পাশ্চাত্য দর্শনের ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পশ্চিমা বিশ্বের দার্শনিক চিন্তাভাবনা এবং কাজকে পশ্চিমা দর্শন বলা হয়ে থাকে। ঐতিহাসিকভাবে, এই শব্দটি পশ্চিমা সংস্কৃতির দার্শনিক চিন্তাকে বোঝায়, প্রাক-সক্রেটিসের প্রাচীন গ্রিক দর্শন দিয়ে যার যাত্রা শুরু হয়েছিল। দর্শন শব্দটিই প্রাচীন গ্রিক থেকেই উদ্ভূত হয়েছিল "philosophía" (φιλοσοφία), মানে "জ্ঞানের ভালবাসা" (φιλεῖν phileîn, "ভালবাসা" and σοφία sophía, "জ্ঞান").

প্রাচীন[সম্পাদনা]

মূল নিবন্ধ: প্রাচীন গ্রিক দর্শন

প্রাচীন পাশ্চাত্য দর্শনের ক্ষেত্র আধুনিক দর্শনের শাখা অন্তর্ভুক্ত ছিল তবে এটিতে আরও অনেকগুলো বিষয় অন্তর্ভুক্ত ছিল যেমন গণিত এবং প্রাকৃতিক বিজ্ঞান যেমন পদার্থবিজ্ঞান, জ্যোতির্বিজ্ঞান এবং জীববিজ্ঞান (উদাহরণস্বরূপ, এরিস্টটল এই সমস্ত বিষয়ে লিখেছিলেন)।

প্রাক-সক্রেটিক্স[সম্পাদনা]

মূল নিবন্ধ: প্রাক-সক্রেতীয় দর্শন

প্রাক-সকরাটিক দার্শনিকগণ বিশ্বতত্ত্ব/সৃষ্টিতত্ত্ব বিষয়ে আগ্রহী ছিলেন; মহাবিশ্বের প্রকৃতি এবং উৎস তারা সন্ধান করে, পৌরাণিক উত্তরগুলি প্রত্যাখ্যান করে।[১] তারা মূলত পৃথিবীর "মূল" নিয়ে আগ্রহী ছিলেন। প্রথম স্বীকৃত দার্শনিক, থ্যালস অফ মিলিটাস (জন্ম 6২২ খ্রিস্টপূর্বাব্দ ইওনিয়ায়) জলকে "মূল" হিসাবে চিহ্নিত করেছিলেন ("সমস্তই জল" বলে দাবি করেছিলেন)। এই উপসংহারটি আবিষ্কার করার জন্য তাঁর পর্যবেক্ষণ এবং যুক্তির ব্যবহারই তাঁকে প্রথম দার্শনিক হিসাবে স্থান দিয়েছে।[১] থ্যালসের শিক্ষার্থী অ্যানাক্সিম্যান্ডার দাবি করেছিলেন যে "মূল"/আর্চটি অপিওরান, অসীম। থ্যালস এবং অ্যানাক্সিম্যান্ডারের উভয়ের অনুসরণ করে, মিলিটাসের অ্যানাক্সিমিনেস দাবি করেছে যে বায়ু সবচেয়ে উপযুক্ত প্রার্থী।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Grayling, A. C. (২০১৯)। The history of philosophy। New York। আইএসবিএন 978-1-9848-7874-8ওসিএলসি 1054371393