দেব-দূত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Idit three.jpg

স্বর্গীয় দূত বা দেব-দূত (ইংরেজি: Angel) বিভিন্ন ধর্মগ্রন্থে বর্ণিত ঐশ্বরিক আত্মা ও অতিপ্রাকৃতিক কাল্পনিক ব্যক্তিত্ববিশেষ। গ্রীক শব্দ এঞ্জেলোস থেকে এঞ্জেল শব্দটি এসেছে যার অর্থ হচ্ছে বার্তাবাহক। বিভিন্ন ধর্মগ্রন্থে দেব-দূত শব্দটি বারংবার এসেছে। ঈশ্বরের সেবক এবং স্বর্গ-মর্ত্যের মধ্যকার মধ্যস্থতাকারীরূপে তাঁকে উপস্থাপন করা হয়েছে।[১]

বই-পুস্তক, চলচ্চিত্রে দেব-দূতকে প্রায়শঃই এক জোড়া পাখনা সহযোগে এবং উজ্জ্বল আলোকচ্ছটা নিয়ে আবির্ভূত হবার দৃশ্যধারনের মাধ্যমে চিত্রিত করা হয়েছে। পাখার মাধ্যমে তাদের দ্রুতিগতিময়তা এবং উজ্জ্বল আলোকচ্ছটার মাধ্যমে ঐশ্বরিক উপস্থিতি নির্দেশ করা হয়। তিনি স্ত্রী, পুরুষ, শিশু, বৃদ্ধসহ নানা লিঙ্গ, বয়সের আকার-আকৃতি নিয়ে পৃথিবীতে আসেন।

বৈশিষ্ট্যাবলী[সম্পাদনা]

দেব-দূত অত্যন্ত শক্তিধর, প্রাণবন্ত আত্মার অধিকারী হিসেবে ঈশ্বরের আদেশ প্রতিপালন করেন এবং তাঁর গুণগান করেন।[২] তাঁরা কখনো কখনো মানব রূপ ধারন করে মানুষের কাছাকাছি আবির্ভূত হয়ে থাকেন।[৩] তিনি বা তাঁরা ঐশ্বরিক বার্তা সহকারে ঈশ্বরের পছন্দসই ব্যক্তির কাছে ব্যক্তিগতভাবে মনুষ্য রূপ ধারন করে উপস্থিত হন কিংবা স্বপ্নে দেখা দেন।[৪] বাইবেলে স্বর্গীয় দূতকে মাইকেল বা প্রধান রাজপুত্র;[৫] গ্যাব্রিয়েল, যিনি কুমারী মাতা মেরিকে প্রভু যীশুর মাতা হবার কথা বলেছেন[৬] এবং ক্যাথলিক বাইবেলে রাফায়েল নামে উল্লেখ করা হয়েছে।

প্রকারভেদ[সম্পাদনা]

দেব-শিশু হিসেবে তাঁরা পাখনা মেলে আবির্ভূত হন।[৭]এজিকিয়েল তাঁদের পাখনায় সৃষ্ট শব্দকে খরস্রোতা পানির গর্জন ধ্বনির সাথে তুলনা করেছেন।[৮] সেরাফিয়াম বা জ্বলন্ত দেবদূতেরও পাখা রয়েছে ও উচ্চ শ্রেণীর দেব-দূত হিসেবে পরিচিত। তাঁরা ঈশ্বরের গুণগান ও স্তবক পাঠ করে থাকেন। তাঁরা খুবই উচ্চ শব্দ করে মন্দির কাঁপিয়ে তোলেন।[৯] এছাড়াও, সর্বোচ্চ শ্রেণীর দেব-দূত হিসেবে রয়েছেন আর্কএঞ্জেল। তাঁরা সাধু-পুরোহিত হয়ে ক্যাথলিক চার্চে অবাধ বিচরণ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Christian angelic hierarchy

টেমপ্লেট:Catholic saints