বারবারি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(বারবেরি থেকে পুনর্নির্দেশিত)
বারবারি গ্রুপ
ধরনপাবলিক কোম্পানি
এলএসইBRBY
আইএসআইএনGB0031743007
শিল্পফ্যাশন
প্রতিষ্ঠাকালব্যাসিংস্টোক্স, ইংল্যান্ড (১৮৫৬)
প্রতিষ্ঠাতাথমাস বারবারি
সদরদপ্তর
লন্ডন
,
ইংল্যান্ড
অবস্থানের সংখ্যা
৪৯৭
বাণিজ্য অঞ্চল
বিশ্বব্যাপী
প্রধান ব্যক্তি
  • জন পিস (চেয়ারম্যান)
  • ক্রিস্টোফার বেইলি (প্রধান নির্বাহী)
পণ্যসমূহ
  • পোশাক
  • ফ্যাশন পণ্য
  • সুগন্ধী
  • প্রসাধনী
আয়£২,৩৩০ মিলিয়ন[১] (২০১৪)
৪৬১ মিলিয়ন পাউন্ড[১]
৩৩২ মিলিয়ন পাউন্ড[১] (২০১৪)
কর্মীসংখ্যা
১০,৬০০[১] (২০১৪)
ওয়েবসাইটwww.burberry.com

বারবারি গ্রুপ একটি ব্রিটিশ বিলাসী দ্রব্য উৎপাদনকারী প্রতিষ্ঠান। কোম্পানিটি বিলাসী কাপড়, ফ্যাশন সামগ্রী, সুগন্ধী, রোদ-চশমা এবং প্রসাধনী সামগ্রী তৈরি করে থাকে।[২] প্রতিষ্ঠানটির তৈরি করা পণ্যসমূহের মধ্যে সবচেয়ে জনপ্রিয় এবং বিখ্যাত হল ছককাটা পশমী কাপড়। এছাড়া কোম্পানির প্রতিষ্ঠাতা থমাস বারবারি কর্তৃক নকশাকৃত ট্রেঞ্চ কোটও বেশ জনপ্রিয়। বারবারি বিশ্বের বিভিন্ন দেশে পণ্য বিক্রয় করে থাকে। রাণী দ্বিতীয় এলিজাবেথ এবং প্রিন্স অফ ওয়েলস বারবারিকে রাজকীয় সনদ প্রদান করেছে। বারবারি লন্ডন এক্সচেঞ্জ-এ তালিকাভুক্ত এবং এফটিএসই ১০০ ইনডেক্স-এর অন্যতম প্রতিষ্ঠান।

ইতিহাস[সম্পাদনা]

১৮৫৬ সালে ২১ বছর বয়সী থমাস বারবারি ইংল্যান্ডের হ্যাম্পশায়ারে প্রথম বারবারির একটি দোকান খোলেন। তখন অবশ্য দোকানের নাম বারবারি ছিল না। ১৮৭০ সাল নাগাদ পোশাকের দোকান হিসেবে বারবারি বেশ সুনাম অর্জন করে। ১৮৮০ সালে বারবারি একটি পানি-প্রতিরোধক পোশাক বাজারে নিয়ে আসে, এটিও জনপ্রিয়তা অর্জন করে। ক্রেতারা দোকানটির পোশাক এবং অন্যান্য সামগ্রীকে ‘বারবারি অফ লন্ডন’ নামে পরিচিত করে তোলে। এই নামটি এখনো বারবারির পুরনো পোশাকে দেখা যায়। ১৮৯১ সালে লন্ডনে হে মার্কেটে বারবারির দ্বিতীয় দোকান খোলা হয়।

১৯১১ রোল্ড অ্যামুন্ডসেন-এর জন্য বারবারি পোশাক সরবরাহ করে। রোল্ড বিশ্বের প্রথম দক্ষিণ-গোলার্ধগামী ব্যক্তি। এছাড়া আর্নেস্ট শ্যাকেলটন, যিনি ১৯১৪ সালে অ্যান্টার্কটিকা পাড়ি বেভার উদ্দেশ্যে একটি অভিযান পরিচালনা করেন, তিনিও বারবারির পোশাক ব্যবহার করেছিলেন। ১৯২৪ সালে মাউন্ট এভারেস্টজয়ী জর্জ ম্যালোরী এভারেস্ট থেকে অবতরণের সময় বারবারির জ্যাকেট ব্যবহার করেছিলেন। এসব কার্যক্রমের মাধ্যমে বারবারির পোশাকের প্রচারণা বৃদ্ধি পায়। বারবারি পরবর্তীতে বৈমানিকদের জন্যেও পোশাক তৈরি করে। কোম্পানিটি লন্ডন থেকে কেপ-টাউনে আকাশ পথে সবচেয়ে দ্রুতগামী ফ্লাইটের বৈমানিক ক্লাউসটন ও বেটি গ্রিনকে ১৯৩৭ সালে পৃষ্ঠপোষকতা করে।

১৯৭০ সালে ব্রিটেনের ফুটবল ফার্মগুলোর মধ্যেও বারবারির পোশাক জনপ্রিয় হয়ে উঠে। ১৯৯৮ সালে কোম্পানিটি তাদের ব্র্যান্ড নাম বারবারিস থেকে বারবারি নির্ধারণ করে। ২০০৬ সালে বারবারির নতুন প্রধান নির্বাহী অ্যাঙ্গেলা স্পেনের একটি পোশাক প্রতিষ্ঠান অধিগ্রহণের সিদ্ধান্ত নেয়। এর উদ্দেশ্যে ছিল বারবারির বাজার সম্প্রসারণ করা এবং ব্র্যান্ডকে ক্রেতাদের মাঝে আরো পরিচিত করে তোলা। এর জন্যে বারবারি কিছু খ্যাতনামা প্রতিষ্ঠান যেমন অ্যাপল ইনকর্পোরেটেড- এর সফলতার কৌশল থেকে শিক্ষা নেয়। ২০০৯ সালে বারবারির প্রধান ক্রিয়েটিভ অফিসার হন বেইলি। বারবারির তৎকালীন প্রধান নির্বাহী অ্যাঙ্গেলা সেসময় ব্রিটেনের সর্বাধিক আয়ের প্রধান নির্বাহী ছিলেন। নারী হিসেবে তিনিই প্রথম ব্রিটেনে এই সফলতা অর্জন করেন।

গ্যালারি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Annual Report 2014" (পিডিএফ)। Burberry। ২৩ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ জুলাই ২০১৪ 
  2. Fragrance and Beauty to be Directly Operated ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৬ জানুয়ারি ২০১৪ তারিখে Retrieved 6 January 2014

বহিঃসংযোগ[সম্পাদনা]