প্যাসকেল ল্যামি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্যাসকেল ল্যামি
বিশ্ব বাণিজ্য সংস্থার মহাপরিচালক
দায়িত্বাধীন
অধিকৃত কার্যালয়
১ সেপ্টেম্বর, ২০০৫
পূর্বসূরীসুপাচাই পানিচপাকদি
ইউরোপীয় বাণিজ্য কমিশনার
কাজের মেয়াদ
১৩ সেপ্টেম্বর, ১৯৯৯ – ২২ নভেম্বর, ২০০৪
রাষ্ট্রপতিরোমানো প্রদি
পূর্বসূরীলিওন ব্রিটন
উত্তরসূরীপিটার ম্যান্ডেলসন
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1947-04-08) ৮ এপ্রিল ১৯৪৭ (বয়স ৭৭)
লিভালোইস-প্যারেট, ফ্রান্স
রাজনৈতিক দলসোশ্যালিস্ট পার্টি
দাম্পত্য সঙ্গীজেনেভিভ ল্যামি
প্রাক্তন শিক্ষার্থীইনস্টিটিউট অব পলিটিক্যাল স্টাডিজ, প্যারিস
এইচইসি প্যারিস
ইকুলে ন্যাশনালে ডি’অ্যাডমিনিস্ট্রেশন

প্যাসকেল ল্যামি (ইংরেজি: Pascal Lamy; জন্ম: ৮ এপ্রিল, ১৯৪৭) বিশ্ব বাণিজ্য সংস্থার বর্তমান মহাপরিচালক, ফরাসী রাজনৈতিক উপদেষ্টা ও ব্যবসায়ী। এছাড়াও তিনি সাবেক ইউরোপীয় বাণিজ্য কমিশনারপ্যারিসভিত্তিক বুদ্ধি-বৃত্তির চর্চার কেন্দ্রস্থল হিসেবে পরিচিত নটের ইউরোপ নামীয় প্রতিষ্ঠানের অবৈতনিক সভাপতি হিসেবেও তিনি দায়িত্ব পালন করছেন।

১৩ মে, ২০০৫ তারিখে ল্যামি প্রথম বারের মতো বিশ্ববাণিজ্য সংস্থার মহাপরিচালক হিসেবে নির্বাচিত হন। এরপর ১ সেপ্টেম্বর, ২০০৫ তারিখে চার বছর মেয়াদকালের জন্যে সংস্থার দায়িত্বভার গ্রহণ করেন। পুনরায় ৩০ এপ্রিল, ২০০৯ তারিখে বিশ্ব বাণিজ্য সংস্থার সাধারণ সভায় দ্বিতীয় মেয়াদে এ দায়িত্ব পালন করে আসছেন যা ১ সেপ্টেম্বর, ২০০৯ তারিখ থেকে কার্যকর। মহাসচিবের পাশাপাশি তিনি সংস্থার বাণিজ্য আলোচনা সম্পর্কিত কমিটিতে সভাপতিরও দায়িত্ব পালন করছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

প্যারিসের উপকণ্ঠে হটস-ডি-সেইনের লেভালোয়েস-প্যারেট এলাকায় জন্মগ্রহণ করেন। সায়েন্সেস পো প্যারিস থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রী অর্জন করেন। এছাড়াও, ওয়ারউইক বিশ্ববিদ্যালয় থেকেও সম্মানসূচক স্নাতক ডিগ্রী লাভ করেন।[১] এরপর সরকারি চাকুরীতে যোগ দেন। অর্থ ও বাণিজ্য মন্ত্রী জ্যাকুয়েস ডেলর্স এবং প্রধানমন্ত্রী পিয়েরে মোরয়ের অধীনে পরামর্শকের দায়িত্ব পালন করেন। ১৯৬৯ সাল থেকে তিনি ফ্রান্সের সোশ্যালিস্ট পার্টির সদস্য হিসেবে রয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়[২][৩]এডিনবরা বিশ্ববিদ্যালয়[৪] থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রী লাভ করেছেন প্যাসকেল ল্যামি।

জেনেভিভ ল্যামি নাম্নী এক রমণীর পাণিগ্রহণ করেন। তাদের সংসারে তিন পুত্র সন্তান রয়েছেন। দৌড়সাইকেল চালনা তার প্রধান শখের বিষয়।[৫]

ইউরোপীয় কমিশনার[সম্পাদনা]

১৯৮৪ সালে ডিলর্স ইউরোপীয় কমিশনের সভাপতি নিযুক্ত হলে প্যাসক্যাল ল্যামিকে শেফ দ্যো ক্যাবিনে নিযুক্ত করা হয়। এ পদে তিনি ডিলর্সের মেয়াদকালীন ১৯৯৪ সাল পর্যন্ত ছিলেন। এ সময়ে তিনি সরকারী চাকুরীজীবিদের উপর বিভিন্ন আদেশ প্রদান করে সবাইকে ব্যতিব্যস্ত রাখতেন। তখন তাকে লোহার রড হিসেবে দেখা যেতো। কেউ তাকে পাশ কাটিয়ে কিংবা তার কাজে হস্তক্ষেপ করতে পারতো না।[৬]

সংক্ষিপ্তকালের জন্য তিনি ক্রেডিট লিওনাইজে ব্যবসায়ী হিসেবে আবির্ভূত হয়েছিলেন। ব্যাংকের পুণর্গঠনে ও বেসরকারীকরণে তিনি দ্বিতীয় শীর্ষ পরিচালকের ভূমিকায় অবতীর্ণ হন। ১৯৯৯ সালে তিনি পুনরায় ইউরোপীয় কমিশনে ফিরে আসেন। কমিশনের সভাপতি রোমানো প্রদি তাকে ইউরোপীয় কমিশনের একজন কমিশনার হিসাবে নিয়োগ দেন। তার দপ্তর হয় বহির্বাণিজ্য। ২০০৪ সাল পর্যন্ত সেখানে কর্মরত ছিলেন। শক্তিশালী সরকারী চাকুরীজীবিদেরকে নিয়ন্ত্রণ করে নিজ দপ্তর পরিচালনায় তার সক্ষমতা দেখিয়েছেন।[৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. honorary_degrees_for_pensions_campaigner__world_trade_director__theatre_critic1
  2. "http://www.bdnews24.com/details.php?id=221397&cid=10"। ৭ নভেম্বর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ ফেব্রুয়ারি ২০১৩  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  3. http://www.banglanews24.com/English/detailsnews.php?nssl=e774f82167847c35a60e178a4861f7ac&nttl=2012033137437&toppos=6[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  4. "http://www.ed.ac.uk/schools-departments/registry/graduations/honorary/future-honorary-grads"। ৪ জুলাই ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ ফেব্রুয়ারি ২০১৩  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  5. Commissioner Pascal Lamy, Europa (web portal)
  6. Eppink, Derk-Jan; Ian Connerty (translator) (2007). Life of a European Mandarin: Inside the Commission (1st edition ed.). Tielt, Belgium: Lannoo. pp. 22–3. আইএসবিএন ৯৭৮-৯০-২০৯-৭০২২-৭.
  7. Former EU Mandarin Spills the Beans on Commission Intrigue Deutsche Welle

বহিঃসংযোগ[সম্পাদনা]

রাজনৈতিক দপ্তর
পূর্বসূরী
Édith Cresson
Yves-Thibault de Silguy
French European Commissioner
1999–2004
যৌথভাবে: Michel Barnier
উত্তরসূরী
Jacques Barrot
পূর্বসূরী
Leon Brittan
European Commissioner for Trade
1999–2004
যৌথভাবে: Danuta Hübner
উত্তরসূরী
Peter Mandelson
কূটনৈতিক পদবী
পূর্বসূরী
Supachai Panitchpakdi
Director-General of the World Trade Organization
2005–2013
উত্তরসূরী
Roberto Azevêdo

টেমপ্লেট:European Commissioner for Trade টেমপ্লেট:European Commissioners from France