প্রবেশদ্বার:জীবনী/উক্তি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Christus Ravenna Mosaic.jpg
ওঠো, এবং ভয় পেয়ো না
-যীশু

যিশু খ্রিস্ট, জিসাস ক্রাইস্ট, বা ঈসা (হিব্রু: יֵשׁוּעַ য়েশুয়া, ৮-২ খ্রিস্টপূর্বাব্দ - ২৯-৩৬ খ্রিস্টাব্দ) খ্রিস্ট ধর্মের মূল ব্যক্তিত্ব, যার জীবন ও শিক্ষাকে (নতুন বাইবেলে উল্লেখিত) ভিত্তি করে এই ধর্ম গড়ে তোলা হয়েছে। তাঁকে যিশু খ্রিস্ট বলে উল্লেখ করা হয়। খ্রিস্ট অর্থাৎ "অভিষিক্তজন" একটি গ্রিক-আগত শিরোনাম (Χριστός খ্রিস্তোস্‌), অনেকটা হিব্রু-আগত মসিহের অনুরূপ। কুরআনে তাঁকে আল্লাহ প্রেরিত একজন নবী হিসেবে উল্লেখ করা হয়েছে।


view - talk - history


যে জাতি তার বাচ্চাদের বিড়ালের ভয় দেখিয়ে ঘুম পাড়ায়, তারা সিংহের সাথে লড়াই করা কিভাবে শিখবে?
শেরে বাংলা এ. কে. ফজলুল হক


শের-এ-বাংলা আবুল কাশেম ফজলুল হক (অক্টোবর ২৬, ১৮৭৩ - এপ্রিল ২৭, ১৯৬২) বাঙালি রাজনীতিবিদ। বিংশ শতাব্দীর প্রথমার্ধে বাঙালি কূটনীতিক হিসেবে বেশ পরিচিত ছিলেন। রাজনৈতিক মহল এবং সাধারণ মানুষের নিকট 'শের-এ-বাংলা' এবং 'হক সাহেব' নামে পরিচিত। তিনি রাজনৈতিক অনেক পদে অধিস্তান করেছেন তার মধ্যে কলকাতার মেয়র (১৯৩৫), অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী (১৯৩৭ - ১৯৪৩), পূর্ব পাকিস্তানের প্রধানমন্ত্রী (১৯৫৪), পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রী (১৯৫৫), পূর্ব পাকিস্তানের গভর্নর (১৯৫৬ - ১৯৫৮) উল্লেখযোগ্য।


view - talk - history


প্রবেশদ্বার:জীবনী/উক্তি/সপ্তাহ ৫০
view - talk - history


প্রবেশদ্বার:জীবনী/উক্তি/সপ্তাহ ৪৯
view - talk - history


প্রবেশদ্বার:জীবনী/উক্তি/সপ্তাহ ৪৮
view - talk - history


প্রবেশদ্বার:জীবনী/উক্তি/সপ্তাহ ৪৭
view - talk - history


প্রবেশদ্বার:জীবনী/উক্তি/সপ্তাহ ৪৬
view - talk - history


প্রবেশদ্বার:জীবনী/উক্তি/সপ্তাহ ৪৫
view - talk - history


প্রবেশদ্বার:জীবনী/উক্তি/সপ্তাহ ৪৪
view - talk - history


HoratioNelson1.jpg
ভয়? সে কে? তাকে তো কোনোদিন দেখিনি।
-লর্ড নেলসন

হোরাশিও নেলসন(২৯ সেপ্টেম্বর ১৭৫৮-২১ অক্টোবর ১৮০৫) ব্রিটিশ নৌসেনা নায়ক ছিলেন। তিনি নেপোলিয়ন বোনাপার্টের বিরুদ্ধে অনেক নৌ যুদ্ধে সফল হয়েছিলেন। ১৮০৫ সালে ট্রাফালগার যুদ্ধে জয়লাভের কিছুক্ষণ পরেই মারা যান।


view - talk - history


ভালবাসা অল্পই ভাল........................... !!!!!!!!!!!
view - talk - history


প্রবেশদ্বার:জীবনী/উক্তি/সপ্তাহ ৪১
view - talk - history


প্রবেশদ্বার:জীবনী/উক্তি/সপ্তাহ ৪০
view - talk - history


প্রবেশদ্বার:জীবনী/উক্তি/সপ্তাহ ৩৯
view - talk - history


প্রবেশদ্বার:জীবনী/উক্তি/সপ্তাহ ৩৮
view - talk - history


প্রবেশদ্বার:জীবনী/উক্তি/সপ্তাহ ৩৭
view - talk - history


প্রবেশদ্বার:জীবনী/উক্তি/সপ্তাহ ৩৬
view - talk - history


প্রবেশদ্বার:জীবনী/উক্তি/সপ্তাহ ৩৫
view - talk - history


প্রবেশদ্বার:জীবনী/উক্তি/সপ্তাহ ৩৪
view - talk - history


প্রবেশদ্বার:জীবনী/উক্তি/সপ্তাহ ৩৩
view - talk - history


প্রবেশদ্বার:জীবনী/উক্তি/সপ্তাহ ৩২
view - talk - history


MichaelMadhusudanDatta.jpg
গতি যার নীচ সহ নীচ সে দুর্মতি।
-মাইকেল মধুসূদন দত্ত

মহাকবি মাইকেল মধুসূদন দত্ত (২৫ জানুয়ারি, ১৮২৪ – ২৯ জুন, ১৮৭৩) ঊনবিংশ শতাব্দীর বিশিষ্ট বাঙালি কবি ও নাট্যকার তথা বাংলার নবজাগরণ সাহিত্যের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব। ব্রিটিশ ভারতের যশোর জেলার এক সম্ভ্রান্ত কায়স্থ বংশে জন্ম হলেও মধুসূদন যৌবনে খ্রিষ্টধর্ম গ্রহণ করে মাইকেল মধুসূদন নাম গ্রহণ করেন এবং পাশ্চাত্য সাহিত্যের দুর্নিবার আকর্ষণবশত ইংরেজি ভাষায় সাহিত্য রচনায় মনোনিবেশ করেন। জীবনের দ্বিতীয় পর্বে মধুসূদন আকৃষ্ট হন নিজের মাতৃভাষার প্রতি। এই সময়েই তিনি বাংলায় নাটক, প্রহসন ও কাব্যরচনা করতে শুরু করেন। মাইকেল মধুসূদন বাংলা ভাষায় সনেটঅমিত্রাক্ষর ছন্দের প্রবর্তক। তাঁর সর্বশ্রেষ্ঠ কীর্তি অমিত্রাক্ষর ছন্দে রামায়ণের উপাখ্যান অবলম্বনে রচিত মেঘনাদবধ কাব্য নামক মহাকাব্য


view - talk - history


Feynman-book-cover-pic.jpg
রহস্যকে ব্যাখ্যা করবার জন্যই ঈশ্বরের ধারনা এসেছে।
রিচার্ড ফিলিপস ফাইনম্যান


রিচার্ড ফিলিপ্‌স ফাইনম্যান (১১ই মে, ১৯১৮ - ১৫ই ফেব্রুয়ারি, ১৯৮৮) একজন নোবেল বিজয়ী মার্কিন পদার্থবিজ্ঞানী, যিনি তার কোয়ান্টাম বলবিদ্যার পাথ ইন্টিগ্রাল ফর্মুলেশন, কোয়ান্টাম তড়িৎ-গতিবিজ্ঞান তত্ত্ব এবং অতিশীতলকৃত তরল হিলিয়ামের চরমপ্রবাহমানতা ক্রিয়াকৌশল ব্যাখ্যাদাতা ও কণা পদার্থবিজ্ঞানে তার কাজের জন্য (তিনি প্যাট্রন মডেল প্রস্তাব করেন।) খ্যাত। কোয়ান্টাম তড়িৎ-গতিবিজ্ঞানে তার অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯৬৫ সালে ফাইনম্যান মার্কিন বিজ্ঞানী জুলিয়ান শুইঙার এবং জাপানি বিজ্ঞানী সিন-ইতিরো তোমোনাগার সাথে যৌথভাবে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার অর্জন করেন।


view - talk - history


Sheikh mujibur rahman1950.jpg
বাংলার মাটি দু্র্জয় ঘাঁটি জেনে নিক দুর্বৃত্তেরা
শেখ মুজিবর রহমান।


শেখ মুজিবুর রহমান (মার্চ ১৭, ১৯২০ - আগস্ট ১৫, ১৯৭৫) বাংলাদেশের অন্যতম প্রধান রাজনৈতিক নেতা, পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশ প্রতিষ্ঠার পুরোধা এবং বাংলাদেশের জাতির জনক হিসেবে বিবেচিত। তিনি মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী প্রতিষ্ঠিত আওয়ামী লীগের সভাপতি, বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি এবং পরবর্তীতে এদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। জনসাধারণের কাছে তিনি "শেখ মুজিব" নামে বেশি পরিচিত এবং উপাধি হচ্ছে বঙ্গবন্ধু।


view - talk - history


Suakanta Bhattacharya.jpg
এদেশের বুকে আঠারো আসুক নেমে।
-সুকান্ত ভট্টাচার্য্য

সুকান্ত ভট্টাচার্য (১৫ই আগস্ট, ১৯২৬ - ১৩ই মে, ১৯৪৭) বাংলা সাহিত্যের মার্কসবাদী ভাবধারায় বিশ্বাসী এবং প্রগতিশীল চেতনার অধিকারী তরুণ কবি। পিতা-নিবারন ভট্টাচার্য, মা-সুনীতি দেবী। ১৯২৬ সালের ১৫ আগস্ট মাতামহের ৪৩, মহিম হালদার স্ট্রীটের বাড়ীতে তার জন্ম।। তাঁর পৈতৃক নিবাস ছিল ফরিদপুর জেলার কোটালিপাড়ায়। পিতা নিবারণচন্দ্র ভট্টাচার্য কলকাতায় পুস্তক ব্যবসায় করতেন। সুকান্তের বাল্যশিক্ষা শুরু হয় কলকাতার কমলা বিদ্যামন্দিরে; পরে তিনি বেলেঘাটা দেশবন্ধু হাইস্কুলে ভর্তি হন এবং ১৯৪৫ সালে প্রবেশিকা পরীক্ষায় অংশগ্রহণ করে অকৃতকার্য হন। এ সময় ছাত্র আন্দোলন ও বামপন্থী রাজনৈতিক কর্মকাণ্ডে যুক্ত হওয়ায় তাঁর আনুষ্ঠানিক শিক্ষার সমাপ্তি ঘটে।


view - talk - history


কোন গাড়িকে তার চালক দেখে বিচার করা উচিৎ নয়।
-জাকির নায়েক

জাকির আব্দুল করিম নায়েক (আরবি: زاكر نايك) (জন্ম: অক্টোবর ১৮, ১৯৬৫) একজন ভারতীয় ইসলামী চিন্তাবিদ, বক্তা ও লেখক যিনি ইসলাম ও তুলনামূলক ধর্মতত্ত্ব বিষয়ে কাজ করেন। পেশাগত জীবনে তিনি একজন ডাক্তার। তিনি মহারাষ্ট্র থেকে সল্যচিকিৎসা বিষয়ে ডিগ্রি অর্জন করলেও ১৯৯১ সাল থেকে তিনি ইসলাম ধর্ম প্রচারে মনোনিবেশ করেছেন।

জাকির নায়েক ইসলামি রিসার্চ ফাউন্ডেশন নামক একটি অলাভজনক প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা যেটি পিস টিভি পরিচালনা করে থাকে।


view - talk - history


Isaacnewton.png
আমি বেশি দুরে দেখে থাকলে তা দৈত্যদের ঘড়ে চড়েই।
-আইজ্যাক নিউটন

স্যার আইজ্যাক নিউটন (ইংরেজি: Sir Isaac Newton, জানুয়ারি ৪, ১৬৪৩মার্চ ৩১, ১৭২৭) প্রখ্যাত ইংরেজ পদার্থবিজ্ঞানী, গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী, প্রাকৃতিক দার্শনিক এবং আলকেমিস্ট। ১৬৮৭ সনে তার বিশ্ব নন্দিত গ্রন্থ ফিলসফিয়া ন্যাচারালিস প্রিন্সিপিয়া ম্যাথামেটিকা প্রকাশিত হয় যাতে তিনি সর্বজনীন মহাকর্ষ এবং গতির তিনটি সূত্র বিধৃত করেছিলেন। এই সূত্র ও মৌল নীতিগুলোই চিরায়ত বলবিজ্ঞানের ভিত্তি হিসেবে কাজ করেছে, আর তার গবেষণার ফলে উদ্ভূত এই চিরায়ত বলবিজ্ঞান পরবর্তী তিন শতক জুড়ে বৈজ্ঞানিক চিন্তাধারার জগতে একক আধিপত্য করেছে। তিনিই প্রথম দেখিয়েছিলেন, পৃথিবী এবং মহাবিশ্বের সকল বস্তু একই প্রাকৃতিক নিয়মের অধীনে পরিচালিত হচ্ছে। কেপলারের গ্রহীয় গতির সূত্রের সাথে নিজের মহাকর্ষ তত্ত্বের সমন্বয় ঘটিয়ে তিনি এর সুস্পষ্ট ব্যাখ্যা দিতে সমর্থ হয়েছিলেন। তার গবেষণার ফলেই সৌরকেন্দ্রিক বিশ্বের ধারণার পেছনে সামান্যতম সন্দেহও দূরীভূত হয় বৈজ্ঞানিক বিপ্লব ত্বরান্বিত হয়।


view - talk - history


Pablo picasso 1.jpg
ক্লান্ত করলে তো অনেক আগেই মারা যেতাম। ক্লান্তি নেই বলেই তো একজন শিল্পী এতদিন বেঁচে থাকে।
-পাবলো পিকাসো

পাবলো পিকাসো (স্পেনীয় Pablo Picasso) (অক্টোবর ২৬, ১৮৮১ - এপ্রিল ৮, ১৯৭৩) একজন স্পেনীয় চিত্রশিল্পী ও ভাস্কর ছিলেন।ত পিকাসোর উল্লেখযোগ্য শিল্পকর্ম ল্য মুঁল্যা, দ্য লা গালেৎ,দ্য ব্লু রুম,ওল্ড গিটারিস্ট,সেল্‌ফ-পোট্রেট,টু নুডস,থ্রি মুজিশিয়ানস্‌,,মডেল অ্যান্ড ফিশবৌল,গুয়ের্নিকা ইয়াদি।


view - talk - history


যদি আমি তোমাকে ভালোবাসি, ঈশ্বর।
তুমি কেবল তোমার কিছু সৃষ্টিকে ভালোবাসতে পারোনা।
-মহঃ আলি

মুহাম্মদ আলী (জন্ম ক্যাসিয়াস মারকেলাস ক্লে জুনিয়র জানুয়ারি ১৭, ১৯৪২) একজন সাবেক মার্কিন মুষ্ঠিযোদ্ধা, ৩বারের ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাপিয়ন এবং ওলিম্পিক লাইট-হেভিওয়েট স্বর্ণপদক বিজেতা। ১৯৯৯ সালে মুহাম্মদ আলীর নাম বিবিসি এবং স্পোর্টস ইলাট্রেটেড স্পোর্টসম্যান অব দ্যা সেঞ্চুরী অথবা শতাব্দীর সেরা খেলোয়াড় হিসেবে ঘোষণা করে। আলী জন্মগ্রহণ করেছিলেন লুইসভিলা, কেন্টাকি তে। তিনি তার নাম তার বাবা ক্যাসিয়াস মারকেলাস ক্লে সিনিয়র এর নাম অনুসারেই রাখা হয়েছি, যার নামকরণ করা হয়েছিল একজন দাসপ্রথা বিরোধী রাজনীতিবিদ ক্যাসিয়াস ক্লে এর নামানুসারে। আলী ১৯৬৪ সালে ইসলামী সংগঠন নেশন অব ইসলাম এ যুক্ত হলে এবং ১৯৭৫ সালে ইসলাম ধর্ম গ্রহণ করলে তার নাম পরিবর্তন করেন।


view - talk - history


Mir mosharraf hossain.jpg
পুরুষের দশ দশা।
কখনও হাতি কখনও মশা।
-মীর মশারফ হোসেন

মীর মশাররফ হোসেন (নভেম্বর ১৩, ১৮৪৭ - ১৯১২) কুষ্টিয়া জেলার লাহিনীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর লেখাপড়ার জীবন কাটে প্রথমে কুষ্টিয়ায়, পরে ফরিদপুরের পদমদীতে ও শেষে কৃষ্ণনগরের বিভিন্ন বিদ্যালয়ে। তাঁর জীবনের অধিকাংশ সময় ব্যয় হয় ফরিদপুরের নবাব এস্টেটে চাকরি করে। তিনি কিছুকাল কলকাতায় বসবাস করেন।


view - talk - history


Rabindranath Tagore 1905-1906 Sukumar Ray.jpg
রক্তমাখা অস্ত্র হাতে রক্তমাখা আঁখি

শিশুপাঠ্য কাহিনীতে থাকে মুখ ঢাকি।

-রবীন্দ্রনাথ ঠাকুর

রবীন্দ্রনাথ ঠাকুর (৭ই মে, ১৮৬১ - ৭ই আগস্ট, ১৯৪১) (২৫শে বৈশাখ, ১২৬৮ - ২২শে শ্রাবণ, ১৩৪৮ বঙ্গাব্দ) বাংলার দিকপাল কবি, ঔপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, গল্পকার, প্রাবন্ধিক ও দার্শনিক। তিনি গুরুদেব, কবিগুরুবিশ্বকবি অভিধায় নন্দিত। ঊনবিংশ শতাব্দীর শেষ ও বিংশ শতাব্দীর প্রথমার্ধে বাংলা সাহিত্যসংগীতে রবীন্দ্রনাথ এক যুগান্তকারী পরিবর্তনের সূচনা করেন। গীতাঞ্জলি কাব্যগ্রন্থের জন্য ১৯১৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন তিনি।নোবেল ফাউন্ডেশন তাঁর এই কাব্যগ্রন্থটিকে বর্ণনা করেছিল একটি "গভীরভাবে সংবেদনশীল, উজ্জ্বল ও সুন্দর কাব্যগ্রন্থ" রূপে।


view - talk - history


Sun-tzu.jpg
নিজেকে আর নিজের শত্রুকে চেনা থাকলে কোনো হার ছড়াই একশ যুদ্ধ যেতা যায়।
-সান যু

সান যু (ইংরেজি: Sun Tzu সান যু) (খ্রীস্টপুর্ব ৫৪৪ – খ্রীস্টপুর্ব ৪৯৬) চীনের যুদ্ধবিশারদ। তিনি The Art of War বইটির জন্য স্মরণীয়।


view - talk - history


Fidel en Chile 04.jpg
নিন্দিত করুন। কোন ব্যাপার না।ইতিহাস আমাকে মুক্তি দেবে।
-ফিদেল কাস্ত্রো

ফিদেল আলেহান্দ্রো কাস্ত্রো রুজ (আগস্ট ১৩, ১৯২৬) কিউবার রাষ্ট্রপতি ছিলেন। অসুস্থতার কারণে তিনি ২০০৮ সালের ১৯ ফেব্রুয়ারী দায়িত্ব হস্তান্তর করে দিয়েছেন। ১৯৫৯ সালের ১ জানুয়ারীকাস্ত্রো চে গুয়েভারার সহযোগিতায় বিপ্লবের মাধ্যমে পূর্বতন একনায়ক রাষ্ট্রপতি ফুলগেনসিও বাতিস্তাকে অপসারণ করে ক্ষমতা দখল করেন।


view - talk - history


Saladin the Victorious.jpg
রক্ত কখনও ঘুমায় না। প্রতিশোধ নেবার জন্য জেগে থাকে।
সালাদিন


সালাদিন(১১৩৭-মার্চ ৪,১১৯৩) একজন বীর মুসলিম সেনাপতি এবং মিশরের আইউবীয় সুলতান। আরবি ভাষায় তার পুরো নাম সালাহ্‌ আদ দীন ইউসুফ। তিনি ছিলেন ক্রুসেডারদের প্রবল প্রতিপক্ষ। তার জন্মস্থান মেসোপটেমিয়া (বর্তমান ইরাক)এর তিকরিত নামক এলাকায়। তিনি ছিলেন কুর্দী বংশোদ্ভূত। দামেস্‌ক এ তিনি নুরুদ্দিন এর দরবারে দশ বছর ছিলেন। নুরুদ্দিনের প্রতিনিধি শিরকু এর সাথে তিনি মিশরের ফাতিমীয় সুলতান গণের বিরুদ্ধে অভিযানে গমন করেন। পরবর্তীতে শিরকু মিশরের প্রধান উজীর হন। শিরকু পরলোক গমন করলে সালাদিন তার জায়গা নেন (১১৬৯)। নুরুদ্দিনের মৃত্যুর পর সালাদিন নিজেকে মিশরের সুলতান ঘোষণা করেন এবং সেখানে আইউবীয় বংশের পত্তন করেন।


view - talk - history


FDRoosevelt.gif
আমাদের কেবল ভয়কে ভয় পাওয়া উচিৎ।
-ফ্রাংক্‌লিন ডেলানো রুজ্‌ভেল্ট

ফ্রাংক্‌লিন ডেলানো রুজ্‌ভেল্ট (ইংরেজি: Franklin Delano Roosevelt ফ্র্যাংক্‌লিন্‌ ডেলানৌ রৌজ়াভ়েল্ট্‌) (জানুয়ারি ৩০, ১৮৮২এপ্রিল ১২, ১৯৪৫) মার্কিন যুক্তরাষ্ট্রের ৩২তম রাষ্ট্রপতি। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যুক্তরাষ্ট্রের দায়িত্বে ছিলেন। তিনি শপথ গ্রহণকালে এই উক্তি করেন।


view - talk - history


Che por Jim Fitzpatrick.svg
হয়তো দশবার তসে একবার মাত্র আমি জিতেছি, কিন্তু তাতে আমার দুঃখ নেই। আমার মুখ ত তাই বলেছে--যা আমার চোখ দেখেছে।
-চে গুয়েভারা

এর্নেস্তো গেবারা দে লা সের্না (স্পেনীয় ভাষায় Ernesto Guevara de la Serna) বা চে গুয়েভারা (Che Guevara চে গেবারা) (জুন ১৪, ১৯২৮ - অক্টোবর ৯, ১৯৬৭) বিংশ শতাব্দীর সবচেয়ে খ্যাতিমান সমাজতান্ত্রিক বিপ্লবীদের অন্যতম। তার আসল নাম 'এর্নেস্তো গেভারা দে লা সেরনা'। জন্মসুত্রে তিনি আর্জেন্টিনার নাগরিক। তিনি পেশায় একজন ডাক্তার ছিলেন এবং ফিদেল কাস্ত্রোর দলে প্রথমে দলের চিকিৎসক হিসেবে যোগ দিয়েছিলেন । কিন্তু পরবর্তীতে তিনি অনুকরনীয় এক বিপ্লবীতে পরিনত হন।


view - talk - history


Hannibal Slodtz Louvre MR2093.jpg
আমরা হয় এক রাস্তা খুঁজে নেব, নয় বানিয়ে নেব।
-হ্যানিবল

হ্যানিবল(248–183 or 182 খ্রীস্টপুর্ব ), প্রাচীণ কার্থেজের সেনাপতি ও রাজনীতিবিদ। তিনি রোম সাম্রাজ্যের বিরোধী ছিলেন। ইতিহাসের সর্বশ্রেষ্ঠ যুদ্ধবেত্তা ও সেনাপতিদের মধ্যে হ্যানিবল গণ্য।


view - talk - history


Jacques-Louis David - Napoleon Crossing the Alps - Kunsthistorisches Museum.jpg
অসম্ভব শব্দটি মুর্খের অভিধানেই পাওয়া যায়।
-নেপোলিয়ন বোনাপার্ট

নেপোলিয়ন বোনাপার্ট (১৫ই আগস্ট, ১৭৬৯; এজাক্সিউ, করসিকা - ৫ই মে, ১৮২১; সেন্ট হেলেনা) ছিলেন ফরাসী বিপ্লবের সময়কার একজন জেনারেল। তিনি ফরাসী প্রজাতন্ত্রের প্রথম কনসল ( First Consul ) ছিলেন। তিনি নেপোলিয়ন ১ নামে ১১ নভেম্বর, ১৭৯৯ থেকে ৬ এপ্রিল ১৮১৪ পর্যন্ত ফ্রান্সের সম্রাট ছিলেন এবং পুনরায় ১৮১৫ সালের ২০ মার্চ থেকে ২২ জুন পর্যন্ত স্বল্প সময়ের জন্য ফ্রান্সের সম্রাট ছিলেন। তিনি ইতালির রাজাও ছিলেন। এছাড়া তিনি সুইস কনফেডারেশনের মধ্যস্থাকারী এবং কনফেডারেশন অফ রাইনের রক্ষকও ছিলেন।


view - talk - history


Einstein 1911 Solvay.jpg
জ্ঞান নয় কল্পনাই বুদ্ধির প্রকৃত পরিচয়।
-আলবার্ট আইনস্টাইন

আলবার্ট আইনস্টাইন (জার্মান ভাষায়: Albert Einstein আল্‌বেয়াট্‌ আয়ন্‌শ্‌টায়ন্‌) (মার্চ ১৪, ১৮৭৯ - এপ্রিল ১৮, ১৯৫৫) জার্মানিতে জন্মগ্রহণকারী একজন নোবেল পুরস্কার বিজয়ী পদার্থবিজ্ঞানী। তিনি তার বিখ্যাত আপেক্ষিকতার তত্ত্ব এবং বিশেষত ভর-শক্তি সমতুল্যতার সূত্র আবিষ্কারের জন্য বিখ্যাত। তিনি ১৯২১ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন। তার পুরস্কার লাভের কারণ হিসেবে উল্লেখ করা হয়, তাত্ত্বিক পদার্থবিজ্ঞানে বিশেষ অবদান এবং বিশেষত আলোক-তড়িৎ ক্রিয়া সম্পর্কীত গবেষণার জন্য।


view - talk - history


বামন চিনি পৈতা দেখে

বামনী চিনি কেমনে রে?

-লালন ফকির

লালন শাহ বা লালন ফকির (১৭৭৪- অক্টোবর ১৭, ১৮৯০) ভারতীয় উপমহাদেশের সবচেয়ে প্রভাবশালী আধ্যাত্মিক সাধকদের মধ্যে অন্যতম। তিনি একাধারে বাউল সাধক, বাউল গানের গীতিকার, সুরকার ও গায়ক। তাঁকে ‘বাউল সম্রাট’ হিসেবেও অভিহিত করা হয়। গান্ধীরও ২৫ বছর আগে, ভারত উপমহাদেশে সর্বপ্রথম, তাকে ‘মহাত্মা’ উপাধি দেয়া হয়েছিল।


view - talk - history


Mao1927.jpg
শতপুষ্প বিকশিত হোক।
-মাও সে তুং

মাও সে তুং (Mao Zedong) (জন্ম- ডিসেম্বর ২৬, ১৮৯৩; মৃত্যু- সেপ্টেম্বর ৯, ১৯৭৬) চীনা মার্কস্‌বাদী রাজনৈতিক নেতা। তিনি চাইনিজ কমুনিস্ট পার্টি প্রতিষ্ঠা করেন। ১৯৪৯ সালে বিপ্লবের মাধ্যমে চীনের ক্ষমতা দখল করেন।


view - talk - history


Nazrul1.gif
আমি যুবরাজ, মম রাজবেশ ম্লান গৈরিক।
-কাজী নজরুল ইসলাম

কাজী নজরুল ইসলাম (মে ২৫, ১৮৯৯আগস্ট ২৯, ১৯৭৬), বাঙালি কবি, সঙ্গীতজ্ঞ, দার্শনিক, যিনি বাংলা কাব্যে অগ্রগামী ভূমিকার জন্য সর্বাধিক পরিচিত। বাংলা ভাষার অন্যতম সাহিত্যিক, দেশপ্রেমী এবং বাংলাদেশের জাতীয় কবিপশ্চিমবঙ্গবাংলাদেশ - দুই বাংলাতেই তাঁর কবিতাগান সমানভাবে সমাদৃত। তাঁর কবিতায় বিদ্রোহী দৃষ্টিভঙ্গির কারণে তাঁকে বিদ্রোহী কবি বলা হয়। তার কবিতার মূল বিষয়বস্তু ছিল মানুষের প্রতি মানুষের অত্যাচার এবং দাসত্বের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদ। বাংলা মননে কাজী নজরুল ইসলামের মর্যাদা ও গুরুত্ব অপরিসীম। একাধারে কবি, সাহিত্যিক, সংগীতজ্ঞ, সাংবাদিক, রাজনীতিবিদ এবং সৈনিক হিসেবে অন্যায় ও অবিচারের বিরুদ্ধে নজরুল সর্বদাই ছিলেন সোচ্চার। তাঁর কবিতা ও গানে এই মনোভাবই প্রতিফলিত হয়েছে। অগ্নিবীণা হাতে তাঁর প্রবেশ, ধূমকেতুর মতো তাঁর প্রকাশ। যেমন লেখাতে বিদ্রোহী, তেমনই জীবনে - কাজেই "বিদ্রোহী কবি"।


view - talk - history


Macedonian Army Thessalian.jpg
আমি ভেড়ার নেতৃত্বে সিংহ বাহিনীকে ভয় পাই না,

কিন্তু সিংহের অধীনে ভেড়ার পালকে ভয় পাই।

-আলেকজান্ডার

মহামতি আলেকজান্ডার (Alexander the great) (জন্ম - জুলাই খ্রিস্টপূর্ব ৩৫৬, মৃত্যু জুন ১১, খ্রিস্টপূর্ব ৩২৩)পৃথিবীর ইতিহাসে অন্যতম সফল সামরিক প্রধান। তিনি তৃতীয় আলেকজান্ডার বা মেসিডনের রাজা হিসেবেও পরিচিত। তিনি ছিলেন মেসিডোনিয়ার শাসনকর্তা। মেসিডোনিয়া বর্তমান গ্রীসের অন্তর্গত একটি অঞ্চল। তার পিতা ফিলিপ ছিলেন মেসিডোনিয়ার রাজা। তার মৃত্যুর পূর্বে তিনি পরিচিত পৃথিবীর বেশির ভাগ জয় (টলেমির মানচিত্র অনুযায়ী) করেছিলেন। আলেকজান্ডার তার সামরিক কৌশল ও পদ্ধতির জন্য বিশ্ব বিখ্যাত। তিনি পারস্যে অভিশপ্ত আলেকজান্ডার নামেও পরিচিত, কারন তিনি পারস্য সাম্রাজ্য জয় করেন এবং এর রাজধানী পারসেপলিস ধ্বংস করেন।


view - talk - history


A P J Abdul Kalam.jpg
স্বপ্ন তা নয় যা ঘুমের মধ্যে আসে,
স্বপ্ন সেটাই যা ঘুমকে দুর করে।"
-আবুল পাকির জয়নাল আবেদিন আব্দুল কালাম

আবুল পাকির জয়নুল আবেদিন আবদুল কালাম ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি এবং সেদেশের বিশিষ্ট বিজ্ঞানী। তিনিই ভারতে প্রথম পারমানবিক বোমা বহনযোগ্য ক্ষেপণাস্ত্র নির্মাণ করেন।আব্দুল কালামের জন্ম অক্টোবর ১৫, ১৯৩১ তারিখে তামিলনাড়ুর উপকুল সংলগ্ন রামেশ্বরম গ্রামে। তিনি তাঁর বিজ্ঞান বিষয়ে অবদানের জন্য ১৯৯৭ সালে ভারতরত্ন সম্মানে ভুষিত হন। তিনি ভারতের চন্দ্রযান প্রকল্পেও উপদেশ দেন।


view - talk - history


Charles Darwin.png
কোন প্রজাতন্ত্র মুল্যবোধ ও ন্যায়বিচারবোধ সম্পন্ন জনপরিষদ ছাড়া সফল হতে পারেনা।
-চার্লস ডারউইন

চার্লস ডারউইন (ইংরেজি ভাষায়: Charles Darwin) (১২ই ফেব্রুয়ারি, ১৮০৯১৯শে এপ্রিল, ১৮৮২) একজন ইংরেজ জীববিজ্ঞানী। তিনিই প্রথম প্রত্যক্ষ পর্যবেক্ষণের মাধ্যমে বিবর্তনবাদ-এর ধারণা দেন। তিনিই সর্বপ্রথম অনুধাবন করেন যে সকল প্রকার প্রজাতিই সাধারণ পূর্বপুরুষ হতে উদ্ভূত হয়েছে এবং তার এ পর্যবেক্ষণটি সাক্ষ্য-প্রমাণ দিয়ে প্রতিষ্ঠা করেন। বিবর্তনের এই নানান শাখা-প্রশাখায় ভাগ হবার বিন্যাসকে তিনি প্রাকৃতিক নির্বাচন হিসাবে অভিহিত করেন। তার জীবদ্দশাতেই বিবর্তনবাদ একটি তত্ত্ব হিসাবে বিজ্ঞানী সমাজ ও অধিকাংশ সাধারণ মানুষের কাছে স্বীকৃতি লাভ করে, তবে ১৯৩০ থেকে ১৯৫০ এর মধ্যে বিকশিত আধুনিক বিবর্তনিক সংশ্লেষের মাধ্যমে বিবর্তন প্রক্রিয়ায় প্রাকৃতিক নির্বাচনের গুরুত্ব পূর্ণরূপে অনুধাবন করা সম্ভব হয়। পরিবর্তিত রূপে ডারউইনের বৈজ্ঞানিক আবিষ্কার ছিল জীববিজ্ঞানের একত্রীকরণ তত্ত্ব, যা জীববৈচিত্রের ব্যাখ্যা প্রদান করে।


view - talk - history



view - talk - history


-
view - talk - history


Churchill V sign HU 55521.jpg
আমি শুয়োর পছন্দ করি। কুকুর আমাদের দিকে চোখ তুলে তাকায়। বিড়াল চোখ নামিয়ে তাকায়। শুকর আমাদেরকে সমভাবে দেখে।
-উইনস্টন চার্চিল

উইন্‌স্টন চার্চিল (৩০শে নভেম্বর, ১৮৭৪২৪শে জানুয়ারি, ১৯৬৫) ইংরেজ রাজনীতিবিদ ও লেখক। তিনি যুক্তরাজ্যের দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন প্রধানমন্ত্রী হিসেবে অধিক পরিচিত। চার্চিলকে যুক্তরাজ্য ও বিশ্বের ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ নেতা হিসেবে গণ্য করা হয়। ১৯৫৩ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। ২০০২ সালে বিবিসির এক জরিপে তিনি সর্বকালের সেরা ব্রিটেনবাসী হিসেবে জয়লাভ করেন।


view - talk - history


Aristoteles Louvre.jpg
মানুষ স্বভাবতই একটি 'রাজনৈতিক প্রাণী'।

অ্যারিস্টটল (প্রাচীন গ্রিক ভাষায় Ἀριστοτέλης আরিস্তোতেল্যাস্‌) (খ্রিষ্টপূর্ব ৩৮৪মার্চ ৭, খ্রিষ্টপূর্ব ৩২২) বিশ্ববিখ্যাত গ্রিক বিজ্ঞানী, দার্শনিক ছিলেন। তাকে প্রাণীবিজ্ঞানের জনক বলা হয়। ... ... ... ... আরও জানুন


view - talk - history


প্রবেশদ্বার:জীবনী/উক্তি/সপ্তাহ ৩
view - talk - history


প্রবেশদ্বার:জীবনী/উক্তি/সপ্তাহ ২
view - talk - history


প্রবেশদ্বার:জীবনী/উক্তি/সপ্তাহ ১
view - talk - history