পিল ডিসট্রিক্ট স্কুল বোর্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পিল ডিসট্রিকট স্কুল বোর্ড
Peel District School Board Logo.svg
Board office location মিসিসাউগা, অন্টারিও, কানাডা
Board identifier বি৬৬১২৫
Number of schools ১৯৮টি প্রাথমিক বিদ্যালয়
৩৬টি মাধ্যমিক বিদ্যালয় [১]
২০১১-১২ budget (CAD $ millions) $১.৫৬ বিলিয়ন [২]
Number of students ১০৮,৫০৩ জন- প্রাথমিক বিদ্যালয়
৪৪,২৫২-মাধ্যমিক বিদ্যালয় [১]
Chair of the Board জ্যানেট ম্যাকডোগালড [২]
Director of Education টনি পন্তেস [৩]
Elected Trustees ব্র্যাম্পটন (ডেভিড গ্রীন, হরিন্দর মালহি, সুজান নার্স, স্টিভ কাভানা, বেরিল ফোরড), ক্যালেডন (স্ত্যান ক্যামেরন), মিসিসাউগা (জ্যানেট ম্যাকডোগালড, সু লটন, রিক উইলিয়ামস, মেরেডিথ জনসন, ব্র্যাড ম্যাকডোনালড, জেফ হোয়াইট)
Student Trustees মে জো, লিনডা বুই
www.peelschools.org

পিল ডিসট্রিকট স্কুল বোর্ড (পুরানো নাম: ইংলিশ-ল্যাঙ্গুয়েজ পাবলিক ডিসট্রিকট স্কুল বোর্ড নং ১৯)[৪][৫] একটি জেলা স্কুল বোর্ড যা অন্টারিও, কানাডা (ক্যালেডন, ব্র্যাম্পটন, এবং মিসসিসাউগা পৌরসভা এর অন্তর্গত) এর পিল অঞ্চলের ২৩০টি বিদ্যালয়ের ১৫৫,০০০ জন কিন্ডারগার্টেন থেকে গ্রেড ১২ এর ছাত্রছাত্রীদের সেবা দান করে।

বোর্ড ১৫,০০০ হাজারেরও বেশি পূর্ণকালীন কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দেয় এবং পিল অঞ্চলের বৃহত্তম নিয়ম-দাতা। [৬] এটা কানাডার দ্বিতীয় বৃহত্তম স্কুল বোর্ড। [৭]

ইতিহাস[সম্পাদনা]

১৯৬৯ সালে, পিল কাউন্তি বোর্ড অফ এডুকেশন হিসেবে ১০টি স্থানীয় ব্র্যান্ড একসাথে এগিয়ে আসে। বোর্ডটি কোয়ার্টার মিলিয়ন মানুষের একটি জনসমাজ-কে সেবাদান করে- বর্তমান জনসংখ্যার শতকরা ২০ ভাগ। নবগঠিত পিল কাউন্তি বোর্ডের ১১৪ স্কুলের ৫০,০০০ ছাত্রছাত্রী ছিল এবং কাজ পরিচালনার জন্য ৪১ মিলিয়ন ডলারের বাজেট ছিল (২০০৯ বার্ষিক প্রতিবেদন)।

১৯৭৩ সালে নাম পরিবর্তিত হয়ে হয় পিল বোর্ড অফ এডুকেশন। বর্তমান নাম পিল ডিসট্রিকট স্কুল বোর্ড ১৯৯৮ সালে অনুমোদিত হয়।

১ সেপ্টেম্বর ২০০৬ তারিখে স্কুল বোর্ডটি ঘোষণা দেয় যে বুধবার ৬ সেপ্টেম্বর ২০০৬ তারিখে তারা ২৫ টি ভাষায় একটি নতুন ওয়েবসাইট চালু করবে, যাতে করে সেই সকল অভিভাবকদের সাহায্য করা যায় যাদের মাতৃভাষা ইংরেজি নয়।[৮]

পিল বোর্ড লোগো[সম্পাদনা]

পিল বোর্ড ২০০৫ সালের সেপ্টেম্বর মাসে তাদের বর্তমান লোগো উন্মুক্ত করে। নভেম্বর ২০০৩-এ বোর্ড নতুন একটি ভবিষ্যৎ কমিটি ছবি তৈরির অনুমোদন দেয়।[৯]

সাম্যভাব[সম্পাদনা]

উই ওয়েলকাম দা ওয়ার্ল্ড সেন্টার[সম্পাদনা]

২০০৯ সালে পিল বোর্ড ব্র্যাম্পটন, ম্যালটন ও মিসসিসাউগা-তে তিনটি উই ওয়েলকাম দা ওয়ার্ল্ড সেন্টার চালু করে। এই কেন্দ্র স্কুলের বয়সী শিশু আছে এমন পরিবারদের তাদের শিশুদের বিদ্যালয়ে ভর্তি করতে এবং কানাডা-তে স্থায়ীভাবে বসবাসে সাহায্য করে। স্বাগতম কেন্দ্রের সাহায্যকারীরা অনেক ভাষায় ও বিনামুল্যে সাহায্য এবং তথ্য প্রদান করে। [১০] উই ওয়েলকাম দা ওয়ার্ল্ড সেন্টার সারা-বছর প্রতি সোমবার থেকে শুক্রবার পর্যন্ত প্রতিদিন সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত খোলা থাকে। ৯০৫-৩৬৬-৮৭৯১ নাম্বারে বা (টোলমুক্ত) ১-৮০০-৬৬৮-১১৪৬ নাম্বারে যোগাযোগ করে সাক্ষাৎ করা যাবে। এই কেন্দ্রগুলোর অর্থায়ন করে সিটিজেনশিপ এবং ইমিগ্রেশন কানাডা।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ১.০ ১.১ "Peel District School Board"। Peelschools.org। 2011-09-30। সংগৃহীত 2012-06-12 
  2. ২.০ ২.১ "Public School Trustees | Peel District School Board 2011 Report to the Community"। Peelannualreport2012.com। সংগৃহীত 2012-06-12 
  3. "Get the Facts"Peel District School Board। সংগৃহীত 2010-11-22 
  4. "Internet Archive Wayback Machine"। Web.archive.org। 1998-02-09। সংগৃহীত 2012-06-12 
  5. "ONTARIO REGULATION 107/08"। e-Laws, Ontario। 2008-04-24। সংগৃহীত 2012-06-10 
  6. Work In Peel on Peel board website http://www.peelschools.org/work/offer/offer.htm
  7. "Associate Director of Operational Support Services/Treasurer." Peel District School Board. Retrieved on June 8, 2012.
  8. Peel District School Board. "School board to launch websites in 25 languages." The Brampton News. September 1, 2006. Retrieved on June 8, 2012.
  9. Logo launch news release http://www.peelschools.org/media/news2002/050906.htm
  10. welcome centres http://www.peelschools.org/englishHTML/welcome/index.htm

বহিঃসংযোগ[সম্পাদনা]