প্রবেশদ্বার:নাৎসিবাদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রবেশদ্বার:নাৎসিবাদ


নাৎসিবাদ

নাৎসিবাদ হচ্ছে হিটলার ও তার দল নাৎসি পার্টি কর্তৃক শাসনব্যবস্থা। ১৯৩২ খ্রিস্টাব্দে দেশের রাষ্ট্রপতি পদে নির্বাচন প্রার্থী হয়ে হিনডেনবার্গের কাছে হিটলার পরাজিত হন। ১৯৩৩ খ্রিস্টাব্দে হিনডেনবার্গ হিটলারকে তাঁর প্রধানমন্ত্রী (চ্যান্সেলার) নিযুক্ত করেন। কিছুদিনের মধ্যেই হিটলার সকল ক্ষমতা নিজের হাতে নিয়ে দেশে নাৎসি একনায়কতন্ত্র প্রতিষ্ঠা করেন। ক্রমে জার্মানিতে শাসনতান্ত্রিক অচলাবস্থার প্রেক্ষাপটে হিটলার ও তাঁর নাৎসিদল জার্মানির শাসক দলের মর্যাদায় অধিষ্ঠিত হয়। ধীরে ধীরে নিজের রাজনৈতিক প্রতিপক্ষদের গ্রেফতার, অপহরণ, নির্বাসন ও গোপন হত্যার মাধ্যমে জার্মানির কমিউনিস্টসমাজতন্ত্রীদের নির্মম ভাবে দমন করে হিটলার তাঁর নাৎসি দলের সাহায্যে রাষ্ট্রের সব ক্ষমতা দখল করে নেন। অতঃপর নাৎসি পার্টি জার্মানিতে একচ্ছত্র ক্ষমতার অধিকারী হয় এবং হিটলার এই সংকটময় পরিস্থিতিতে ফ্যাসিবাদী স্বৈরাতান্ত্রিক নাৎসি শাসনব্যবস্থা চালু করেছিলেন। এই ভাবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে জার্মানিতে নাৎসিবাদের উত্থান ঘটেছিল।


নাৎসি জার্মানি সম্পর্কে বিস্তারিত…

নির্বাচিত নিবন্ধ

গেস্টাপো যার পূর্ণরূপ গেহেইমে স্টাটজ পোলিসেই ছিল নাৎসি জার্মানি এবং জার্মান অধিকৃত ইউরোপের গোপন পুলিশ বাহিনী। ১৯৩৩ সালে হারমান গরিং প্রথম এই বাহিনী গঠন করেন। ২০ এপ্রিল ১৯৩৪ সালের প্রারম্ভকালীন সময়ে, এটি এসএস জাতীয় নেতা, হাইনরিশ হিম্লার প্রশাসনের অধীনে ছিল যিনি ১৯৩৬ সালে হিটলার দ্বারা জার্মান পুলিশ প্রধান (চেফ ডার ডয়েচ পোলিসেই) নিযুক্ত হয়েছিলেন।

বিস্তারিত

নির্বাচিত জীবনী

আডলফ হিটলার অস্ট্রীয় বংশোদ্ভূত জার্মান রাজনীতিবিদ। হিটলার বক্তৃতার মাধ্যমে জাতীয়তাবাদ, ইহুদি বিদ্বেষ ও সমাজতন্ত্র বিরোধিতা ছড়াতে থাকেন। এভাবেই এক সময় জনপ্রিয় নেতায় পরিণত হন। হিটলার এমন একটি বৈদেশিক নীতি গ্রহণ করেন যাতে সকল "লেবেনস্রাউম" (জীবন্ত অঞ্চল) দখল করে নেয়ার কথা বলা হয়। ১৯৩৯ সালে জার্মানরা পোল্যান্ড অধিকার করে এবং ফলশ্রুতিতে ব্রিটেন ও ফ্রান্স জার্মানির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। এভাবেই দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়।

বিস্তারিত

আপনি জানেন কি?

সম্পর্কিত প্রবেশদ্বারসমূহ

নির্বাচিত চিত্র

মার্কিন কোস্ট গার্ডের আক্রমন।

বিষয়শ্রেণী

নির্দিষ্ট কোন বিষয়শ্রেণীর উপবিষয়শ্রেণীগুলো দেখতে "+" চিহ্নে ক্লিক করুন। পূর্বাবস্থায় ফেরৎ যেতে "−" চিহ্নে ক্লিক করুন।

সম্পর্কিত উইকিমিডিয়া


উইকিসংবাদে নাৎসিবাদ
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে নাৎসিবাদ
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে নাৎসিবাদ
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে নাৎসিবাদ
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে নাৎসিবাদ
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে নাৎসিবাদ
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে নাৎসিবাদ
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে নাৎসিবাদ
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে নাৎসিবাদ
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

সার্ভার ক্যাশ খালি করুন