প্রবেশদ্বার:ফুটবল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(প্রবেশদ্বার:Association football থেকে পুনর্নির্দেশিত)


প্রধান পাতা   বিষয়শ্রেণী এবং মূল বিষয় স্বীকৃত ভুক্তি

ফুটবল প্রবেশদ্বার

ফুটবল একটি দলগত খেলা। এটি বৈশ্বিকভাবে ব্যাপক পরিচিত ও জনপ্রিয় খেলা। এটি আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা) কর্তৃক পরিচালিত ক্রীড়ার আনুষ্ঠানিক নাম। কেবলমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় খেলাটি সকার নামে পরিচিত। এটি দুই দলের মধ্যে খেলা হয়, যার প্রতিটি দলে ১১ জন করে খেলোয়াড় থাকে। একবিংশ শতকে এসে ফুটবল খেলা দুই শতাধিক দেশের ২৫০ মিলিয়নেরও অধিক খেলোয়াড় খেলে থাকেন। এরফলে ফুটবল বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ও প্রচলিত খেলা হিসেবে স্বীকৃতি পেয়েছে।

ফুটবল খেলার স্তর এবং দেশভেদে কোচের ভূমিকা ও দায়িত্ব-কর্তব্যের রূপরেখা ভিন্নতর হতে পারে। যুব ফুটবলে কোচের প্রধান ভূমিকা হচ্ছে খেলোয়াড়দেরকে উদ্বুদ্ধ করা এবং তাদের দক্ষতাকে কাগজে-কলমে দেখিয়ে উত্তরণ ঘটানো। শারীরিক অথবা কৌশলগত উত্তরণের তুলনায় প্রাণবন্তঃ এবং সুন্দর খেলা উপহার দেয়াকে প্রাধান্য দেয়া। সাম্প্রতিক বছরগুলোয় বিভিন্ন দেশের ক্রীড়া নিয়ন্ত্রণ সংস্থাগুলো তাদের প্রশিক্ষণের ছকে এ সংক্রান্ত প্রচেষ্টা অব্যাহত রেখেছে। কোচদেরকেও খেলোয়াড়দের উন্নয়ন এবং বিজয়ের লক্ষ্যে আনন্দ উপভোগের জন্যে প্রয়োজনীয় দিক-নির্দেশনা অনুসরণ করতে বলেছে।

আরো পড়ুন ...

নির্বাচিত নিবন্ধ

উয়েফা চ্যাম্পিয়নস লীগের লোগো
ইউরোপীয়ান চ্যাম্পিয়ন ক্লাবস কাপের উত্তরসূরী উয়েফা চ্যাম্পিয়নস লীগ ইউরোপের ক্লাব পর্যায়ের শীর্ষ দলগুলোকে অনুষ্ঠিত একটি ফুটবল প্রতিযোগিতা, ১৯৫৫ সাল থেকে যেটির আয়োজন করে আসছে ইউনিয়ন অব ইউরোপীয়ান ফুটবল এসোসিয়েশন (উয়েফা)। এই প্রতিযোগিতার পুরস্কার ইউরোপীয়ান চ্যাম্পিয়ন ক্লাব'স কাপ (ইউরোপীয়ান কাপ নামে সমধিক পরিচিত) ক্লাব ফুটবলে জগতে সবচেয়ে গৌরবজনক হিসেবে বিবেচিত হয়। উয়েফা চ্যাম্পিয়নস লীগ উয়েফা কাপউয়েফা কাপ উইনার্স কাপ থেকে আলাদা প্রতিযোগিতা। প্রতিযোগিতাটি কয়েকটি স্তরে বিভক্ত। বর্তমান ফরম্যাট অনুযায়ী মধ্য-জুলাই মাসে তিনটি প্রাথমিক নকআউট বাছাইপর্ব রয়েছে। বাছাই পর্ব থেকে উন্নীত ১৬টি দল আগে থেকে বাছাই করা ১৬টি দলের সাথে গ্রুপ পর্যায়ে প্রবেশ করে।

নির্বাচিত ফুটবলার

রিভালদো
রিভালদো ভিতর বোরবা ফেরেইরা (জন্ম ১৯ এপ্রিল ১৯৭২), রিভালদো নামে পরিচিত (ব্রাজিলীয় পর্তুগিজ: [ʁiˈvawdu]), সাবেক ব্রাজিলীয় পেশাদার ফুটবলার। তিনি প্রধানত একজন আক্রমণকারী মধ্যমাঠের খেলোয়াড় কিন্তু দ্বিতীয় স্ট্রাইকার হিসেবেও খেলতেন। যদিও তিনি প্রধানত বাম পায়ে খেলতেন তবে অন্য পায়েও খেলার ক্ষমতা ছিল এবং প্রয়োজনে পার্শ্বীয় মধ্যমাঠ (ইংরেজিতে ওয়াইড মিডফিল্ডার) বা উইঙ্গার হিসেবেও খেলতেন। তিনি স্প্যানিশ ক্লাব বার্সেলোনায় পাঁচ বছর খেলেন, সেখানে তিনি প্যাট্রিক ক্লুইভার্টের সাথে সফল জুটি গড়ে তুলেন এবং ১৯৯৮ ও ১৯৯৯ সালে স্প্যানিশ লা লিগা চ্যাম্পিয়নশিপ ও ১৯৯৮ কোপা দেল রে জয় করেন। বার্সেলোনার হয়ে ১৩০ গোল করে তিনি ক্লাবের নবম সর্বোচ্চ গোলদাতার আসন দখল করে আছেন।

নির্বাচিত ছবি

"ফর দ্য লাভ অফ ইট" নামক একটি চলমান সিরিজের অংশ। যেটি অপ্রচলিত পরিবেশে ফুটবলের সাথে সম্পর্কিত।
"ফর দ্য লাভ অফ ইট" নামক একটি চলমান সিরিজের অংশ। যেটি অপ্রচলিত পরিবেশে ফুটবলের সাথে সম্পর্কিত।
কৃৃতিত্ব: অ্যান্ড্রু এসিয়েবো
"ফর দ্য লাভ অফ ইট" নামক একটি চলমান সিরিজের একটি ছবি।

নির্বাচিত দল

জার্মানি জাতীয় ফুটবল দল
জার্মানি জাতীয় ফুটবল দল (জার্মান: Die deutsche Fußballnationalmannschaft) হচ্ছে ১৯০৮ সাল থেকে আন্তর্জাতিক ফুটবলে জার্মানির প্রতিনিধিত্ব করে। এটি নিয়ন্ত্রণ করে জার্মান ফুটবল এসোসিয়েশন; যা ১৯০০ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৫০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত এই দলটিকে পশ্চিম জার্মানি হিসেবে অভিহিত করা হতো; কারণ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ডিবিএফ মূলত ফেডারেল রিপাবলিক অফ জার্মানিকে কেন্দ্র করেই প্রতিষ্ঠিত হয়েছিল। এবং এই ফেডারেল রিপাবলিককে ১৯৪৯ থেকে ১৯৫০ পর্যন্ত পশ্চিম জার্মানি হিসেবে অভিহিত করা হতো। ১৯৫০ ফিফা বিশ্বকাপের পর ফিফার দ্বারা ডিবিএফ পশ্চিম জার্মানির ফুটবল দলের নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পায়। তবে সেসময় জার্মানির ফিফা দ্বারা স্বীকৃত দল ছিল, যার মধ্যে সারাল্যান্ড দল (১৯৫০–৫৬) এবং পূর্ব জার্মানি ফুটবল দল (১৯৫২–৯০) উল্লেখযোগ্য।

নির্বাচিত ক্লাব

ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবল ক্লাবের লোগো
ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবল ক্লাব বিশ্ববিখ্যাত ইংরেজ ফুটবল ক্লাব। এদের নিজস্ব মাঠ ওল্ড ট্রাফোর্ড ফুটবল গ্রাউন্ড, ট্রাফোর্ড, গ্রেটার ম্যানচেস্টারে অবস্থিত। সারা বিশ্বের জনপ্রিয়তম ফুটবল দলগুলোর মধ্যে এটি অন্যতম। এদের সমর্থকের সংখ্যা সারা বিশ্বে প্রায় ৩৩০ মিলিয়নেরও অধিক যা পৃথিবীর মোট জনসংখ্যার ৫%। ১৯৬৪-৬৫ মৌসুম থেকে কেবল ছয়টি মৌসুম ছাড়া ইংরেজ ফুটবলের ইতিহাসে এই ক্লাবের গড় দর্শকের সংখ্যা অন্য যেকোন ক্লাবের চেয়ে বেশি। ইংরেজ ফুটবলের ইতিহাসে সফলতম দলগুলোর মধ্যে ম্যানচেস্টার ইউনাইটেড অন্যতম। ১৯৮৬ সালের নভেম্বর মাসে অ্যালেক্স ফার্গুসন ম্যানেজারের পদে আসীন হবার পর থেকে বিশ বছরের অধিক সময়ে তারা ২২টি প্রধান শিরোপা জিতেছে যা প্রিমিয়ার লীগের অন্য যেকোন দলের থেকে বেশি।

আপনি জানেন কি

উল্লিখিত তথ্যগুলি উইকিপিডিয়া:আপনি জানেন কি প্রকল্পের অংশ হিসেবে প্রধান পাতায় প্রদর্শিত হয়েছে।

১৯১০ সালে জোয়ান গাম্পের
১৯১০ সালে জোয়ান গাম্পের


সম্পর্কিত উইকিমিডিয়া


উইকিসংবাদে ফুটবল
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে ফুটবল
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে ফুটবল
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে ফুটবল
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে ফুটবল
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে ফুটবল
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে ফুটবল
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে ফুটবল
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে ফুটবল
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা