পুরুষদের জাতীয় ফুটবল দলের তালিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অত্র নিবন্ধটি বৈশ্বিক পর্যায়ে পুরুষদের জাতীয় ফুটবল দলের তালিকা বিশেষ। এতে সকল স্বীকৃতপ্রাপ্তঅর্ধ-স্বীকৃতপ্রাপ্ত স্বাধীন রাষ্ট্রসমূহের প্রতিনিধিত্বকারী ফুটবল দল রয়েছে। এছাড়াও তালিকায় বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণকারী সংস্থা ফিফা’র সদস্যভূক্ত দল অথবা ফিফা অনুমোদনপ্রাপ্ত মহাদেশীয় সংস্থাও অন্তর্ভুক্ত আছে। বর্ণিত সংগঠনগুলোর অন্তর্ভুক্ত নয় এমন আঞ্চলিক দল বা স্বীকৃতিবিহীন দেশসমূহের দলকে তালিকা থেকে বাদ দেয়া হয়েছে।

ফিফা অনুমোদিত কনফেডারেশনের সদস্য[সম্পাদনা]

বিশ্বব্যাপী ছয়টি কনফেডারেশনের মানচিত্র।

২১১টি পুরুষদের জাতীয় ফুটবল দল তাদের জাতীয় ফুটবল সংস্থা কর্তৃক নিয়ন্ত্রিত ও ফিফা কর্তৃক অনুমোদিত। তন্মধ্যে ১২টি জাতীয় ফুটবল দল ফিফা অনুমোদিত মহাদেশীয় কনফেডারেশনের সদস্য কিংবা সহযোগী সদস্য হলেও ফিফা’র সদস্য নয়।[১] ফিফার সদস্যরা ফিফা বিশ্বকাপে অংশগ্রহণ করতে পারে ও একে-অপরের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা করে যা আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক খেলার মর্যাদা পায়। এ ফলাফল পরবর্তী চার বছর পর্যন্ত কার্যকর থাকে ও জাতীয় দলগুলোর নিজস্ব শক্তিমত্তার তুলনা কল্পে ফিফা কর্তৃক প্রকাশিত মাসিক ফিফা বিশ্ব র‌্যাঙ্কিংয়ে তুলে ধরা হয়। যে সকল জাতীয় দল কনফেডারেশনের পূর্ণাঙ্গ কিংবা সহযোগী সদস্য হলেও ফিফার সদস্যবিহীন অবস্থায় কনফেডারেশন চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করতে পারে। কিন্তু ঐ খেলাগুলো পরিপূর্ণভাবে আন্তর্জাতিক স্তরের নয়।

ছয়টি কনফেডারেশনগুলো হলো:-

ফিফা বিশ্ব চ্যাম্পিয়ন নির্ধারণে জাতীয় দলগুলোকে নিয়ে প্রতিযোগিতা আকারে বিশ্বকাপ পরিচালনা করে। এছাড়াও, প্রত্যেক কনফেডারেশন তাদের সদস্যদের মাঝখান থেকে সেরা দল নির্ধারণে নিজেদের চ্যাম্পিয়নশীপের আয়োজন করে থাকে।

ইউয়াফা তার সদস্যদের নিয়ে অর্ধ-নিয়মিতভাবে আরব নেশন্স কাপ পরিচালনা করে।

*এএফসি তাদের দ্বিতীয় স্তরের আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতারূপে এএফসি চ্যালেঞ্জ কাপের আয়োজন করে থাকে। এর মাধ্যমে উদীয়মান দেশের জাতীয় দলগুলোকে চিহ্নিত করা হয়। বিজয়ীদেরকে পরবর্তী এশিয়ান কাপে স্বয়ংক্রীয়ভাবে খেলার সুযোগ দেয়া হয়।
**কাফ তাদের দ্বিতীয় স্তরের আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতারূপে আফ্রিকান নেশন্স চ্যাম্পিয়নশীপে আয়োজন করে থাকে। এতে আফ্রিকার সেরা জাতীয় দলগুলোর খেলোয়াড়েরা অংশগ্রহণ করেন। তারকা সমৃদ্ধ সক্রিয় খেলোয়াড়েরা জাতীয় চ্যাম্পিয়নশীপসহ পরবর্তী মৌসুমে খেলার যোগ্যতা পান। স্বদেশত্যাগী খেলোয়াড়গণ আফ্রিকান নেশন্স চ্যাম্পিয়নশীপে খেলার যোগ্যতা লাভ করেন না।[২][৩]

  • বর্তমান বিশ্বকাপ শিরোপা জয়ী দলকে ♠ প্রতীক দিয়ে চিহ্নিত করা হয়েছে।
  • প্রত্যেক কনফেডারেশনের চ্যাম্পিয়নশীপ দলকে ♣ প্রতীক দিয়ে চিত্রিত করা হয়েছে।

এএফসি (এশিয়া)[সম্পাদনা]

এশিয়ার ভৌগোলিক আয়তনের উপর ভিত্তি করে এএফসি চারটি উপ-বিভাগে বিভক্ত করে:

  1. ১৯৬৬-২০০৬ পর্যন্ত ওএফসি’র সাবেক সদস্য
  2. ইউয়াফা’র সদস্য
  3. ফিফা ও এএফসি আনুষ্ঠানিকভাবে গণপ্রজাতন্ত্রী চীন ব্যবহার করে
  4. ফিফা ও এএফসি আনুষ্ঠানিকভাবে প্রজাতন্ত্রী চীন (তাইওয়ান) ব্যবহার করে; ১৯৭৫-১৯৮৯ পর্যন্ত ওএফসি’র সাবেক সদস্য
  5. ফিফা, এএফসি ও ইএএফএফ আনুষ্ঠানিকভাবে হংকং, চীন (এ) এবং ম্যাকাও, চীন (বি) ব্যবহার করে
  6. ফিফা ও এএফসি আনুষ্ঠানিকভাবে গণপ্রজাতন্ত্রী কোরিয়া (এ) ও প্রজাতন্ত্রী কোরিয়া (বি) ব্যবহার করে
  7. এএফসি’র সহযোগী সদস্য কিন্তু ফিফা সদস্য নয়
  8. ২০০৫-২০০৯ পর্যন্ত ওএফসি’র সাবেক সদস্য
  9. ফিফা ও এএফসি আনুষ্ঠানিকভাবে জাতীয় দল হিসেবে ফিলিস্তিন অঞ্চল ব্যবহার করে

কাফ (আফ্রিকা)[সম্পাদনা]

আফ্রিকার ভৌগোলিক আয়তনের উপর ভিত্তি করে এএফসি চারটি উপ-বিভাগে বিভক্ত করে:

  1. National governing body is a member of UAFA
  2. Official name used by FIFA for Democratic Republic of the Congo; official name used by CAF is RD Congo
  3. National governing body is an associate member of CAF, but not a FIFA member
  4. National governing body was a full member of CAF briefly during 2017
  5. National governing body is a member of ConIFA. Was previously a member of the N.F.-Board.

কনকাকাফ (উত্তর ও মধ্য আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চল)[সম্পাদনা]

  1. জাতীয় গভর্নিং বডি কনকাকাফের পূর্ণ সদস্য কিন্তু ফিফা সদস্য নয়।

কনমেবল (দক্ষিণ আমেরিকা)[সম্পাদনা]

ওএফসি (ওশেনিয়া)[সম্পাদনা]

  1. National governing body is an associate member of the OFC, but not a FIFA member
  2. National governing body is a member of ConIFA
  3. National governing body was formerly a member of AFC (1964–1966)

উয়েফা (ইউরোপ)[সম্পাদনা]

  1. The constituent nations of the United Kingdom (England, Northern Ireland, Scotland, and Wales) are each represented in FIFA and UEFA competitions by their own governing body and national team. A team representing the entire kingdom has occasionally been formed for exhibition matches (see 'National teams not affiliated to FIFA confederations' below), but it has never participated in FIFA or UEFA competitions.
  2. National governing body was formerly a member of AFC (1954–1974); joined UEFA in 1994
  3. National governing body was formerly a member of AFC (1993–2002)
  4. Suspended from participation in FIFA and UEFA competitions as a result of Russia's 2022 invasion of Ukraine[৫]

ফিফা কনফেডারেশনের অনুমোদনবিহীন দল[সম্পাদনা]

অনুমোদনবিহীন স্বাধীন রাষ্ট্র[সম্পাদনা]

  1. Official name used by the Pacific Games Council for Micronesia.[৬]
  2. National governing body is a member of ConIFA. Was previously a member of the N.F.-Board.
  3. Palau has been an associate member of the OFC in the past, but it does not currently appear to be part of the confederation.
  4. The United Kingdom is not a member of FIFA or UEFA in its own right, being represented instead by the teams of its four constituent nations (England, Northern Ireland, Scotland, and Wales). However, an exhibition UK team has played a small number of friendly matches.[৭] The UK has also been represented in the Summer Olympic and Universiade football competitions by its own national teams.

Two other UN member states (the Marshall Islands and Nauru) have never fielded a national association-organised football team.[৮][৯]

সীমিত পর্যায়ের আন্তর্জাতিক স্বীকৃতপ্রাপ্ত অনুমোদনবিহীন রাষ্ট্র[সম্পাদনা]

  1. National governing body is currently a member of ConIFA.
  2. Previously known as Nagorno-Karabakh national football team. As of August 2021, the ConIFA world rankings designate the team as Artsakh (Nagorno-Karabakh).[১০]
  3. National governing body was previously a member of the N.F.-Board.
  4. National governing body was formerly an associate member of the OFC (membership revoked in March 2021).[১১]

সাবেক জাতীয় ফুটবল দল[সম্পাদনা]

পূর্ববর্তী দল উত্তরসূরি দল(গুলি)

(উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত অবস্থান/ফলাফল)

অন্যান্য উত্তরসূরি দল(গুলি) মন্তব্য
 চেকোস্লোভাকিয়া  চেক প্রজাতন্ত্র[১২]  স্লোভাকিয়া ১৯৯৩ সালে চেক প্রজাতন্ত্র এবং স্লোভাকিয়াতে বিলুপ্ত না হওয়া পর্যন্ত চেকোস্লোভাকিয়ার প্রতিনিধিত্ব করেন|[১৩] তারা ১৯৯৪ বিশ্বকাপ বাছাইপর্বের বাকি খেলাগুলোর জন্য চেক এবং স্লোভাকদের প্রতিনিধিত্বকারী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছিল।[১৪]
 সার  পশ্চিম জার্মানি ফেডারেল রিপাবলিক অফ জার্মানির সাথে মিলিত হওয়ার আগে ১৯৫০ থেকে ১৯৫৬ সাল পর্যন্ত সারল্যান্ড প্রটেক্টরেটের প্রতিনিধিত্ব করেছিল।[১৫]
 পূর্ব জার্মানি  জার্মানি পশ্চিম জার্মানির সাথে পুনর্মিলনের আগে ১৯৫২ এবং ১৯৯০ এর মধ্যে পূর্ব জার্মানির প্রতিনিধিত্ব করেছিল।[১৬]
 আয়ারল্যান্ড  উত্তর আয়ারল্যান্ড  প্রজাতন্ত্রী আয়ারল্যান্ড ১৯২২ সালে ইউনাইটেড কিংডম থেকে আইরিশ ফ্রি স্টেট বিচ্ছিন্ন হওয়ার আগ পর্যন্ত আয়ারল্যান্ডের প্রতিনিধিত্ব করে। দলটি আয়ারল্যান্ড নামে পরিচিত ছিল, আইরিশ ফ্রি স্টেট, পরে আয়ারল্যান্ড রিপাবলিক থেকে কিছু খেলোয়াড় বাছাই করে, ১৯৫৩ সাল পর্যন্ত যখন এটির নাম পরিবর্তন করে উত্তর আয়ারল্যান্ড করা হয়। এর ভৌগোলিক আদেশ প্রতিফলিত করে।
 মালয়  মালয়েশিয়া ১৯৬৩ সালে মালয়েশিয়া গঠন করার জন্য সারাওয়াক, উত্তর বোর্নিও এবং সিঙ্গাপুরের সাথে মিলিত হওয়া পর্যন্ত মালয় ফেডারেশনের প্রতিনিধিত্ব করেন। সিঙ্গাপুরের ১৯৫৩ থেকে একটি পৃথক জাতীয় দল ছিল এবং ১৯৬৫ সালে স্বাধীনতা লাভ করে।
 তাঙ্গানিকা  তানজানিয়া  জাঞ্জিবার ১৯৬৪ সালে তানজানিয়া হিসাবে জাঞ্জিবারের সাথে মিলিত হওয়া পর্যন্ত তাঙ্গানিকার প্রতিনিধিত্ব করেন। জানজিবার ক্যাফের একটি সহযোগী সদস্য।
 উত্তর ভিয়েতনাম  ভিয়েতনাম ১৯৪৯ থেকে ১৯৭৫ সালে দক্ষিণ ভিয়েতনামের সাথে মিলিত হওয়া পর্যন্ত উত্তর ভিয়েতনামের প্রতিনিধিত্ব করেছিল।
 দক্ষিণ ভিয়েতনাম  ভিয়েতনাম ১৯৪৯ থেকে ১৯৭৫ সালে উত্তর ভিয়েতনামের সাথে তার ইউনিয়ন পর্যন্ত দক্ষিণ ভিয়েতনামের প্রতিনিধিত্ব করেছিল।
 উত্তর ইয়েমেন  ইয়েমেন ১৯৬৫ থেকে ১৯৯০ সালে দক্ষিণ ইয়েমেনের সাথে তার ইউনিয়ন পর্যন্ত উত্তর ইয়েমেনের প্রতিনিধিত্ব করেছিল।
 দক্ষিণ ইয়েমেন  ইয়েমেন ১৯৬৫ থেকে ১৯৯০ সালে উত্তর ইয়েমেনের সাথে তার ইউনিয়ন পর্যন্ত দক্ষিণ ইয়েমেনের প্রতিনিধিত্ব করেছিল।
 সংযুক্ত আরব প্রজাতন্ত্র  মিশর  সিরিয়া ১৯৫৮ থেকে ১৯৬১ সাল পর্যন্ত সিরিয়ার বিচ্ছিন্নতা পর্যন্ত সংযুক্ত আরব প্রজাতন্ত্রের প্রতিনিধিত্ব করেছিল। পূর্ববর্তী মিশর জাতীয় ফুটবল দলের ধারাবাহিকতা হিসাবে বিবেচিত হয়েছিল, যা তার উত্তরসূরি দল হয়ে ওঠে। দলটি ১৯৭০ সাল পর্যন্ত সংযুক্ত আরব প্রজাতন্ত্র নামে পরিচিত ছিল।
 সোভিয়েত ইউনিয়ন  সিআইএস  এস্তোনিয়া
 লাতভিয়া
 লিথুয়ানিয়া
১৯২৪ থেকে ১৯৯১ সালে এর বিলুপ্তি পর্যন্ত সোভিয়েত ইউনিয়নের প্রতিনিধিত্ব করে। এটিকে সেই দলের ধারাবাহিকতা বলে মনে করা হয় যারা আগে রাশিয়ান সাম্রাজ্যের প্রতিনিধিত্ব করেছিল।
 সিআইএস  রাশিয়া  আর্মেনিয়া
 আজারবাইজান
 বেলারুশ
 জর্জিয়া
 কাজাখস্তান
 কিরগিজস্তান
 মলদোভা
 তাজিকিস্তান
 তুর্কমেনিস্তান
 ইউক্রেন
 উজবেকিস্তান
১৯৯২ সালে স্বাধীন রাষ্ট্রের কমনওয়েলথ এবং জর্জিয়ার প্রতিনিধিত্ব করেন যতক্ষণ না এর দেশগুলির জন্য পৃথক জাতীয় দল তৈরি করা হয়।
 যুগোস্লাভিয়া যুক্তরাষ্ট্রীয় প্রজাতন্ত্র যুগোস্লাভিয়া যুগোস্লাভিয়া ফেডারেল প্রজাতন্ত্র  বসনিয়া ও হার্জেগোভিনা
 ক্রোয়েশিয়া
 উত্তর মেসিডোনিয়া
 স্লোভেনিয়া
বসনিয়া-হার্জেগোভিনা, ক্রোয়েশিয়া, ফেডারেল রিপাবলিক অফ যুগোস্লাভিয়া, মেসিডোনিয়া এবং স্লোভেনিয়ায় প্রতিনিধিত্ব করে আগে ১৯২০ এবং ১৯৯২ এর মধ্যে সকল দেশেগুলি যুগোস্লাভিয়া জন্য প্রতিনিধিত্ব করেছিল|
যুক্তরাষ্ট্রীয় প্রজাতন্ত্র যুগোস্লাভিয়া সার্বিয়া এবং মন্টিনিগ্রো  সার্বিয়া  মন্টিনিগ্রো ১৯৯২ এবং ২০০৬ এর মধ্যে ফেডারেল রিপাবলিক অফ যুগোস্লাভিয়া প্রতিনিধিত্ব করেছিল, ২০০৩ সালের পরে এর সার্বিয়া এবং মন্টিনিগ্রো নামে পরিচিত হয়েছিল, এরপর সার্বিয়া এবং মন্টিনিগ্রোতে বিভক্ত হয়ে যায়|
 নেদারল্যান্ডস এন্টিলস  কুরাসাও  বনেয়ার
 সিন্ট মার্টেন
২০১০ সালে দেশটির বিলুপ্তি পর্যন্ত নেদারল্যান্ডস অ্যান্টিলিসের প্রতিনিধিত্ব করেছিলেন। পূর্বে "কুরাকাও" নামে পরিচিত, এই নামটি ২০১১ সালের মার্চ মাসে পুনরুদ্ধার করা হয়েছিল যখন কুরাকাওর নতুন উপাদান দেশ ফিফা এবং কনকাকাফে নেদারল্যান্ডস অ্যান্টিলেসের স্থান গ্রহণ করে। বোনায়ার এবং সিন্ট মার্টেনের প্রতিনিধিত্বকারী দলগুলি কনকাকাফের পূর্ণ বা সহযোগী সদস্য, তবে ফিফার নয়।

নতুন নাম[সম্পাদনা]

উপরোক্ত ছাড়াও, অন্যান্য দলের নাম পরিবর্তন করা হয়েছে:

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. These are displayed in the main list in italics.
  2. African Nations Championship
  3. http://www.cafonline.com/competition/african-nations-championship_2011
  4. Holders Mazembe remain standing ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৬ আগস্ট ২০১২ তারিখে FIFA.com 10–11–10. Accessed 13–10–11
  5. "FIFA/UEFA suspend Russian clubs and national teams from all competitions" 
  6. "Pacific Games Council"pacificgamescouncil.com। ২০১৬। 
  7. "England Player Honours - International Representative Teams"। England Football Online। সংগ্রহের তারিখ ২৯ সেপ্টেম্বর ২০২১ 
  8. Rogers, Martin। "Marshall Islands rare nation untouched by soccer's sprawling reach"। USA Today। সংগ্রহের তারিখ ১৩ ফেব্রুয়ারি ২০১৯ 
  9. "Nauru 2014"। RSSSF। সংগ্রহের তারিখ ১৩ ফেব্রুয়ারি ২০১৯ 
  10. "World Rankings" 
  11. "Niue removed as associate member of Oceania Football"RNZ। Radio New Zealand। ৬ মার্চ ২০২১। সংগ্রহের তারিখ ১০ জুলাই ২০২১ 
  12. "Czech Republic Country Info"। FIFA.com। ২১ জুন ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ জুলাই ২০১৩ 
  13. "Czech Republic - Profile"। FIFA। ৩ জুন ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ জুলাই ২০১৩ 
  14. "World Cup Ends On Belgian Note"। Prague Post। সংগ্রহের তারিখ ১৮ জুলাই ২০১৩ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  15. "Saarland 1950-1955"। When Saturday Comes। সংগ্রহের তারিখ ১৮ জুলাই ২০১৩ 
  16. "Germany: When East and West became one"। FIFA। ২৯ ফেব্রুয়ারি ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ জুলাই ২০১৩