তিরুবনন্তপুরম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Thiruvananthapuram
—  capital  —
View towards the Kerala Legislative Assembly in Trivandrum
Thiruvananthapuram
কেরলতে Thiruvananthapuram এর অবস্থান
স্থানাঙ্ক ৮°২৯′১৫″ উত্তর ৭৬°৫৭′০৭″ পূর্ব / ৮.৪৮৭৪° উত্তর ৭৬.৯৫২° পূর্ব / 8.4874; 76.952স্থানাঙ্ক: ৮°২৯′১৫″ উত্তর ৭৬°৫৭′০৭″ পূর্ব / ৮.৪৮৭৪° উত্তর ৭৬.৯৫২° পূর্ব / 8.4874; 76.952
দেশ ভারত
State কেরল
জেলাসমূহ Thiruvananthapuram
Mayor C. Jayan Babu
জনসংখ্যা

ঘনত্ব

৭,৪৪,৭৩৯ (2001)

৫,২৮৪ /কিমি (১৩,৬৮৫ /বর্গমাইল)

সময় অঞ্চল আইএসটি (ইউটিসি+৫:৩০)
আয়তন

উচ্চতা

১৪১.৭৪ বর্গকিলোমিটার (৫৪.৭৩ মা)

৫ মিটার (১৬ ফু)

জলবায়ু

বৃষ্টিপাতের পরিমাণ

Am (Köppen)

     ১,৭০০ মিমি (৬৭ ইঞ্চি)

ওয়েবসাইট trivandrum.nic.in

তিরুবনন্তপুরম বা ত্রিবান্দ্রম (মালয়ালম ভাষায়: തിരുവനന്തപുരം তিরুয়ানান্তাপুরাম, আ-ধ্ব-ব: [t̪iruʋən̪ɨn̪t̪əpurəm]; এই শব্দ সম্পর্কে শুনুন ) দক্ষিণ ভারতের কেরল রাজ্যের রাজধানী। শহরটি মালাবার উপকূলে আরব সাগরের তীরে অবস্থিত। এখানে সুতি ও রেশমের তাঁত শিল্প এবং মোনাজাইট প্রক্রিয়াকরণ শিল্প আছে। ১৯৩৭ সালে এখানে কেরল বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়। ১৮শ শতকে দুর্গের ভেতরে নির্মিত একটি বিষ্ণু মন্দিরও রয়েছে এখানে। সবুজের সমারোহ দেখে মহাত্মা গান্ধী এটিকে ভারতের চিরসবুজ শহর আখ্যা দিয়েছিলেন। এখানে প্রায় সাড়ে ৭ লক্ষ লোকের বাস। এটি আয়তন ও জনসংখ্যার দিক থেকে কেরলের বৃহত্তম শহর। বৃহত্তর তিরুবনন্তপুরম পৌর এলাকাতে মোট ১০ লক্ষ লোকের বাস।

তিরুবনন্তপুরম শহরে কেরল ও কেন্দ্রীয় সরকারের বহু কার্যালয় আছে। এটি কেরলের রাজনৈতিক ও শিক্ষাকেন্দ্র। এখানে বিক্রম সারাভাই স্পেস সেন্টার, টেকনোপার্ক এবং ভারতের মহাকাশ বিজ্ঞান ও প্রযুক্তি ইন্সটিটিউট অবস্থিত।