তালহা ইবনে উবাইদিল্লাহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(তালহা ইবন উবাইদিল্লাহ থেকে পুনর্নির্দেশিত)
তালহা
আশারায়ে মুবাশশারা, জায়াদ - উদার
জন্ম আনুমানিক ৫৯৪ খ্রিষ্টাব্দ
মক্কা
মৃত্যু ৬৫৬ খ্রিষ্টাব্দ
সম্মানিত ইসলাম
যার দ্বারা প্রভাবিত হয়েছে মুহাম্মদ

তালহা ইবনে উবাইদিল্লাহ (আরবি: طلحة بن عبيدالله‎) (মৃত্যু ৬৫৬ খ্রিষ্টাব্দ) ছিলেন ইসলাম গ্রহণকারী প্রথম আটজন ব্যক্তির অন্যতম। তিনি মুহাম্মদ (সা) এর একজন ঘনিষ্ঠ সাহাবি ছিলেন। উহুদের যুদ্ধউটের যুদ্ধে অংশগ্রহণের জন্য তিনি অধিক পরিচিত। দ্বিতীয় যুদ্ধে তিনি মারা যান।

প্রথম জীবন[সম্পাদনা]

৬৫৬ সালের ৭ ডিসেম্বর মৃত্যুর সময় তালহার বয়স ছিল চান্দ্র সন অনুযায়ী ৬৪ বছর। ফলে তার জন্মসাল ৫৯৪ খ্রিষ্টাব্দের দিকে ধরা হয়।[১]

মুহাম্মদ (সা) এর যুগ (৬১০-৬৩২)[সম্পাদনা]

শেষ নবী মুহাম্মদ (সা) তার একটি হাদিসে দশ জন সাহাবি সম্পর্কে নিশ্চিত জান্নাত লাভের কথা উল্লেখ করেছেন। এই দশজন সাহাবিকে আশারায়ে মুবাশশারা বলা হয়। তালহা ইবনে উবাইদিল্লাহ এই দশজনের অন্যতম।

রিদ্দার যুদ্ধ[সম্পাদনা]

৬৩২ সালে আবু বকর স্বঘোষিত নবী তুলায়হার একটি আক্রমণ থেকে মদিনাকে রক্ষার জন্য একটি সেনাদল গঠন করেন। এই সেনাদলে আলি ইবনে আবি তালিব, তালহা ইবনে উবাইদিল্লাহ ও যুবাইর ইবনুল আওয়াম সেনাদলের এক তৃতীয়াংশ করে দায়িত্ব পান।[২]

উটের যুদ্ধ ও মৃত্যু[সম্পাদনা]

উটের যুদ্ধের সময় বলা হয় যে মারওয়ান ইবনুল হাকাম আয়িশার দলের নেতৃত্বে দেয়ার সময় তালহার দিকে একটি তীর নিক্ষেপ করেন যার ফলে তার মৃত্যু ঘটে। মারওয়ানের সন্দেহ ছিল যে তৃতীয় খলিফা উসমান ইবনে আফফানের মৃত্যুর সাথে তালহা জড়িত ছিলেন তাই সন্দেহের বশবর্তী হয়ে মারওয়ান প্রতিশোধ নিতে চান।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]