দ্য আমেরিকান ল্যাঙ্গুয়েজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

দ্য আমেরিকান ল্যাঙ্গুয়েজ (ইংরেজি: The American Language) এইচ এল মেনকেন-এর লেখা ১৯১৯ সালে প্রকাশিত একটি বই, যাতে মার্কিনীরা ইংরেজি ভাষার যে পরিবর্তন সাধন করেছে তার বিবরণ দেয়া হয়েছে।

ওয়াশিংটনের অশ্বেতাঙ্গ পরিচারকদের মুখের ভাষা ("the argot of the colored waiters"), তাঁর প্রিয় লেখক মার্ক টোয়েনের ভাষা এবং বাল্টিমোরের রাস্তার অভিজ্ঞতা মেনকেনকে এই বই লিখতে উদ্বুদ্ধ করে। এই বই লেখার আগে দ্য ইভনিং সান (The Evening Sun) পত্রিকায় কলামলেখক মেনকেন এর বিষয়বস্তু নিয়ে লেখেন এবং এক পর্যায়ে জিজ্ঞেস করেন "Why doesn't some painstaking pundit attempt a grammar of the American language... English, that is, as spoken by the great masses of the plain people of this fair land?" পরবর্তীতে মেনকেন এই বই লিখে নিজেই এ প্রশ্নের উত্তর দেন।

প্রথম মার্কিন অভিধানকার নোয়া ওয়েবস্টারের মত মেনকেনও ইংরেজদের কবল থেকে মার্কিনী ইংরেজিকে রক্ষা করতে চেয়েছিলেন। ৩৭৪ পৃষ্ঠার এই বইটিতে মূল ইংরেজি থেকে মার্কিনী ইংরেজির পার্থক্যের উৎস, কীভাবে এটি ছড়িয়ে পড়ল এবং বিভিন্ন মার্কিনী নাম ও স্ল্যাং-এর বিবরণ দেয়া আছে। মেনকেনের মতে মার্কিনী ইংরেজি ছিল ব্রিটিশ ইংরেজি থেকে অনেক বেশী বর্ণবহুল, জীবন্ত ও সৃষ্টিশীল। বইটি প্রকাশের সাথে সাথে ১৪০০ কপি দুই মাসেই নিঃশেষ হয়ে যায় ও ভূয়সী প্রশংসা পায়।

বহিঃসংযোগ[সম্পাদনা]