দক্ষিণ সিক্কিম জেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দক্ষিণ সিক্কিম
दक्षिणी सिक्किम
জেলা
সিক্কিমের মানচিত্রে দক্ষিণ সিক্কিম জেলার অবস্থান
স্থানাঙ্ক: ২৭°১০′ উত্তর ৮৮°২২′ পূর্ব / ২৭.১৬৭° উত্তর ৮৮.৩৬৭° পূর্ব / 27.167; 88.367স্থানাঙ্ক: ২৭°১০′ উত্তর ৮৮°২২′ পূর্ব / ২৭.১৬৭° উত্তর ৮৮.৩৬৭° পূর্ব / 27.167; 88.367
রাজ্য সিক্কিম
দেশ ভারত
আসন নামচি
আয়তন
 • মোট
জনসংখ্যা (২০১১)
সময় অঞ্চল ভারতীয় সময় (ইউটিসি+০৫:৩০)
আইএসও ৩১৬৬ কোড IN-SK-SS
ওয়েবসাইট http://ssikkim.gov.in
সিক্কিমের পৃষ্ঠপোষক সন্ত পদ্মসম্ভব
চা বাগান

জেলার দৃশ্য

দক্ষিণ সিক্কিম জেলা (নেপালি: दक्षिणी सिक्किम) হল ভারতের সিক্কিম রাজ্যের একটি জেলা। এই জেলার সদর হল নামচি

ভূগোল[সম্পাদনা]

দক্ষিণ সিক্কিম জেলা ৪০০ থেকে ২০০০ মিটার উচ্চতায় অবস্থিত। তাই বছরের বেশিরভাগ সময়েই এখানকার আবহাওয়া মনোরম। এই জেলার প্রধান শহরগুলি হল নামচি, রাবাংলা, জোরথাং বাজারমেল্লিমায়েনাম বন্যপ্রাণী অভয়ারণ্য এই জেলায় অবস্থিত।

অর্থনীতি[সম্পাদনা]

এই জেলায় কিছু সমতল জমি পাওয়া যায় বলে শিল্প গড়ে উঠতে পেরেছে। রাজ্যের অন্যান্য অঞ্চলের তুলনায় এখানে ধস নামার প্রবণতা কম বলে এখানকার রাস্তাগুলির অবস্থা অপেক্ষাকৃত ভাল। নামচির কাছে সিক্কিম চা উৎপাদিত হয়। এই চায়ের জন্য দক্ষিণ সিক্কিম জেলার বিশেষ খ্যাতি রয়েছে।

জনপরিসংখ্যান[সম্পাদনা]

২০১১ সালের জনগণনা অনুসারে, দক্ষিণ সিক্কিম জেলার জনসংখ্যা ১৪৬,৭৪২।[১] এই জনসংখ্যা সেন্ট লুসিয়ার জনসংখ্যার প্রায় সমান।[২] জনসংখ্যার হিসেবে ভারতের ৬৪০টি জেলার মধ্যে এই জেলার স্থান ৬০০তম।[১] এই জেলার জনঘনত্বের হার ১৯৬ জন প্রতি বর্গকিলোমিটার (৫১০ জন/বর্গমাইল) ।[১] দক্ষিণ সিক্কিম জেলার লিঙ্গানুপাতের হার প্রতি ১০০০ পুরুষে ৯১৪ জন।[১] জেলার সাক্ষরতার হার ৮২.০৬%[১]

এই জেলার অধিকাংশ বাসিন্দা নেপালি বংশোদ্ভূত। লেপচাভুটিয়া উপজাতির মানুষেরা এখানকার অন্যতম গুরুত্বপূর্ণ জনগোষ্ঠী। জেলার প্রধান ভাষা নেপালি। দক্ষিণ সিক্কিম জেলা সিক্কিমের সবচেয়ে কম জনসংখ্যাবহুল অঞ্চলগুলির মধ্যে অন্যতম।

প্রাণী ও উদ্ভিদ[সম্পাদনা]

১৯৮৭ সালে দক্ষিণ সিক্কিম জেলায় মায়েনাম বন্যপ্রাণী অভয়ারণ্য গঠিত হয়। এই অভয়ারণ্যের আয়তন ৩৫ কিমি (১৩.৫ মা)।[৩]

প্রশাসনিক বিভাগ[সম্পাদনা]

দক্ষিণ সিক্কিম জেলা দুটি মহকুমায় বিভক্ত:[৪]

নাম সদর গ্রামের সংখ্যা[৫] অবস্থান
নামচি নামচি
South Sikkim Subdivisions Namchi.png
রাভোং রাভোং
South Sikkim Subdivisions Ravong.png

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ১.০ ১.১ ১.২ ১.৩ ১.৪ "District Census 2011"। Census2011.co.in। 2011। সংগৃহীত 2011-09-30 
  2. US Directorate of Intelligence। "Country Comparison:Population"। সংগৃহীত 2011-10-01। "Saint Lucia 161,557 July 2011 est." 
  3. Indian Ministry of Forests and Environment। "Protected areas: Sikkim"। সংগৃহীত September 25, 2011 
  4. The Registrar General & Census Commissioner, India, New Delhi, Ministry of Home Affairs, Government of India (2011) (in English) (PDF). Sikkim Administrative Divisions (মানচিত্র). http://censusindia.gov.in/2011census/maps/administrative_maps/SIKIM.pdf। সংগৃহীত হয়েছে 2011-09-29.
  5. "MDDS e-Governance Code (Sikkim Rural)" (PDF)। Office of the Registrar General & Census Commissioner, India। 2011। সংগৃহীত 2011-10-15 

বহিঃসংযোগ[সম্পাদনা]