্তন করে কফি হাউস (কলকাতা) নাম রাখা হয়।

এমতবস্থায়, আপনি প্রসঙ্গ রেখেছেন যে নিবন্ধটির নামে কলেজ স্ট্রিট কথাটা থাকা জরুরি কেননা স্থানটি কলেজ স্ট্রিট কফি হাউস নামে বেশি পরিচিত, সেমত আপনি নিবন্ধটির নাম পরিবর্তন করে কলেজ স্ট্রিট কফি হাউস (কলকাতা) নামের পাতায় স্থানান্তর করেছেন । এক্ষেত্রে নিবন্ধটির নাম-করন কফি হাউস, কলেজ স্ট্রিট (কলকাতা) হলে সমস্ত অবস্থা আরও বেশি প্রাসঙ্গিক হয়।

উপরিউক্ত যুক্তি অনুযায়ী নিবন্ধটির নাম পরিবর্তন করে কফি হাউস, কলেজ স্ট্রিট (কলকাতা) নামক পাতায় স্থানান্তর করলাম।

প্রাসঙ্গিক নিবন্ধটির ইতিহাসের পাতা কফি হাউস, কলেজ স্ট্রিট (কলকাতা) পাতার merge করার অনুরোধ রাখলাম।

Snthakur ( সৌমেন্দ্র নাথ ঠাকুর ) (আলাপ) ০৮:০৮, ১৮ জানুয়ারি ২০১৫ (ইউটিসি)[উত্তর দিন]

গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি[সম্পাদনা]

সুধী, বাংলা উইকিপিডিয়ায় অবদানের জন্য আপনাকে আবারও ধন্যবাদ। আপনি নিশ্চই জানেন, উইকিপিডিয়ার প্রায় সকল লেখা বা অন্যান্য মিডিয়া ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন শেয়ার অ্যালাইক লাইসেন্সের আওতাভুক্ত। সম্প্রতি একটি আলোচনার মাধ্যমে আমাদের দৃষ্টিগোচর হয়েছে যে, আমরা না জেনেই উক্ত লাইসেন্সের একটি ধারা লঙ্ঘন করে যাচ্ছি। আমরা প্রায় সময়ই ইংরেজি উইকিপিডিয়া থেকে নিবন্ধ অনুবাদ করে বাংলাতে যুক্ত করে থাকি। লাইসেন্স-এর শর্তানুসারে, কোন কিছু অন্য উইকিমিডিয়া প্রকল্প থেকে অনুবাদ করলে মূল প্রকল্পের লেখকদের স্বীকৃতি প্রদান করতে হয়। আমরা ইংরেজি উইকিপিডিয়া থেকে নিবন্ধ অনুবাদ করলেও ইংরেজি উইকিপিডিয়ার লেখকদের স্বীকৃতিপ্রদান করি না অনেক সময়ই। যারা বিশেষ:ContentTranslation ব্যবহার করে অনুবাদ করেন, তাদের ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে স্বীকৃতি প্রদান হয়ে যায়। যারা ম্যানুয়ালি অনুবাদ করেন, তারা খুব সহজেই নিচের যেকোন একটি পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে স্বীকৃতিপ্রদান করতে পারেন:

  • নিবন্ধ তৈরির সময় সম্পাদনা সারাংশে লিখুন অমুক উইকিপিডিয়ার অমুক নিবন্ধের অনুবাদ। যেমন, ইংরেজি থেকে নিবন্ধ অনুবাদ করলে সারাংশে লিখবেন, [[:en:ইংরেজি নিবন্ধের নাম]] থেকে অনুবাদ। নিবন্ধ তৈরির সময় একবার সারাংশে এটি উল্লেখ করলেই চলবে।
  • অথবা, সংশ্লিষ্ঠ নিবন্ধের আলাপ পাতায় {{অনূদিত পাতা}} টেমপ্লেটটি ব্যবহার করতে পারেন। উদাহরণ হিসেবে দেখুন, আলাপ:২০০৩ বাংলাদেশ ক্রিকেট দলের অস্ট্রেলিয়া সফর

এখন থেকে বাংলা উইকিপিডিয়ার সকল সম্মানিত ব্যবহারকারীগণকে এই স্বীকৃতিপ্রদানের চর্চা করার অনুরোধ করছি। একইসাথে যেহেতু এটা সম্পর্কে একটি নতুন নীতিমালা তৈরি করতে হবে সুতরাং আমরা আপনাকে উইকিপিডিয়া:উইকিপিডিয়ার অভ্যন্তরে অনুলিপি করা পাতাটির অনুবাদে অংশগ্রহণের আমন্ত্রণ জানাচ্ছি। কোন প্রশ্ন থাকলে আলোচনাসভায় বার্তা রাখার অনুরোধ করছি। আপনার সম্পাদনা আনন্দময় হোক। ধন্যবাদ।

বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের পক্ষে,
নাহিদ (আলাপ) ও আফতাব (আলাপ)
বৃহস্পতিবার ১৫:১১, ০৫ নভেম্বর ২০১৫ (ইউটিসি)[উত্তর দিন]

বাংলা উইকিপিডিয়ায় চেকইউজার অধিকার যুক্তকরণ[সম্পাদনা]

সুধী,
শুভেচ্ছা নেবেন। অতি সম্প্রতি সম্প্রদায়ের আলোচনাসভায় বাংলা উইকিপিডিয়ায় চেকইউজার অধিকার যুক্তকরণ ও নীতিমালা বিষয়ে আলোচনা শুরু হয়েছে। আলোচনাটি শেষ হবে আগামী ২৯শে মার্চ। উক্ত বিষয়ে আপনার সুচিন্তিত মতামত জানানোর অনুরোধ করছি। ধন্যবাদ। --নাহিদ সুলতান (আলাপ) বুধবার ৭:২৪, ০২ মার্চ ২০১৬ (ইউটিসি)


পশ্চিমবঙ্গে বাংলা পিডিয়ানদের নিয়ে মিনি মিডিয়া উইকি ট্রেনিং ও ট্রেন​-দ্য-​ট্রেনার কর্মশালা[সম্পাদনা]

নমস্কার দাদা! আগামী বছরের প্রথম দিকে (৭ ও ৮ই জানুয়ারী, ২০১৭ তারিখে) কলকাতা শহরে সকল বাংলা উইকিপিডিয়ানদের নিয়ে একটা মিনি মিডিয়া উইকি ট্রেনিংট্রেন​-দ্য-​ট্রেনার কর্মশালা আয়োজনের পরিকল্পনা করা হয়েছে, যেখানে উপস্থিত সকল অংশগ্রহণকারীদের উইকিপিডিয়া ও উইকিমিডিয়া ফাউন্ডেশনের অন্যান্য প্রকল্পগুলিতে অবদান রাখা ও সম্পাদনা সংক্রান্ত বিভীন্ন বিষয়বস্তু নিয়ে আলোচনায় এনগেজ করা হবে। সম্মিলনের প্রসঙ্গে সেন্টার ফর ইন্টারনেট অ্যান্ড সোসাইটির কাছে প্রয়োজনীয় ফান্ডিঙের জন্য শীঘ্রই আবেদনও জানানো হবে। আগ্রহী থাকলে আপনাকে এখানে সমর্থন জানাতে অনুরোধ করছি। এই কর্মশালা আপনার উপস্থিতি একান্তভাবেই কামনা করি। ধন্যবাদ। -- মৌর্য্য বিশ্বাস​ (আলাপ - অবদান) ১৯:২১, ১৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)[উত্তর দিন]

ফিরিয়ে আনা হয়েছে[সম্পাদনা]

প্রিয় সুধী, আপনার ইচ্ছা অনুসারে, সুতানুটি পরিষদ নিবন্ধটি ফিরিয়ে এনে; এই পাতায় সরিয়ে দিয়েছি ব্যবহারকারী:Snthakur/সুতানুটি পরিষদ। এখানে যাবতীয় লেখা ও সূত্র দিয়ে সম্পূর্ণ করে মূল নামস্থানে স্থানান্তর করে দিবেন। ধন্যবাদ। -মেরাজ (আলাপ) ১৭:৩৯, ২০ আগস্ট ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]


ধন্যবাদ
Snthakur ( সৌমেন্দ্র নাথ ঠাকুর ) (আলাপ) ১৫:৫৩, ১৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)[উত্তর দিন]

ভারতীয় প্রজাতন্ত্র দিবস নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

ভারতীয় প্রজাতন্ত্র দিবস নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/ভারতীয় প্রজাতন্ত্র দিবস পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। জনি (আলাপ) ১৯:০০, ১২ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)[উত্তর দিন]

ফরিদপুর নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

ফরিদপুর নিবন্ধটি উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণের জন্য একটি ট্যাগ লাগানো হয়েছে। নিম্নলিখিত কারণে এটি করা হয়েছে:

শহরের নামে নতুন নিবন্ধ তৈরি করতে পূর্ণনিদেশ অপসারন

দ্রুত অপসারণ নীতি অনুসারে, যেসকল নিবন্ধ উইকিপিডিয়ার সাধারণ নীতিমালা অনুসরণ করেনি সেগুলো যেকোন মুহুর্তে অপসারণ করা হতে পারে।

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখার উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। কায়সার আহমাদ (আলাপ) ০৫:৩৪, ১৯ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা - অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন[সম্পাদনা]

সুপ্রিয় Snthakur,

আশা করি করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে ভাল আছেন। আগামীকাল থেকে ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা শুরু হচ্ছে। আপনাকে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করি ।এই প্রতিযোগিতায় অভিজ্ঞ,অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী  সকলের জন্যই মুক্ত। 

উইকিসংকলন – একটি উন্মুক্ত অনলাইন পাঠাগার –যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প যা উন্মুক্ত লেখ্য উপাদান তৈরি করার জন্য এক লাইব্রেরি যেখানে উৎসের লেখা মূল নথিপত্র , দলিল, দস্তাবেজ, এমনকি মুল লেখার বাংলা অনুবাদও থাকে। যেখানে উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সেখানে উইকিসংকলন হল একটি লাইব্রেরি বা পাঠাগার বা গ্রন্থাগার। উইকিপিডিয়াতে কোনো একটি বই সম্পর্কে নিবন্ধ থাকতে পারে, সেখানে উইকিসংকলনে সেই বইটির সম্পূর্ণ লেখাটি রাখা হয়। 

ভারতীয় উইকিসংকলন সম্প্রদায়ের অন্য ভাষাগুলির থেকে বাংলা ভাষায় অবদানকারির সংখ্যা তুলনামূলক ভাবে অত্যধিক কম। অথচ বাংলা সাহিত্যের রত্ন ভাণ্ডারের কিছু শতাংশ মাত্র প্রকাশ করা গেছে। তাই আমাদের আরও স্বেচ্ছাসেবক দরকার কাজ করার জন্য। আশা করি আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন  ও  উইকিসংকলনকে সমৃদ্ধ করবেন। বিস্তারিত প্রকল্প পাতায় দেখুন।

প্রতিটি সম্প্রদায় অনুযায়ী পুরষ্কার

  • প্রথম পুরস্কার - ৳  ৩০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • দ্বিতীয় পুরস্কার - ৳ ২০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো
  • তৃতীয় পুরস্কার - ৳ ১০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • পঞ্চম থেকে দশম পুরস্কার - ৳ ৫০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো

বাংলাদেশ থেকে কোনো প্রতিযোগী পুরস্কার পেলে, তাকে ( https://www.bagdoom.com/ ) বা সম গোত্রীয় ওয়েব সাইট থেকে গিফট ভাউচার  পাঠানো হবে  ও ভারতে আমজন গিফট ভাউচার পাঠানো হবে।  বাংলাদেশে (অন্যান্য দেশে) বসবাসকারী বিজয়ীদের শুধুমাত্র উপহার ভাউচার পাঠানো সম্ভব। টিশার্ট বা মেমেন্টো ভারত থেকে পাঠানা সম্ভব নাও হতে পারে। 

প্রতিযোগিতায় আপনাকে স্বাগতম।

শুভেচ্ছা সহ,
জয়ন্ত দা
১৩:৩৯, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

বোর্ড নির্বাচনে প্রার্থী হবার জন্য আহ্বান[সম্পাদনা]

সুপ্রিয় Snthakur,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচন শীঘ্রই অনুষ্ঠিত হতে চলেছে। উইকিমিডিয়া ফাউন্ডেশন বোর্ড অফ ট্রাস্টি উইকিমিডিয়া ফাউন্ডেশনের কার্যক্রম তদারকি করে। উপলব্ধ আসনগুলি পূরণ করার জন্য সম্প্রদায়ের প্রার্থীদের নির্বাচনে অংশ নেওয়া প্রয়োজন। প্রার্থীদের মনোনয়নপত্র গ্ৰহণ ৯ জুন ২০২১ তারিখে শুরু হয়েছে। আপনিও একজন প্রার্থী হিসেবে এই নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন, প্রার্থীদের প্রয়োজনীয় যোগ্যতা সম্পর্কে জানতে এই পাতাটি পড়ুন এবং যোগ্য হলে নিশ্চিন্তে এই পাতায় আপনার মনোনয়নপত্র জমা দিন, সারাবিশ্বের উইকিমিডিয়া সম্প্রদায় আপনার অপেক্ষায়!!
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:২৪, ১০ জুন ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

মাধ্যমিক বিদ্যালয় নিবন্ধটি সম্পর্কে[সম্পাদনা]

@Snthakur আপনাকে স্বাগতম এবং উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য ধন্যবাদ। আপনি ২ মার্চ, ২০০৮ তারিখে অর্থাৎ এই বার্তা প্রদানের সময় হতে প্রায় ৫৩৬৫ দিন পূর্বে মাধ্যমিক বিদ্যালয় নিবন্ধটি তৈরি করেছেন। আপনার তৈরি করা নিবন্ধটিতে একাধিক সমস্যা পরিলক্ষিত হয়েছে। সমস্যাগুলো নিচে ধারাবাহিকভাবে বর্ণনা করা হলো:

  1. আপনার তৈরিকৃত নিবন্ধটি আকারে অনেক ছোট
  2. নিবন্ধটিতে কোন উৎস বা তথ্যসূত্র উদ্ধৃত নেই
  3. নিবন্ধটি একটি অসম্পূর্ণ নিবন্ধ।

আপনি যা করতে পারেন:

  1. নিবন্ধটি সম্প্রসারণ করে উইকিপিডিয়াকে সাহায্য করুন। অন্যথায়, এটি অপসারণের জন্য বিবেচিত হতে পারে
  2. নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্র প্রদান করে এই নিবন্ধটির মানোন্নয়ন করুন। তা নাহলে নিবন্ধটি অপসারণ করা হতে পারে। উৎস সংগ্রহ করতে গুগোলে সার্চ করে বিশ্বাসযোগ্য উৎস থেকে প্রাপ্ত তথ্যসূত্র যোগ করুন।

এ সম্পর্কে আপনার মতামত বা পরামর্শ জানাতে আমার আলাপ পাতায় বার্তা দিতে পারেন। উইকিপিডিয়ায় আপনার যাত্রা শুভ হোক। ধন্যবাদ। মোঃ মারুফ হাসান (আলাপ) ০৮:১২, ৯ নভেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

কোটালীপাড়া এস.এন. ইনষ্টিটিউশন নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

কোটালীপাড়া এস.এন. ইনষ্টিটিউশন নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/কোটালীপাড়া এস.এন. ইনষ্টিটিউশন পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। অর্ঘ্য বড়ুয়া (আলাপ) ০৬:১০, ৮ জুলাই ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]