নিকোলাই অস্ত্রভ্‌স্কি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নিকোলাই আলেক্সিভিচ অস্ত্রভস্কি
N Ostrovskiy.jpg
নিকোলাই অস্ত্রভস্কি
জন্ম (১৯০৪-০৯-২৯)২৯ সেপ্টেম্বর ১৯০৪
ভিলিয়া, ইউক্রেন
মৃত্যু ২২ ডিসেম্বর ১৯৩৬(১৯৩৬-১২-২২) (৩২ বছর)
মস্কো, সোভিয়েত ইউনিয়ন
জীবিকা সাহিত্যিক, সৈনিক, কমিউনিস্ট পার্টিস সদস্য
জাতীয়তা রাশিয়ান


নিকোলাই আলেক্সিভিচ অস্ত্রয়ভস্কি (১৯০৪-১৯৩৬) সমাজতান্ত্রিক বাস্তবতা যুগের লেখক। তার বিখ্যাত উপন্যাস 'ইস্পাত' (How the Steel Was Tempered)। এই উপন্যাসের জন্য তিনি ১৯৩৫ সালে 'অর্ডার অব লেনিন-এ (Order of Lenin) ভূষিত হন।

জীবন[সম্পাদনা]

নিকোলাই অস্ত্রভ্‌স্কি ১৯০৪ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের অন্তর্গত ইউক্রেনের অস্ট্রস শহরের ভিলিয়া গ্রামে একটি শ্রমিকশ্রেণি পরিবারে জন্মগ্রহন করেন। নয় বছর বয়স পর্যন্ত সেখানেই তিনি স্কুলে যান এবং ১৯১৪ সালে তার পরিবার সমেত রেল স্থাপনার শহর শেপিতিভকায় চলে যান যেখানে তিনি রেলওয়েতে কাজ করা শুরু করেন। পরবর্তীতে তিনি ঐ রেল কোম্পানির রকটি শক্তি উৎপাদন কেন্দ্রের ইলেক্ট্রিশিয়ান হিসেবে পদন্নতি পান। ১৯১৭ সালে মাত্র তেরো বছর বয়সে তিনি বলশেভিক পার্টির সদস্য হন।[১] সেই সময়ই তিনি একটি মারাত্বক রোগে আক্রান্ত হন যা তাকে পরবর্তীতে কিছুদিনের মধ্যেই অন্ধ এবং সয্যাশায়ী করে দেয়।

দাফতরিক নথি অনুযায়ী জার্মানরা যখন ১৯১৮ সালের বসন্তে তার শহর দখলে নিয়ে নেয় তখন তিনি স্থানীয় বলশেবিভ পার্টি সরিয়ে নেন। যুদ্ধে অনেকবার আহত এবং গুলিবিদ্ধ হওয়ায় তিনি মারাত্বক ভাবে অসুস্থ হন এবং অনেকবার চিকিৎসকদের দ্বারস্থ হন। তার নিজের লিখা জীবনীতে তিনি কখনই উল্লেখ করেননি যে তিনি রেড আর্মিতে কাজ করেছেন। অসুস্থতার দরূন ১৯২৯ সালের দিকে তিনি চিরতরে তার দৃষ্টিশক্তি হারান। দৃষ্টিশক্তি না থাকার পরেও ১৯৩০ সালের দিকে তিনি তার জীবনের প্রথন উপন্যাস হাউ দ্যা স্টিল ওয়াস টেম্পার্ড লিখা শুরু করেন। পরবর্তীতে তার উপন্যাস এবং লেখনির জন্য কমিউনিষ্ট বিশ্বে ব্যাপক জনপ্রিয়তা পান এবং ১৯৩৫ সালে অর্ডার অফ লেনিন সম্মাননায় ভূষিত হন। মারাত্বক অসুস্থতার দরূন ১৯৩৬ সালের ২২ ডিসেম্বর তিনি মৃত্যুবরন করেন। মৃত্যুর আগে তিনি তার উপন্যাস বর্ন অফ দ্যা স্টোর্ম শেষ করে যেতে পারেন নি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dan Richardson (2001)। The rough guide to Moscow। Rough Guides। পৃ: 135। আইএসবিএন 1-85828-700-6 

বহিঃসংযোগ[সম্পাদনা]