পূর্ব তিমুরের জাতীয় পতাকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
FIAV 111111.svg অনুপাত: ১:২

পূর্ব তিমুর (Timor-Leste) এর জাতীয় পতাকা ২০০২ সালে প্রবর্তিত হয়। এটি ১৯৭৫ সালের পতাকাটির অনুরূপ।

২০০২ সালের ১৯শে মে, এবং স্বাধীনতা দিবস ২০শে মের প্রথম প্রহরে জাতিসংঘের পতাকা নামিয়ে নিয়ে স্বাধীন পূর্ব তিমুরের পতাকা উত্তোলন করা হয়।

পূর্ব তিমুরের সংবিধান অনুসারে এই পতাকার হলুদ ত্রিভুজটি পূ্র্ব তিমুরের ইতিহাসের ঔপনিবেশিক আমলের প্রতীক। কালো ত্রিভুজটি জ্ঞানের পথের যে বাধা অতিক্রম করতে হবে, তার প্রতীক। আর পতাকার নীচের দিকের লাল বর্ণটি স্বাধীনতার সংগ্রামের তাৎপর্যবাহী, এবং সাদা তারকাটি শান্তির প্রতিভূ।

পতাকার সরকারী বর্ণনা[সম্পাদনা]

তিমুরের সংবিধানের প্রথম অংশের ১৫তম অনুচ্ছেদে পতাকার বর্ণনা এভাবে দেয়া হয়েছে -

"The national flag is rectangular and is formed by two isosceles triangles, the bases of which are overlapping. One triangle is black and its height is equal to one-third of the length overlapped to the yellow triangle, whose height is equal to half the length of the Flag. In the center of the black triangle there is a white star of five ends, meaning the light that guides. The white star has one of its ends turned towards the left side end of the flag. The remaining part of the flag is red."

অন্যান্য পতাকা[সম্পাদনা]

সিএনআরটির পতাকা

১৯৯৮ সালে পর্তুগালে অনুষ্ঠিত তিমুরের রাজনৈতিক দলসমূহের প্রতিনিধিদের সভায় অন্য একটি পতাকার প্রস্তাব রাখা হয়েছিলো। এই পতাকাটি ছিলো সিএনআরটি (CNRT), অর্থাৎ পূর্ব তিমুর জাতীয় সংগ্রাম পরিষদ (Conselho Nacional de Resistência Timorense) এর পতাকা। সিএনআরটি'র জনপ্রিয়তার কথা মাথায় রেখে ঐ সভায় এই পতাকাটিকে অস্থায়ী জাতীয় পতাকা হিসাবে গ্রহণ করা হয়। ২০০২ সালে বর্তমানের পতাকাটি এই পতাকার স্থলাভিষিক্ত হয়।