প্যারিস মেট্রো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

প্যারিস মেট্রো (ফরাসি: Métro de Paris মেত্রো দ্য পারি) ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি দ্রুত পরিবহন ব্যবস্থা। এটি শহরটির একটি প্রতীক। মেট্রো ব্যবস্থাটি এর "আর্ত নুভো"-প্রভাবিত (ফরাসি ভাষায় Art Nouveau) সুষম স্থাপত্যের কারণে পরিচিত। মেট্রোটিতে রয়েছে ১৬টি লাইন, যাদের বেশিরভাগই ভূগর্ভে অবস্থিত এবং যাদের মোট দৈর্ঘ্য ২১৪ কিলোমিটার। প্যারিস মেট্রোর স্টেশনসংখ্যা ৩০০।

প্যারিস মেট্রোর স্টেশনগুলি খুব কাছাকাছি স্থাপিত এবং এগুলি বিশ্বের মধ্যেই সবচেয়ে কাছাকাছি স্থাপিত স্টেশন। প্যারিস শহরের ১০৫ বর্গকিলোমিটার এলাকার ভেতরে ২৪৫টি স্টেশন আছে। লাইনগুলি ১ থেকে ১৪ পর্যন্ত ক্রমিক নম্বরে নামাঙ্কিত। দুইটি গৌণ লাইন আছে যারা ৩বিস এবং ৭বিস নামে পরিচিত; এগুলি আগে ৩ ও ৭নং লাইনের অংশ ছিল কিন্তু বর্তমানে আলাদা লাইন হিসেবে পরিগণিত হয়।

লাইনগুলিকে মেট্রোর মানচিত্রে ক্রমিক নম্বর ও রঙ দিয়ে আলাদা করা যায়। শেষ স্টেশন দিয়ে ট্রেনের গতিপথ বোঝানো হয়।

প্যারিস মেট্রো মস্কোর পরেই ইউরোপের ২য় ব্যস্ততম মেট্রো ব্যবস্থা। [১] এটি প্রতিদিন ৪৫ লক্ষ যাত্রী ব্যবহার করে। ২০০৫ সালে এটি ১৩০ কোটি যাত্রীকে পরিবহন সেবা প্রদান করে। শাৎ‌লে লে আল (ফরাসি ভাষায় Châtelet – Les Halles শাৎল্যা লে আল্‌ আ-ধ্ব-ব: /ʃatlɛ le al/) বিশ্বের বৃহত্তম ভূগর্ভস্থ রেলস্টেশন।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Metro systems by annual passenger rides
  2. http://www.ratp.fr/common/ressources/concertation_p1.pdf

আরও দেখুন[সম্পাদনা]