দোন-'গ্রুব-ত্শে-ব্র্তান-র্দো-র্জে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

দোন-'গ্রুব-ত্শে-ব্র্তান-র্দো-র্জে (তিব্বতি: དོན་འགྲུབ་ཚེ་བརྟན་རྡོ་རྗེওয়াইলি: don 'grub tshe brtan rdo rje) তিব্বতের রিং-স্পুংস-পা রাজবংশের পঞ্চম রাজা ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

দোন-'গ্রুব-ত্শে-ব্র্তান-র্দো-র্জে রিং-স্পুংস-পা রাজবংশের চতুর্থ রাজা ঙ্গাগ-দ্বাং-র্নাম-র্গ্যালের দ্বিতীয় পুত্র ছিলেন। ষোড়শ শতাব্দীর মধ্যভাগে পিতার মৃত্যুর পর তিনি সিংহাসনে আরোহণ করেন। তিনি তার পূর্বপুরুষদের মতো কার্মা-ব্কা'-ব্র্গ্যুদ ধর্মসম্প্রদায়ের পৃষ্ঠপোষক ছিলেন। তিনি কার্মা-ব্কা'-ব্র্গ্যুদ ধর্মসম্প্রদায়ের অষ্টম র্গ্যাল-বা-কার্মা-পা মি-ব্স্ক্যোদ-র্দো-র্জেকে সুংরাপ লিং বৌদ্ধবিহার স্থাপনে সহায়তা করেন। তিনি কুন-ম্খ্যেন-পাদ-মা-দ্কার-পো নামক 'ব্রুগ-পা-ব্কা'-ব্র্গ্যুদ ধর্মসম্প্রদায়ের চতুর্থ র্গ্যাল-দ্বাং-'ব্রুগ-পার পৃষ্ঠপোষকও ছিলেন।[১] দোন-'গ্রুব-ত্শে-ব্র্তান-র্দো-র্জে একজন বীর যোদ্ধাও ছিলেন।[২] সিংহাসনলাভের পূর্বেই তিনি ল্হুনদ্রুবত্সে অঞ্চলটি অধিকার করে নেন।[৩][৪] ঙ্গাগ-দ্বাং-র্নাম-র্গ্যালের পশ্চিম তিব্বত অধিকারের নীতি অনুসারে তিনিও পশ্চিমে গুংথাং রাজ্য আক্রমণ করে ব্যর্থ হন।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Tsepon W.D. Shakabpa, One Hundred Thousand Moons, Leiden 2010, p. 279.
  2. Sarat Chandra Das, 'Contributions on the Religion, History, etc., of Tibet', Journal of the Asiatic Society of Bengal 51-1, 1881, p. 246.
  3. Ngag-dBang Blo-bZang rGya-mTSHo, A History of Tibet, Bloomington 1995, p. 164.
  4. Giuseppe Tucci, Tibetan Painted Scrolls, Rome 1949, p. 642
  5. K.H. Everding, Das Königreich Mangyul Gungthang, Vol. I, Bonn 2000, p. 577.
পূর্বসূরী
ঙ্গাগ-দ্বাং-র্নাম-র্গ্যাল
দোন-'গ্রুব-ত্শে-ব্র্তান-র্দো-র্জে
পঞ্চম রিং-স্পুংস-পা শাসক
উত্তরসূরী
ঙ্গাগ-দ্বাং-'জিগ্স-মেদ-গ্রাগ্স-পা