বাইসন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বাইসন
Americanbison.jpg
আমেরিকান বাইসন (Bison bison)
Bison bonasus (Linnaeus 1758).jpg
ইউরোপিয়ান বাইসন (Bison bonasus)
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Animalia
পর্ব: Chordata
শ্রেণী: Mammalia
অধঃশ্রেণী: Eutheria
বর্গ: Artiodactyla
পরিবার: Bovidae
উপপরিবার: Bovinae
গণ: Bison
হ্যামিলটন স্মিথ, ১৮২৭
প্রজাতিসমূহ

B. antiquus
B. bison
B. bonasus
B. latifrons
B. occidentalis
B. priscus

বাইসন হল মহিষ সদৃষ বিভক্ত ক্ষুরযুক্ত চতুষ্পদী প্রানি।

আমেরিকা, মধ্য এশিয়া ও ইউরোপের কিছু অঞ্চলে বর্তমানে মাত্র দুটি প্রজাতির বাইসনের সন্ধান পাওয়া যায়। ধারনা করা হয় এর আর চারটি প্রজাতি বহুকাল পূর্বেই বিলীন হয়ে গিয়েছে। বিদ্যমান প্রজাতিগুলোর মধ্যে আমেরিকান বাইসন পাওয়া যায় উত্তর আমেরিকার পর্বতাঞ্চলে। এইগুলো দেখতে প্রায় মহিষের মত। অপরদিকে ইউরোপিয়ান বাইসন হল বাইসনের বিলুপ্ত একটি প্রজাতির পুনঃউন্মেষ ঘটিয়ে ইউরোপের ককেশাস অঞ্চলের বন্য পরিবেশে সংরক্ষণ করা একটি প্রজাতি।

তথ্যসূত্র[সম্পাদনা]

আরও পড়ুন[সম্পাদনা]

  • Boyd, D (2003) "Conservation of North American Bison: Status and Recommendations." Master’s dissertation, University of Calgary
  • Halbert, N, and Derr, J (1995) "A Comprehensive Evaluation of Cattle Introgression into US Federal Bison Herds," Journal of Heredity, Vol 98, Issue 1.
  • Nesheim, David A., “Profit, Preservation, and Shifting Definitions of Bison in American,” Environmental History, 17 (July 2012), 547–77.
  • Ward, T. J.; Bielawski, J. P.; Davis, S. K.; Templeton, J. W.; and Derr, J. N. (1999) "Identification of Domestic Cattle Hybrids in Wild Cattle and Bison Species: A General Approach Using mtDNA Markers and the Parametric Bootstrap," Animal Conservation

বহিঃসংযোগ[সম্পাদনা]