বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দর
北京首都国际机场
Běijīng Shǒudū Guójì Jīchǎng
Beijing Terminal 3.jpg
টার্মিনাল ৩
আইএটিএ: PEKআইসিএও: ZBAA
সংক্ষিপ্ত বিবরণ
বিমানবন্দরের ধরন পাবলিক
অপারেটর বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ
সার্ভস বেইজিং
অবস্থান চেওইয়াং, বেইজিং
হাবের জন্য
এএমএসএল উচ্চতা  ফুট /  মিটার
স্থানাঙ্ক ৪০°০৪′৪৮″ উত্তর ১১৬°৩৫′০৪″ পূর্ব / ৪০.০৮০০০° উত্তর ১১৬.৫৮৪৪৪° পূর্ব / 40.08000; 116.58444স্থানাঙ্ক: ৪০°০৪′৪৮″ উত্তর ১১৬°৩৫′০৪″ পূর্ব / ৪০.০৮০০০° উত্তর ১১৬.৫৮৪৪৪° পূর্ব / 40.08000; 116.58444
ওয়েবসাইট www.bcia.com.cn
মানচিত্র
PEK গণচীন-এ অবস্থিত
PEK
PEK
চীনে অবস্থান
রানওয়ে
নির্দেশনা দৈর্ঘ্য পৃষ্ঠতল
মিটার ফুট
18L/36R ১২ Asphalt
18R/36L ১০ Asphalt
01/19 ১২ Concrete
পরিসংখ্যান (2009, 2010)
Passengers (2010) ৭৩
Aircraft Movements (2009) ৪৮৮
Statistics from Airports Council International[১], China's busiest airports by passenger traffic
বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দর
ঐতিহ্যবাহী চীনা
সরলীকৃত চীনা

বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দর (সরলীকৃত চীনা: 北京首都国际机场; ঐতিহ্যবাহী চীনা: 北京首都國際機場; পিনয়িন: Běijīng Shǒudū Guójì Jīchǎng) (আইএটিএ: PEKআইসিএও: ZBAA) চীনের রাজধানি বেইজিং-এ অবস্থিত দেশের প্রধান বিমানবন্দর। এটি বেইজিং শহরের কেন্দ্র থেকে ৩২ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত। বিমানবন্দরটি রাষ্ট্রায়ত্ত বেইজিং ক্যাপিটাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট কোম্পানি লিমিটেড-এর মালিকানাধীন এবং উক্ত কোম্পানি কর্তৃক পরিচালিত হয়। বেইজিং শহরের পূর্ব নাম পেকিং থেকে এই বিমানবন্দরটির আইএটিএ এয়ারপোর্ট কোড PEK উদ্ভূত হয়েছে।

বিগত দশকে বেইজিং বিমানবন্দর বিশ্বের ব্যস্ততম বিমানবন্দরসমূহের অন্যতম হিসেবে পরিগণিত হয়েছে। ২০০৯ সালে যাত্রী পরিবহণের দিক থেকে এটি এশিয়ার ব্যস্ততম বিমানবন্দর নির্বাচিত হয়েছে। যাত্রী চলাচলের ভিত্তিতে বর্তমানে বেইজিং বিমানবন্দর বিশ্বের দ্বিতীয় ব্যস্ততম বিমানবন্দর। এই বিমানবন্দরে ৪৮৮,৪৯৫ সংখ্যক বিমান-উঠানামা সম্পন্ন হয়েছে, যা বিশ্বে দশম এবং এর ফলে বিশ্বের সেরা ৩০টি বিমানবন্দরের মধ্যে একমাত্র এশিয়ান বিমানবন্দর হিসেবে বেইজিং বিমানবন্দর স্বীকৃতি পেয়েছে। বিগত বছরগুলোতে এই বিমানবন্দরে মালামাল পরিবহণের পরিমাণও উল্লেখযোগ্যহারে বৃদ্ধি পেয়েছে। ২০০৯ নাগাদ, মালামাল পরিবহণের ভিত্তিতে বিশ্বের ব্যস্ততম বিমানবন্দরগুলোর মধ্যে এটি ১৪তম স্থান অধিকার করেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]