দ্য গ্রিন মাইল (চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দ্য গ্রিন মাইল
"দ্য গ্রিন মাইল"-এর পোস্টার
পরিচালকফ্রাংক ড্যারাবন্ট
প্রযোজকফ্রাংক ড্যারাবন্ট
ডেভিড ভেইল্ড্‌স
রচয়িতাউপন্যাস:
স্টিফেন কিং
চিত্রনাট্য:
ফ্রাংক ড্যারাবন্ট
শ্রেষ্ঠাংশেটম হ্যাংকস
ডেভিড মোর্স
বনি হান্ট
মাইকেল ক্লার্ক ডানকান
ব্যারি পিপার
জেম্‌ ক্রমওয়েল
ডৌগ হাচিনসন
স্যাম রকওয়েল
প্যাট্রিসয়া ক্লার্কসন
হ্যারি ডিন স্ট্যান্টন
সুরকারটমাস নিউম্যান
চিত্রগ্রাহকডেভিড ট্যাটারশেল
সম্পাদকরিচার্ড প্রান্সিস ব্রুস
পরিবেশকওয়ার্নার ব্রাদার্স
(যুক্তরাষ্ট্রের নাট্যাঙ্গন এবং বিশ্বব্যাপী ডিভিডি)
ইউআইপি / ইউনিভার্সাল
(আন্তর্জাতিক)
মুক্তিডিসেম্বর ১০, ১৯৯৯
স্থিতিকাল১৮৮ মিনিট
ভাষাইংরেজি
ফরাসি
নির্মাণব্যয়৬০ মিলিয়ন মার্কিন ডলার
আয়২৮৬.৮ মিলিয়ন মার্কিন ডলার[১]

দ্য গ্রিন মাইল ১৯৯৯ সালে মুক্তিপ্রাপ্ত একাডেমি পুরস্কারের জন্য মনোনয়নপ্রাপ্ত চলচ্চিত্র। ১৯৯৬ সালে প্রকাশিত স্টিফেন কিংয়ের উপন্যাস অবলম্বনে এই চলচ্চিত্রের চিত্রনাট্য রচনা এবং পরিচালনা করছেন ফ্রাংক ড্যারাবন্ট। চলচ্চিত্রের মূল চরিত্রে রয়েছেন পল এজেনকম্ব হিসেবে টম হ্যাংকস এবং জন কফি হিসেবে মাইকেল ক্লার্ক ডানকান

চলচ্চিত্রটির মূল কাহিনী আবর্তিত হয়েছে ১৯৩০-এর দশকের একজন কারেকশন্‌স কর্মকর্তা জন কফিকে নিয়ে যাকে খুনের দায়ে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়েছে। মুখ্য চরিত্র এজেনকম্বের স্মৃতিচারণের মাধ্যমে পুরো কাহিনী দেখানো হয়েছে। এজেনকম্ব বৃদ্ধ বয়সে একটি নার্সিং হোমে দিনাতিপাত করছিল। পুলিশ কর্মকর্তা এজেনকম্ব জেলখানায় জন কফির আগমন থেকেই কাহিনী বলা শুরু করেন এবং বলে যান অধিভৌতিক কাহিনীগুলো।

এই চলচ্চিত্রটি ২০০০ সালে চারটি ভিন্ন ভিন্ন ক্ষেত্রে একাডেমি পুরস্কারের জন্য মনোনয়ন লাভ করেছিল। ক্ষেত্রগুলো হল: পার্শ্ব চরিত্রে সেরা অভিনয়, সেরা শব্দ, সেরা রচনা এবং সেরা চিত্র।

কাহিনিসংক্ষেপ[সম্পাদনা]

১৯৯৯ সালে লুইজিয়ানার একটি অ্যাসিস্টেড-লিভিং হোমে, বয়স্ক অবসরপ্রাপ্ত পল এজকম্ব টপ হ্যাট চলচ্চিত্রটি দেখার সময় আবেগপ্রবণ হয়ে পড়েন। তার সঙ্গী ইলেইন উদ্বিগ্ন হয়ে পড়েন, এবং পল তাকে ব্যাখ্যা করেন যে চলচ্চিত্রটি তাকে সেই ঘটনাগুলির কথা মনে করিয়ে দেয় যা তিনি যখন কোল্ড মাউন্টেন পেনিটেন্টিয়ারির মৃত্যুর সারিতে একজন অফিসার ছিলেন, যার ডাকনাম ছিল "দ্য গ্রিন মাইল"।

১৯৩৫ সালে, পল সংশোধন অফিসার ব্রুটাস "নিষ্ঠুর" হাওয়েল, ডিন স্ট্যানটন, হ্যারি টারউইলিগার এবং পার্সি ওয়েটমোরের তত্ত্বাবধান করেন, প্রধান ওয়ার্ডেন হ্যাল মুরসের কাছে রিপোর্ট করেন। পার্সি, রাজ্য গভর্নরের স্ত্রীর ভাগ্নে, একটি দুঃখজনক ধারা প্রদর্শন করে কিন্তু জবাবদিহি করা এড়ানোর জন্য তার পারিবারিক সংযোগগুলি প্রদর্শন করে; তিনি বিশেষ করে বন্দী এডুয়ার্ড "ডেল" ডেলাক্রোইক্সের প্রতি অপমানজনক, তার আঙ্গুলগুলি ভেঙে ফেলেন এবং তার পোষা ইঁদুর মিঃ জিংলসকে হত্যা করেন।

পল জন কফির সাথে পরিচয় করিয়ে দেওয়া হয়, যিনি একজন শারীরিকভাবে প্রভাবশালী কিন্তু মৃদু-ভদ্র আফ্রিকান-আমেরিকান ব্যক্তি, যিনি দুটি অল্প বয়স্ক সাদা মেয়েকে ধর্ষণ ও হত্যার দায়ে দোষী সাব্যস্ত হওয়ার পরে মৃত্যুদণ্ডে দন্ডিত হন। তিনি এই ব্লকের আরও দুটি দোষী সাব্যস্ত আসামির সাথে যোগ দেন: ডেল, এবং আর্লেন বিটারবাক, যাদের মধ্যে পরেরটি মৃত্যুদণ্ড কার্যকর করা প্রথম। এদিকে, অফিসাররা মনোবৈজ্ঞানিক নতুন বন্দী উইলিয়াম "ওয়াইল্ড বিল" হোয়ার্টনের সাথে মোকাবিলা করতে বাধ্য হয়, যিনি প্রায়শই কর্মকর্তাদের আক্রমণ করে এবং জনকে জাতিগতভাবে গালিগালাজ করে সমস্যা সৃষ্টি করেন, তাদের একাধিক অনুষ্ঠানে ব্লকের প্যাডেড সেলে তাকে সংযত করতে বাধ্য করেন।

জন পৌলের গুরুতর মূত্রাশয়ের সংক্রমণকে স্পর্শ করে এবং পরে মিঃ জিঙ্গলসকে পুনরুত্থিত করে সুস্থ করার পরে, পৌল ধীরে ধীরে বুঝতে পারেন যে যোহনের অন্যদের সুস্থ করার জন্য অতিপ্রাকৃত ক্ষমতা রয়েছে। যোহনকে ঐশিক অলৌকিক কাজ করার ক্ষমতা দেওয়া হয়েছে বলে সন্দেহ করে পৌল সন্দেহ করেন যে, তিনি সত্যিই তার অপরাধের জন্য দোষী কিনা।

পেনিটেনশিয়ারি থেকে পদত্যাগ করার বিনিময়ে এবং একটি উন্মত্ত আশ্রয়ে চাকরি গ্রহণ করার বিনিময়ে, পার্সিকে ডেলের মৃত্যুদন্ড ের তত্ত্বাবধান করার অনুমতি দেওয়া হয়। মৃত্যুদন্ড কার্যকর করার সময়, পার্সি ইচ্ছাকৃতভাবে ডেলের মাথায় বিদ্যুৎ সঞ্চালনের জন্য ব্যবহৃত স্পঞ্জটি ভিজিয়ে রাখা থেকে বিরত থাকে, যার ফলে ডেল একটি ভয়ানক এবং বেদনাদায়ক মৃত্যুর শিকার হয়, জন ডেলের ব্যথাও অনুভব করতে বাধ্য হয়। পল এবং অন্যান্য অফিসাররা পার্সিকে তার কর্মের শাস্তি হিসাবে বেঁধে রাখে এবং গালিগালাজ করে এবং তাকে প্যাডেড সেলে একটি রাত কাটাতে বাধ্য করে। পার্সি যখন তালাবদ্ধ থাকে, তখন তারা গোপনে জনকে কারাগার থেকে বের করে দেয় যাতে সে ওয়ার্ডেন মুরের স্ত্রী মেলিন্ডাকে মস্তিষ্কের টিউমার থেকে সুস্থ করার জন্য তার ক্ষমতা ব্যবহার করতে পারে, তার জীবন বাঁচাতে পারে। পার্সি প্যাডেড রুম থেকে মুক্তি পাওয়ার পরে, অন্যরা তার আচরণ অব্যাহত থাকলে তার বিভিন্ন অসদাচরণের জন্য তাকে রিপোর্ট করার হুমকি দেয়।

জন তার ক্ষমতা ব্যবহার করে পার্সির মস্তিষ্কে মেলিন্ডার দুঃখকে "মুক্তি" দেয়, যার ফলে পার্সি ওয়াইল্ড বিলকে গুলি করে হত্যা করে। শীঘ্রই পরে, জন পলের কাছে একটি দর্শনে প্রকাশ করেন যে ওয়াইল্ড বিল সেই অপরাধের প্রকৃত অপরাধী ছিল যার জন্য তাকে অন্যায়ভাবে নিন্দা করা হয়েছিল, এই প্রক্রিয়ায় পৌলের মধ্যে তার অতিপ্রাকৃত শক্তি প্রকাশ করেছিল। একটি মানসিক ভাঙ্গন ভোগ করার পর, পার্সি একই উন্মত্ত আশ্রয়ের জন্য প্রতিশ্রুতিবদ্ধ, যেখানে তিনি কারাগার থেকে পদত্যাগ করার পরে কাজ করার পরিকল্পনা করেছিলেন।

অবশেষে বুঝতে পেরে যে জন নির্দোষ, পৌল তাকে মৃত্যুদন্ড কার্যকর করার চিন্তায় বিচলিত হন এবং তাকে মুক্ত করার প্রস্তাব দেন। যোহন পৌলকে বলেন যে মৃত্যুদন্ড কার্যকর করা হবে করুণার কাজ, কারণ তিনি বিশ্বকে একটি নিষ্ঠুর স্থান হিসাবে দেখেন এবং লোকেরা একে অপরের উপর যে কষ্ট দেয় তা থেকে ক্রমাগত ব্যথা পায়। উল্লেখ করে যে তিনি এর আগে কখনও কোনও সিনেমা দেখেননি, জন শেষ অনুরোধ হিসাবে অন্যান্য কর্মকর্তাদের সাথে টপ হ্যাট দেখেন। সেই রাতে পরে যখন মৃত্যুদন্ড কার্যকর করা হয়, তখন তিনি তার মাথার উপর একটি হুড স্থাপন না করার জন্য অনুরোধ করেন, কারণ তিনি অন্ধকারকে ভয় পান। অফিসাররা সকলেই দুঃখের সাথে দেখেন, দৃশ্যত কফির মৃত্যুদন্ড কার্যকর হওয়ার সাথে সাথে চোখের জল ধরে রাখেন। বর্তমানে, পল ইলেইনকে বলে যে জন এর শেষ মৃত্যুদন্ড ছিল যা তিনি এবং নিষ্ঠুর সাক্ষী ছিলেন, কারণ তারা দুজনেই পরে কারাগার থেকে পদত্যাগ করেছিলেন এবং কিশোর ব্যবস্থায় চাকরি নিয়েছিলেন।

তার গল্পশেষ করে, পল প্রকাশ করেন যে ডেলের মাউস মিঃ জিঙ্গলস এখনও বেঁচে আছেন; জন এর নিরাময় স্পর্শ ধন্যবাদ একটি অতিপ্রাকৃত দীর্ঘ জীবন সঙ্গে আশীর্বাদ করা হয়েছে। তিনি আরও প্রকাশ করেন যে তিনি নিজেই এখন 108 বছর বয়সী, জন এর মৃত্যুদন্ড কার্যকর করার সময় ৪৪ বছর বয়সে ছিলেন। যদিও ইলেইন পৌলের দীর্ঘ জীবনকে যোহনের আরেকটি অলৌকিক ঘটনা হিসাবে দেখেন, পল অনুমান করেন যে এটি একটি ঐশ্বরিক শাস্তি হতে পারে এবং জনকে হত্যা করার জন্য তাকে পৃথিবীতে দীর্ঘায়িত করার জন্য এবং তার সমস্ত প্রিয়জনদের ছাড়িয়ে যাওয়ার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে। পলকে পরে ইলেইনের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিতে দেখানো হয়, এবং তিনি বেঁচে থাকার জন্য আর কতদিন বাকি রেখেছেন তা নিয়ে চিন্তা করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The Green Mile"Box Office Mojo। সংগ্রহের তারিখ ২০২০-০৬-০৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]