বগুড়া জেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বগুড়া জেলা
Bogra
জেলা
বাংলাদেশে Bogra অবস্থান
স্থানাঙ্ক: ২৪°৪৭′ উত্তর ৮৯°২১′ পূর্ব / ২৪.৭৮° উত্তর ৮৯.৩৫° পূর্ব / 24.78; 89.35স্থানাঙ্ক: ২৪°৪৭′ উত্তর ৮৯°২১′ পূর্ব / ২৪.৭৮° উত্তর ৮৯.৩৫° পূর্ব / 24.78; 89.35
দেশ  বাংলাদেশ
বিভাগ রাজশাহী বিভাগ
আয়তন
 • মোট ২,৯১৯
জনসংখ্যা (২০১১)
 • মোট ২৯,৮৮,৫৬৭
স্বাক্ষরতার হার
 • মোট ২৮.৪%
সময় অঞ্চল বিএসটি (ইউটিসি+৬)
ওয়েবসাইট বগুড়া জেলা প্রশাসনের ওয়েবসাইট

বগুড়া জেলা বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের রাজশাহী বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল । বাংলাদেশের উত্তরবঙ্গে এক ঐতিহ্যবাহি প্রাচীন জনপদ বগুড়া। প্রাচীন পুন্ড রাজ্যের রাজধানী পুন্ডবর্ধন হচ্ছে বগুড়া।

ভৌগোলিক সীমানা[সম্পাদনা]

৮৮.৫০ ডিগ্রী পূর্ব থেকে ৮৮.৯৫ ডিগ্রী পূর্ব দ্রাঘিমাংশে এবং ২৪.৩২ ডিগ্রী উত্তর থেকে ২৫.০৭ ডিগ্রী উত্তর অক্ষাংশে বগুড়া সদর উপজেলা অবস্থিত। বগুড়া জেলার উত্তরে গাইবান্ধাজয়পুরহাট জেলা, দক্ষিণে সিরাজগঞ্জনাটোর জেলা, পূর্বে জামালপুর জেলা ও যমুনা নদী এবং পশ্চিমে নওগাঁ জেলা অবস্থিত । [১]

প্রশাসনিক এলাকাসমূহ[সম্পাদনা]

বগুড়া জেলার উপজেলা গুলি হল -

সংসদ আসন[সম্পাদনা]

ইতিহাস[সম্পাদনা]

খ্রিষ্টপূর্ব ৪র্থ শতকে বগুড়া মৌর্য শাসনাধীনে ছিল। মৌর্য এর পরে এ অঞ্চলে চলে আসে গুপ্তযুগ । এরপর শশাংক, হর্ষবর্ধন, যশোবর্ধন পাল, মদন ও সেনরাজ বংশ ।

সুলতান গিয়াস উদ্দিন বলবনের পুত্র সুলতান নাসির উদ্দিন বগড়া ১২৭৯ থেকে ১২৮২ পর্যন্ত এ অঞ্চলের শাসক ছিলেন। তার নামানুসারে এ অঞ্চলের নাম হয়েছিল বগড়া। যা বর্তমানতে বগুড়াতে রূপান্তরিত হয়েছে।

অর্থনীতি[সম্পাদনা]

চিত্তাকর্ষক স্থান[সম্পাদনা]

মহাস্থানগড়়, ৪০০ খৃস্টপূর্বাব্দ। গোকুল মেঢ়, ৭০০ খৃস্টাব্দ। ভাসু বিহার, ৪০০ খৃস্টাব্দ। যোগীর ভবণ, ১৫০০ খৃস্টাব্দ। ‍‍‌বিহার, ৮০০ খৃস্টাব্দ। ভীমের জাঙ্গাল, ১১০০ খৃস্টাব্দ। খেরুয়া মসজিদ, শেরপুর। নবাব বাড়ী (সাবেক নীল কুঠির)।

আনুষঙ্গিক নিবন্ধ[সম্পাদনা]

বিখ্যাত ব্যক্তিবর্গ[সম্পাদনা]

প্রধান শস্য[সম্পাদনা]

ধান, পাট, গম

রপ্তানী পণ্য[সম্পাদনা]

সিরামিক সামগ্রী, চাল

তথ্যসুত্র[সম্পাদনা]

  1. "এক নজরে বগুড়া জেলা"বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন। সংগৃহীত ২০ জুন, ২০১৪ 
  2. "প্রখ্যাত ব্যক্তিত্ব"বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন। সংগৃহীত ২০ জুন, ২০১৪