দ্পাল-ল্দান-র্দো-র্জে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

দ্পাল-ল্দান-র্দো-র্জে (ওয়াইলি: dpal ldan rdo rje) (১৪১১-১৪৮২) তিব্বতের ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারের পঞ্চম প্রধান বা ঙ্গোর-ছেন ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

দ্পাল-ল্দান-র্দো-র্জের পিতার নাম ছিল দ্পাল-'ব্যোর-ব্জাং-পো (ওয়াইলি: dpal 'byor bzang po) এবং মাতার নাম ছিল স্ক্যেদ-পা-দ্পাল (ওয়াইলি: skyed pa dpal)। জন্মের সময় তার নাম রাখা হয় র্দো-র্জে-সা-ব্র্তান (ওয়াইলি: rdo rje sa brtan)। আট বছর বয়সে তিনি কুন-দ্গা'-ব্ক্রা-শিস-র্গ্যাল-ম্ত্শান (ওয়াইলি: kun dga' bkra shis rgyal mtshan) নামক ভিক্ষুর নিকট শিক্ষার্থীর শপথ গ্রহণ করেন। এরপর তিনি সা-স্ক্যা বৌদ্ধবিহারে গুণমতি নামক ভিক্ষুর নিকট তন্ত্র ও সূত্র এবং 'জাম-দ্ব্যাংস-সাংস-র্গ্যাস-গ্রুব (ওয়াইলি: 'jam dbyangs sangs rgyas grub) নামক ভিক্ষুর নিকট প্রজ্ঞাপারমিতা, প্রতিমোক্ষ ও অভিধর্ম সম্বন্ধে শিক্ষালাভ করেন। উনিশ বছর বয়সে তিনি কুন-দ্গা'-ব্জাং-পো নামক ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারের প্রথম প্রধানের নিকট ভিক্ষুর শপথ গ্রহণ করেন।। এই সময় তিনি ছোস-র্জে-গ্ঝোন-নু-সেং-গে (ওয়াইলি: chos rje gzhon nu seng ge) নামক ভিক্ষুর নিকট চক্রসম্বরগুহ্যসমাজতন্ত্র এবং নাম-ম্খা'-সেং-গে (ওয়াইলি: nam mkha' seng ge) নামক ভিক্ষুর নিকট মার্গফল সম্বন্ধে অধ্যয়ন করেন। এছাড়া তার উল্লেখযোগ্য শিক্ষক ছিলেন খা-ছার-বা-ব্সোদ-নাম্স-র্গ্যা-ম্ত্শান (ওয়াইলি: kha char ba bsod nams rgyal mtshan), মুস-ছেন-সেম্স-দ্পা'-ছেন-পো-দ্কোন-ম্ছোগ-র্গ্যাল-ম্ত্শান নামক দ্বিতীয় ঙ্গোর-ছেন এবং 'জাম-দ্ব্যাংস-শেস-রাব-র্গ্যা-ম্ত্শো নামক তৃতীয় ঙ্গোর-ছেন। ১৪৬৭ খ্রিষ্টাব্দে তিনি ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারের পঞ্চম প্রধান নির্বাচিত হন ও এই পদে তিনি পনেরো বছর থাকেন। তার উল্লেখযোগ্য শিষ্য ছিলেন দ্কোন-ম্ছোগ-'ফেল-বা ওয়াইলি: dkon mchog 'phel ba) নামক সপ্তম ঙ্গোর-ছেন, ছু-মিগ-পা-দ্বাং-ফ্যুগ-র্গ্যাল-ম্ত্শান (ওয়াইলি: chu mig pa dbang phyug rgyal mtshan), র্ত্সে-থাং-রাম-'ব্যাম্স-পা-সেং-গে-ল্হুন-দ্রুব (ওয়াইলি: rtse thang ram 'byams pa seng ge lhun drub) প্রভৃতি।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Namgyal, Tsering (2012-07)। "The Fifth Ngor Khenchen, Pelden Dorje"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-05-01  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
পূর্বসূরী
কুন-দ্গা'-দ্বাং-ফ্যুগ
দ্পাল-ল্দান-র্দো-র্জে
পঞ্চম ঙ্গোর-ছেন
উত্তরসূরী
গো-রাম্স-পা-ব্সোদ-নাম্স-সেং-গে