পাঞ্জাবি জাতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পাঞ্জাবি
ਪੰਜਾਬੀ ,پنجابی
Iqbal.jpg Liaquat Ali Khan.jpg
Wasim Akram.jpg Manmohansingh04052007.jpg Amir Khan 2007.jpg
Khali cropped.jpg Kalpana Chawla, NASA photo portrait in orange suit.jpg
বিশিষ্ট পাঞ্জাবিদের তালিকা:
১ম সারি: মুহাম্মদ ইকবাল, ভগৎ সিংহ, লিয়াকত আলি খান
২য় সারি: ওয়াশিম আক্রম, মনমোহন সিংহ, আমির খান
৩য় সারি: গ্রেট খালি, হৃতিক রোশন, কল্পনা চাওলা.
মোট জনসংখ্যা
১২০,০০০,০০০ (আনুমানিক)
উল্লেখযোগ্য জনসংখ্যার অঞ্চলসমূহ
 পাকিস্তান ৭৬,৩৩৫,৩০০ [১]
 ভারত ২৯,১০৯,৬৭২ [২]
 যুক্তরাজ্য ২,৩০০,০০০ [৩]
 কানাডা ৮০০,০০০ [৪]
 সংযুক্ত আরব আমিরাত ৭২০,০০০
 মার্কিন যুক্তরাষ্ট্র ৬৪০,০০০
 সৌদি আরব ৬২০,০০০
 হং কং ২৬০,০০০
 মালয়েশিয়া ১৮৫,০০০
 দক্ষিণ আফ্রিকা ১৪০,০০০
ভাষাসমূহ

পাঞ্জাবি

ধর্ম

Allah-green.svg ইসলাম ৭০% • Khanda1.svg শিখধর্ম ১৮% •
Om.svg হিন্দুধর্ম ১০%
Dharma Wheel.svg বৌদ্ধধর্মChristian cross.svg খ্রিষ্টধর্মজৈনধর্মAtom of Atheism-Zanaq.svg নাস্তিকতা

সংশ্লিষ্ট জনগোষ্ঠী

Indo-AryansRajputsGujjarJatsHindkowansSeraikisIndo-Scythians

পাঞ্জাবি জাতি (পাঞ্জাবি:ਪੰਜਾਬੀ ,پنجابی) দক্ষিণ এশিয়ার একটি ইন্দো-আর্য জাতি। এই জাতির প্রধান বাসভূমি হল পাঞ্জাব অঞ্চল। উল্লেখ্য, এই অঞ্চলেই বিশ্বের প্রাচীনতম সভ্যতাগুলি অন্যতম সিন্ধু সভ্যতা বিকাশলাভ করেছিল। পাঞ্জাবিদের জাতিপরিচিতি প্রধানত সাংস্কৃতিক ও ভাষাগত। এঁদের প্রথম ভাষা পাঞ্জাবি। পাঞ্জাবি ভাষা একটি ইন্দো-ইউরোপীয়ইন্দো-সিথিয়ান ভাষা। বর্তমানকালে অবশ্য পাঞ্জাবিদের জাতি পরিচিতির সংজ্ঞা অনেক প্রসারিত হয়েছে। পাঞ্জাবি বংশোদ্ভুত অভিবাসনকারী, এমনকি যাঁরা পাঞ্জাবি ভাষায় আর কথা বলেন না, তাঁদেরও পাঞ্জাবি বলে অভিহিত করা হয়।

পাঞ্জাবিদের প্রধানত দেখা যায় পাঞ্জাব অঞ্চলে। বর্তমানে এই অঞ্চল ভারতের পাঞ্জাব রাজ্যপাকিস্তানের পাঞ্জাব প্রদেশে বিভক্ত। পাকিস্তানে পাঞ্জাবিরা বৃহত্তম জাতিগোষ্ঠী; মোট জনসংখ্যার ৬০ শতাংশ। পাকিস্তানে পাঞ্জাবিদের বাস মূলত পাঞ্জাব প্রদেশ ও আজাদ কাশ্মীরে। ভারতে পাঞ্জাবিরা মোট জনসংখ্যার মাত্র ৩ শতাংশ। এদেশে পাঞ্জাবিদের বাস মূলত পাঞ্জাব, হরিয়ানা, হিমাচল প্রদেশ, দিল্লি ও কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডীগড়ে। এছাড়াও জম্মু ও কাশ্মীর রাজ্যের জম্মু অঞ্চলে এবং রাজস্থান, উত্তরাঞ্চলউত্তরপ্রদেশ রাজ্যে পাঞ্জাবিদের একটি বিরাট অংশ বাস করেন।

পাকিস্তানের প্রধান ভাষা পাঞ্জাবি। এটি ভারতে একাদশ এবং সমগ্র দক্ষিণ এশিয়ায় তৃতীয় সর্বাধিক কথিত ভাষা। এথনোলগের ২০০৫ সালের প্রাককলন অনুযায়ী,[৫] সারা বিশ্বে মোট পাঞ্জাবি ভাষাভাষী জনসংখ্যা ৮৮ মিলিয়ন; এই কারণে এটি সারা বিশ্বের প্রায় একাদশতম সর্বাধিক কথিত ভাষা। ২০০৮ সালের পাকিস্তানের জনগণনা অনুযায়ী,[৬] পাকিস্তানে পাঞ্জাবি ভাষাভাষীদের জনসংখ্যা প্রায় ৭৬,৩৩৫,৩০০। ২০০১ সালের ভারতের জনগণনা অনুযায়ী, এদেশে মোট পাঞ্জাবি ভাষাভাষীদের জনসংখ্যা ২৯,১০২,৪৭৭।[৭] এছাড়াও বিশ্বের একাধিক দেশে পাঞ্জাবি ভাষা সংখ্যালঘু ভাষার মর্যাদাপ্রাপ্ত। যুক্তরাজ্যে পাঞ্জাবি ভাষা বর্তমানে ইংরেজির পরেই দ্বিতীয় সর্বাধিক ব্যবহৃত ভাষা।[৮] আবার সাম্প্রতিককালে দ্রুত পাঞ্জাবি জনসংখ্যা বৃদ্ধির জেরে এই ভাষা কানাডায় ইংরেজি, ফরাসিচীনার পরে চতুর্থ বৃহত্তম ভাষার মর্যাদা পেয়েছে।[৯] এছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র, কেনিয়া, তানজানিয়া, উগান্ডা, হংকং, মালয়েশিয়া, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডপারস্য উপসাগরীয় দেশগুলিতে প্রচুর পাঞ্জাবিদের দেখা মেলে।

পাঞ্জাবিরা জাতিগত ও ভাষাগতভাবে দক্ষিণ এশিয়ার ইন্দো-আর্য জাতিগোষ্ঠীর সঙ্গে সম্পর্কযুক্ত। বর্তমানে সারা বিশ্বে পাঞ্জাবি জনসংখ্যা প্রায় ১২০ মিলিয়ন।

পাদটীকা[সম্পাদনা]

  1. Pakistan 1998 census - Population by mother tongue
  2. Indian Census
  3. Roger Ballard, Marcus Banks (1994)। Desh Pardesh। C. Hurst & Co. Publishers। পৃ: 19–20। 
  4. 2006 Census: Ethnic Origin
  5. Ethnologue. 15th edition (2005).
  6. According to statpak.gov.pk 44.15% of the Pakistani speaks Punjabi natively. This translates to approximately 76,335,300 Punjabi speakers according to the 2008 census (Total population: 172,900,000).
  7. Census of India, 2001
  8. "Punjabi Community". The United Kingdom Parliament.
  9. Punjabi is 4th most spoken language in Canada-Indians Abroad-The Times of India

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]