পাঁচডোরা কাঠবিড়ালি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পাঁচডোরা কাঠবিড়ালি
Northern Palm Squirrel
Chipmunk India 1.jpg
Northern Palm Squirrel in Delhi, northern India
সংরক্ষণ অবস্থা
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Animalia
পর্ব: কর্ডাটা
শ্রেণী: Mammalia
বর্গ: Rodentia
পরিবার: Sciuridae
গণ: Funambulus
সাবজীনাস: Prasadsciurus
Moore & Tate, 1965[২]
প্রজাতি: F. pennantii
দ্বিপদী নাম
Funambulus pennantii
Wroughton, 1905[৩]
Subspecies[৪]
  • F. p. pennantii
  • F. p. argentescens

পাঁচডোরা কাঠবিড়ালি (ইংরেজি: Northern Palm Squirrel বা five-striped palm squirrel) (বৈজ্ঞানিক নাম: Funambulus pennantii) হচ্ছে কাঠবিড়ালী পরিবারের একটি স্তন্যপায়ী প্রাণী। এদের দেহের পশম ঘন সন্নিবিষ্ট এবং লেজও ঘন ঝোপযুক্ত। এদের মাথা প্রশস্ত ও গোলাকার, চোখ বড় এবং কান স্পষ্ট ও ত্রিকোণাকার[৫] বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনে এ প্রজাতিটি সংরক্ষিত।[৬] এরা একাকী বা জোড়ায় চলে। প্রধানত ফল, বীজ, বাদাম, বাকল, পোকামাকড় ও খেজুরের রস খায়।[৭] বাংলাদেশে দুই প্রজাতির ডোরা কাঠবিড়ালি আছে। এদের একটি পাঁচডোরা কাঠবিড়ালি এবং অন্যটি তিনডোরা কাঠবিড়ালি। এই দুই প্রজাতিরই পিঠের ওপর সাদা ডোরা দাগ আছে।


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Nameer, P. O. & Molur, S. (2008). Funambulus pennantii. 2008 IUCN Red List of Threatened Species. IUCN 2008. Retrieved on 6 January 2009.
  2. Moore, J.C. and G.H.H. Tate (1965)। "A study of the diurnal squirrels, Sciurinae, of the Indian and Indo-Chinese subregions"। Fieldiana Zoology 48: 1–351। 
  3. Wroughton, R.C. (1905)। "The common striped palm squirrel"। Journal of the Bombay Natural History Society 16: 406–413। 
  4. Thorington, R.W., Jr.; Hoffmann, R.S. (2005)। "Family Sciuridae"। in Wilson, D.E.; Reeder, D.M। Mammal Species of the World: a taxonomic and geographic reference (3rd সংস্করণ)। The Johns Hopkins University Press। পৃ: 754–818। আইএসবিএন 0-8018-8221-4ওসিএলসি 26158608 
  5. জিয়া উদ্দিন আহমেদ (সম্পা.), বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ: পাখি, খণ্ড: ২৭ (ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি, ২০০৯), পৃ. ৪৪-৪৫।
  6. বাংলাদেশ গেজেট, অতিরিক্ত, জুলাই ১০, ২০১২, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, পৃষ্ঠা-১১৮৪৯১
  7. "ডোরা কাঠবিড়ালি", সৌরভ মাহমুদ | তারিখ: ২৬-০৭-২০১০