বার্নার্ড বোসাঙ্কুয়ে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বার্নার্ড বোসাঙ্কুয়ে
BernardBosanquetPhilosopher.jpg
বার্নার্ড বোসাঙ্কুয়ে (১৮৪৮-১৯২৩)
জন্ম (১৮৪৮-০৬-১৪)১৪ জুন ১৮৪৮
নর্দাম্বারল্যান্ড, ইংল্যান্ড
মৃত্যু ৮ ফেব্রুয়ারি ১৯২৩(১৯২৩-০২-০৮) (৮৬ বছর)
লন্ডন
যুগ ঊনবিংশ শতকের দর্শন
অঞ্চল পাশ্চাত্য দর্শন
ধারা ব্রিটিশ আদর্শবাদ, ভাববাদী রাষ্ট্রদর্শন
আগ্রহ রাজনৈতিক দর্শন

বার্নার্ড বোসাঙ্কুয়ে (১৪ জুন (মতান্তরে ১৪ জুলাই) , ১৮৪৮-৮ ফেব্রুয়ারি, ১৯২৩) একজন ইংরেজ দার্শনিক ও রাজনৈতিক তাত্ত্বিক। ১৯-শতকের শেষদিকে এবং বিংশ শতাব্দীর শুরুর দিকে ইংল্যান্ডের সামাজিক ও রাজনৈতিক প্রকল্পসমূহে তিনি বিশেষ ভূমিকা রাখেন। তখন তাঁর চিন্তাধারা বেশ প্রভাববিস্তারকারী হলেও পরবর্তীকালে বিভিন্ন চিন্তাবিদ কর্তৃক সেগুলো সমালোচিত হয়।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

বার্নার্ড বোসাঙ্কুয়ে নর্দাম্বারল্যান্ডের এক যাজক পরিবারে জন্মগ্রহণ করেন। অক্সফোর্ডের ব্যালিয়ল কলেজে অধ্যয়নকালে তিনি টমাস হিল গ্রিনের আদর্শবাদে আকৃষ্ট হন। ১৮৮১ সাল পর্যন্ত তিনি কলেজের ফেলো ও শিক্ষক হিসেবে কর্মরত থাকেন। বিংশ শতাব্দীর শুরুতে তিনি সেন্ট অ্যান্ড্রুজ কলেজে দর্শনশাস্ত্রের অধ্যাপক নিযুক্ত হন। ১৯০৮ সালে পর্যন্ত তিনি সেখানে কর্মরত থাকেন। রাষ্ট্রদর্শন ছাড়াও যুক্তিবিদ্যাঅধিবিদ্যার উপর তিনি একাধিক গ্রন্থ রচনা করেন। দীর্ঘদিন তিনি ইংল্যান্ডের দার্শনিক মহলে কেন্দ্রীয় ব্যক্তিত্ব হিসেবে বিরাজ করেন। ১৯২৩ সালের ৮ ফেব্রুয়ারি তিনি লন্ডনে মৃত্যুবরণ করেন।

বোসাঙ্কুয়ের "The Philosophical Theory of the State"-কে (১৮৯৯) তাঁর প্রধান রচনা হিসেবে গণ্য করা হয়। প্রথম বিশ্বযুদ্ধের সময় গ্রন্থটি ব্যাপক সমালোচনার সম্মুখীন হয়। লিওনার্ড হবহাউজ তাঁর "Metaphisical Theory of the State" (১৯১৮) রচনা করেন প্রধানত এই গ্রন্থের সমালোচনা করে।

বহিঃসংযোগ[সম্পাদনা]