প্রবেশদ্বার:বিশ্ববিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

প্রবেশদ্বার
বিশ্ববিদ্যালয়

ভূমিকা

বিশ্ববিদ্যালয় হলো এমন একটি প্রতিষ্ঠান যেখানে উচ্চ শিক্ষা প্রদান করা সহ বিভিন্ন ধরনের গবেষণামূলক কাজকর্ম করা হয়ে থাকে এবং সাধারণত স্নাতক এবং স্নাতকোত্তর উভয় সম্মান প্রদান করে। মূল ল্যাটিন শব্দ universitas বলতে সাধারণভাবে বোঝায় "একটি দেহ, একটি সমাজ, কোম্পানি, সম্প্রদায়, গিল্ড, কর্পোরেশন, ইত্যাদির সাথে যুক্ত অনেক ব্যক্তি"।শহুরে জীবন এবং মধ্যযুগীয় গিল্ডের উত্থানের সময়, বিশেষায়িত "ছাত্র এবং শিক্ষকদের সম্মিলিত আইনী অধিকারের সমিতিগুলি সাধারণত রাজকুমার অথবা ধর্ম বিশেষজ্ঞ দ্বারা দ্বারা জারি করা চার্টার দ্বারা নিশ্চিত করা হয় অথবা যে শহরে তারা অবস্থান করতো " এই সাধারণ শব্দ দ্বারা চিহ্নিত করা হতো।অন্যান্য গিল্ডগুলির মতো, তারা স্ব-নিয়ন্ত্রিত ছিল এবং তাদের সদস্যদের যোগ্যতা নির্ধারণ করা ছিল।

আধুনিক যুগে এই শব্দের অর্থ পরিবর্তিত হয়ে এসেছে "একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান যা প্রধানত অ-বৃত্তিমূলক বিষয়ে শিক্ষাদান করে এবং সাধারণত ডিগ্রি প্রদানের ক্ষমতা রাখে,"এর কর্পোরেট সংস্থার উপর পূর্বের জোর দিয়ে মধ্যযুগীয় বিশ্ববিদ্যালয়গুলিতে ঐতিহাসিকভাবে প্রয়োগ হিসাবে বিবেচিত।


নির্বাচিত নিবন্ধ
TIFR প্রধান ক্যাম্পাস, মুম্বাই

টাটা মৌলিক গবেষণা প্রতিষ্ঠান ভারতের মুম্বাইহায়দ্রাবাদে অবস্থিত একটি গবেষণা কেন্দ্র। এটি মূলতঃ গণিতবিজ্ঞান-এর গবেষণার জন্য উৎসর্গিত অনুষ্ঠান। ভারতের পারমাণবিক শক্তি বিভাগ দ্বারা পরিচালিত প্রতিষ্ঠানটি স্বতন্ত্র ও মুম্বাইর কলবার নেবী শহরে এবং হায়দ্রাবাদ-এর নার্সিঙিতে অবস্থিত। এখানে গ্রাজুয়েট পাঠ্যক্রম থেকে ডক্টরেট ডিগ্রী লাভ করবার সুবিধা আছে। ভারত-এর মানব সম্পদ বিকাশ মন্ত্রণালয় থেকে এই প্রতিষ্ঠানটি 'এ' গ্রেড পেতে সক্ষম হয়েছে। (সম্পূর্ণ নিবন্ধ...)

নির্বাচিত চিত্র
কৃতিত্ব: অ্যালেক্স সার্জিভ
কর্নেল বিশ্ববিদ্যালয়ের গোল্ডউইন স্মিথ হল ও তার সামনে কার্ল বিটারের অ্যান্ড্রু ডিকসন হোয়াইট মূর্তি

নির্বাচিত জীবনী
[[File:5px]]5px (সম্পূর্ণ নিবন্ধ...)

প্রবেশদ্বার:বিশ্ববিদ্যালয়/আজাকি/১


বিষয়শ্রেণী
উপবিষয়শ্রেণী দেখার জন্য [►] ক্লিক করুন
কোনো উপ-বিষয়শ্রেণী নেই

উইকিমিডিয়া


উইকিসংবাদে বিশ্ববিদ্যালয়
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে বিশ্ববিদ্যালয়
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে বিশ্ববিদ্যালয়
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে বিশ্ববিদ্যালয়
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিঅভিধানে বিশ্ববিদ্যালয়
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে বিশ্ববিদ্যালয়
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে বিশ্ববিদ্যালয়
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা