থুব-ব্স্তান-ছোস-দ্বাং-ম্ন্যাম-ন্যিদ-র্দো-র্জে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

থুব-ব্স্তান-ছোস-দ্বাং-ম্ন্যাম-ন্যিদ-র্দো-র্জে (ওয়াইলি: thub bstan chos dbang mnyam nyid rdo rje) (১৮৮৬-১৯৩৩) তিব্বতী বৌদ্ধধর্মের র্ন্যিং-মা ধর্মসম্প্রদায়ের র্দো-র্জে-ব্রাগ বৌদ্ধবিহার নামক অন্যতম প্রধান বৌদ্ধবিহারের সপ্তম প্রধান ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

থুব-ব্স্তান-ছোস-দ্বাং-ম্ন্যাম-ন্যিদ-র্দো-র্জে ১৮৮৬ খ্রিষ্টাব্দে তিব্বতের লাসা শহরে একটি তান্ত্রিক পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ব্সোদ-নাম্স-স্তোব্স-র্গ্যাল (ওয়াইলি: bsod nams stobs rgyal) এবং মাতার নাম ছিল ত্শে-গ্চিগ-স্গ্রোল-মা (ওয়াইলি: tshe gcig sgrol ma)। তার দুই বছর বয়স হলে ত্রয়োদশ দলাই লামা তাকে দীক্ষা প্রদান করেন। ১৮৮৯ খ্রিষ্টাব্দে তাকে স্কাল-ব্জাং-পে-মা-দ্বাং-র্গ্যাল নামক র্দো-র্জে-ব্রাগ বৌদ্ধবিহারের ষষ্ঠ প্রধানের পুনর্জন্ম রূপে চিহ্নিত করে ঐ বৌদ্ধবিহারের পরবর্তী প্রধান রূপে অধিষ্ঠিত করা হয়। তার উল্লেখযোগ্য শিক্ষক ছিলেন 'জিগ্স-মেদ-র্গ্যাল-বা'ই-ম্যু-গু (ওয়াইলি: 'jigs med rgyal ba'i myu gu), য়োংস-'দ্জিন-স্কাল-ব্জাং-ত্শুল-খ্রিম্স (ওয়াইলি: yongs 'dzin skal bzang tshul khrims), 'ম্ছিম্স-ফু-জুং-স্প্রুল (ওয়াইলি: 'mchims phu zung sprul), র্গ্যাল-রোং-ব্স্তান-'দ্জিন-গ্রাগ্স-পা (ওয়াইলি: rgyal rong bstan 'dzin grags pa), স্মিন-গ্লিং-ও-র্গ্যান-র্নাম-গ্রোল-র্গ্যা-ম্ত্শো (ওয়াইলি: rgyal rong bstan 'dzin grags pa), ছু-ব্জাং-পে-মা-ঙ্গেস-দোন (ওয়াইলি: chu bzang pe ma nges don), 'জিগ্স-মেদ-দ্পাল-গ্যি-সেং-গে (ওয়াইলি: 'jigs med dpal gyi seng+ge), থেগ-ম্ছোগ-ব্স্তান-'দ্জিন (ওয়াইলি: theg mchog bstan 'dzin) প্রভৃতি বৌদ্ধ লামারা। তিনি কুড়ি বছর বয়সে কুন-ব্জাং-পে-মা-'গ্রোল-'দুল-র্দো-র্জে (ওয়াইলি: kun bzang pe ma 'gro 'dul rdo rje) নামক বৌদ্ধ লামার নিকট ভিক্ষুর শপথ গ্রহণ করেন। ১৯১১ খ্রিষ্টাব্দে তিনি র্দো-র্জে-ব্রাগ বৌদ্ধবিহারের সংস্কার সাধন করেন। তিনি শান্তিদেব রচিত বোধিসত্ত্বচর্যাবতার গ্রন্থের ওপর একটি টীকাভাষ্য রচনা করেন। তার উল্লেখযোগ্য শিষ্য ছিলেন ম্গো-ত্শা-ম্খান-ছেন-থেগ-ম্ছোগ-ব্স্তান-'দ্জিন (ওয়াইলি: mgo tsha mkhan chen theg mchog bstan 'dzin), ব্যাম্স-পা-ব্স্তান-পা'ই-র্গ্যাল-ম্ত্শান (ওয়াইলি: byams pa bstan pa'i rgyal mtshan), দ্রাগ-শুল-'ফ্রিন-লাস-রিন-ছেন (ওয়াইলি: drag shul 'phrin las rin chen) নামক উনচল্লিশতম সা-স্ক্যা-খ্রি-'দ্জিন প্রভৃতি।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Chhosphel, Samten (2013-07)। "The Ninth Dorje Drak Rigdzin, Tubten Chowang Nyamnyi Dorje"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-05-23  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
পূর্বসূরী
স্কাল-ব্জাং-পে-মা-দ্বাং-র্গ্যাল
থুব-ব্স্তান-ছোস-দ্বাং-ম্ন্যাম-ন্যিদ-র্দো-র্জে
অষ্টম র্দো-র্জে-ব্রাগ-রিগ-'দ্জিন-ছেন-পো
উত্তরসূরী
থুব-ব্স্তান-'জিগ্স-মেদ-র্নাম-গ্রোল-র্গ্যা-ম্ত্শো
পূর্বসূরী
স্কাল-ব্জাং-পে-মা-দ্বাং-র্গ্যাল
থুব-ব্স্তান-ছোস-দ্বাং-ম্ন্যাম-ন্যিদ-র্দো-র্জে
র্দো-র্জে-ব্রাগ বৌদ্ধবিহারের ষষ্ঠ প্রধান
উত্তরসূরী
থুব-ব্স্তান-'জিগ্স-মেদ-র্নাম-গ্রোল-র্গ্যা-ম্ত্শো