পূর্ব মধ্য রেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পূর্ব মধ্য রেল
১৬-পূর্ব মধ্য রেল
রাজ্যবিহার ও উত্তরপ্রদেশ
কার্যকাল১৯৯৬–বর্তমান
পূর্বসূরিপূর্ব রেল
প্রধান কার্যালয়হাজিপুর রেল স্টেশন
ওয়েবসাইটপূর্ব মধ্য রেলের সরকারি ওয়েবসাইট

পূর্ব মধ্য রেল ভারতের আঠারোটি রেল অঞ্চলের অন্যতম। পূর্ব মধ্য রেলের প্রধান কার্যালয় হাজিপুর এ অবস্থিত। ১৯৯৬ সালের ৮ সেপ্টেম্বর এই অঞ্চলটি গঠিত হয়। পূর্বতন উত্তর পূর্ব রেলের সোনপুরসমস্তিপুর বিভাগ এবং পূর্বতন পূর্ব রেলের দানাপুর, মুঘলসরাই ও ধানবাদ বিভাগগুলি বর্তমানে পূর্ব মধ্য রেলের অন্তর্গত।

ইতিহাস[সম্পাদনা]

১৯৯৬ সালের ৮ সেপ্টেম্বর হাজিপুর, বিহারে সদর দপ্তর সহ প্রথম স্থাপিত পূর্ব মধ্য রেলওয়ে ১ অক্টোবর ২০০২-এ পূর্ব ও উত্তর পূর্ব রেল অঞ্চলগুলি থেকে এলাকা খোদাই করে চালু হয় যা বর্তমানে পূর্ব রেলের ধানবাদ, দানাপুর, মুঘলসরাই এবং উত্তর পূর্ব রেলের সোনপুর ও সমষ্টিপুর বিভাগগুলি নিয়ে গঠিত। এর অস্তিত্বের শেষ ১৩ বছর চ্যালেঞ্জে পূর্ণ ছিল এবং কর্মশক্তি এবং অবকাঠামোর সীমাবদ্ধতা সত্ত্বেও প্রতিটি বাধা একটি উত্সর্গীকৃত পদ্ধতিতে মোকাবেলা করা হয়েছিল। এই বিভাগে বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশ রাজ্যের মধ্যে ৫,৪০৩.৬৯৩ ট্র্যাক কিলোমিটার এবং ৩,৭০৭.৯৮৮ কিলোমিটার (২,৩০৪.০৩৭ মা) রুটের একটি বিশাল নেটওয়ার্ক রয়েছে। এই রুটের মধ্যে ১,৫৭২.২০২ কিলোমিটার (৯৭৬.৯২১ মা) বিদ্যুতায়িত হয়েছে। ইসিআর এর বিস্তৃতিতে জনগণের জন্য লাইফলাইন হয়েছে এবং এলাকার দ্রুত উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এই অঞ্চলে দ্রুত প্রবৃদ্ধির হার এবং জনগণের সমৃদ্ধি আনতে অবকাঠামোর উন্নয়নকে প্রধান গুরুত্ব দেওয়া হয়েছে। নতুন লাইন নির্মাণ, ডাবলিং, গেজ কনভার্সন, ব্রিজ/রোড-ওভার ব্রিজ নির্মাণ, নতুন ওয়ার্কশপ প্রজেক্ট ইত্যাদি ক্ষেত্রে নিরাপত্তা, পরিচ্ছন্নতা, খাবারের ব্যবস্থা, যাত্রী সুবিধার গুণগত ও প্রত্যক্ষ উন্নতি ব্যতীত অনেকাংশে অর্জিত হয়েছে। ইসিআর এই অর্থে অনন্য যে ঝাড়খণ্ড রাজ্যের ধানবাদ বিভাগের কয়লা বহন এবং বিহারের ঘনবসতিপূর্ণ অঞ্চলে বিশাল কয়লা লোডিংয়ের পরিপ্রেক্ষিতে পণ্য লোডিং এবং যাত্রী ট্রাফিক উভয়ই অত্যন্ত গুরুত্বপূর্ণ। উভয় ক্ষেত্রেই দ্রুত প্রবৃদ্ধির জন্য রেলওয়ের অবকাঠামো শক্তিশালী করা প্রয়োজন। আরও ইসিআর-এ নেপালে রপ্তানি ট্রাফিক এবং যাত্রীদের চলাচলের জন্য আন্তর্জাতিক ট্রাফিক ক্যাটারিং সহ নেপালের প্রবেশদ্বার হিসাবে কাজ করার অনন্যতা রয়েছে ।

যাত্রী পরিষেবা[সম্পাদনা]

এই রেলওয়ে জানুয়ারি ২০১৫ পর্যন্ত বছরে ২১৫৯.০৮ লক্ষ যাত্রী বহন করেছে। এপ্রিল ২০১৪ থেকে জানুয়ারী ২০১৫ সময়কালে বিশেষ ট্রেনের পাশাপাশি প্রতিদিন নিয়মিত এক্সপ্রেস ট্রেন এবং যাত্রীবাহী ট্রেন চালানোর ফলে যাত্রীদের আরও ভাল ট্র্যাফিক সুবিধা প্রদান করা হয়েছে। ৫.৭৮% বৃদ্ধির সাথে, পূর্ব মধ্য রেল গত বছরের একই মাসের অর্থাৎ ₹ ৯২৪০.১৭ কোটির তুলনায় ₹ ৯৭৭৪.২১ কোটি মোট আয়ের উল্লেখযোগ্য বৃদ্ধি নথিভুক্ত করেছে।

বিভাগ[সম্পাদনা]

রুট[সম্পাদনা]

লাইন[সম্পাদনা]

বিভাগসমূহ[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]