ডোরেমন: নোবিতা অ্যান্ড দ্য নিউ স্টীল ট্রুপস—উইংগড এঞ্জেলস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নোবিতা এ্যান্ড দ্য নিউ স্টীল ট্রুপস - উইংগেড এঞ্জেলস্
映画ドラえもん 新・のび太と鉄人兵団 ~はばたけ 天使たち~
পরিচালকইউকিয়ো তেরামোতো
রচয়িতাইউচি শিনবো
শ্রেষ্ঠাংশেঅভিনয় অনুচ্ছেদ দেখুন
সুরকারকান সাওয়াদা
চিত্রগ্রাহককাতসু ওইউশি কিশি
সম্পাদককেইকি মিয়াকে,রিকো ফুজিমোতো,তোশিহিকো কেজিমা
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকতোহো
মুক্তি
  • ৫ মার্চ ২০১১ (2011-03-05) (জাপান)
  • ৬ অক্টোবর ২০১১ (2011-10-06) (ভারত)
স্থিতিকাল১০৮ মিনিট
দেশ জাপান
ভাষাজাপানি
আয়¥২,৭৮,১১,৫৬,৪১৪.৯৯

নোবিতা অ্যান্ড দ্য নিউ স্টীল ট্রুপস - উইংগড এঞ্জেলস (映画ドラえもん 新・のび太と鉄人兵団 ~はばたけ 天使たち~, Eiga Doraemon Shin Nobita to Tetsujin Heidan ~Habatake Tenshi Tachi~) হল বৈজ্ঞানিক কল্পকাহিনীর একটি অ্যানিমে চলচ্চিত্র। যেটি জাপানের সবচেয়ে জনপ্রিয় চলচ্চিত্রের তালিকায় ১৬তম। এই চলচ্চিত্রটি থ্রী ডি তে মুক্তি পায়। এই চলচ্চিত্রটি নোবিতা এ্যান্ড দ্য স্টীল ট্রুপসের পুনরায় নির্মাণ।

পটভূমি[সম্পাদনা]

সিনেমার পটভূমিতে নোবিতা জড়িত, যে একটি মেজাজ নিক্ষেপ করে কারণ সে একটি সত্যিকারের বড় রিমোট কন্ট্রোল খেলনা রোবট চায় ধনী ছেলে সুনিওকে তুলে ধরার জন্য, যে তার চাচাতো ভাইয়ের তৈরি নতুন রোবটদেখাচ্ছে। তার ফিট ডোরেমনকে রাগান্বিত করে তোলে এবং সে তার যেকোন জায়গায় দরজা ব্যবহার করে উত্তর মেরুতে গ্রীষ্মের গরম থেকে ঠান্ডা পেতে। কিছু সময় পরে, নোবিতা অনুসরণ করে এবং একটি অদ্ভুত বোলিং বল মত অর্ব আবিষ্কার যা একটি স্পন্দনশীল আলো সঙ্গে পলক শুরু, এবং একটি দৈত্যাকার রোবটের মত দেখতে যা দেখতে পা। নোবিতা পা ব্যবহার করে যেকোন দরজা দিয়ে তার রুমে ঢুকে পড়ে, বোলিং বল দরজা দিয়ে তাকে অনুসরণ করে এবং আরেকটি রোবট টুকরা তার উঠানে পড়ে যায়। একটি হিমায়িত ডোরেমন শীঘ্রই অনুসরণ করে, বরফ আবৃত এবং ঠাণ্ডা সঙ্গে। রোবট পার্টস শিখতে, ডোরেমন নোবিতার কাছে স্বীকার করেন যে এর সাথে তার কোন সম্পর্ক নেই কারণ দুজন বিপরীত বিশ্ব প্রবেশ তেল এবং রোল-আপ মাছ ধরার গর্ত ব্যবহার করে ওয়ার্ল্ড ইনসাইড দ্য মিরর- এ প্রবেশ করে।পা। নোবিতা পা ব্যবহার করে যেকোন দরজা দিয়ে তার রুমে ঢুকে পড়ে, বোলিং বল দরজা দিয়ে তাকে অনুসরণ করে এবং আরেকটি রোবট টুকরা তার উঠানে পড়ে যায়। একটি হিমায়িত ডোরেমন শীঘ্রই অনুসরণ করে, বরফ আবৃত এবং ঠাণ্ডা সঙ্গে। রোবট পার্টস শিখতে, ডোরেমন নোবিতার কাছে স্বীকার করেন যে এর সাথে তার কোন সম্পর্ক নেই কারণ দুজন বিপরীত বিশ্ব প্রবেশ তেল এবং রোল-আপ মাছ ধরার গর্ত ব্যবহার করে ওয়ার্ল্ড ইনসাইড দ্য মিরর- এ প্রবেশ করে।

ডোরেমন তার পকেট থেকে বের করে আনা একটি ব্রেইন ওয়েভ কন্ট্রোলার ব্যবহার করে, নোবিতা শিজুকা মিনামোতোকে মজায় যোগ দেবার আগে একটি আয়না জগতে জিমন্যাস্টিক কৌশল সঞ্চালন করে। এই তিনজন এটা উপভোগ করে কিন্তু পরে, শিজুকা দুর্ঘটনাবশত নিয়ন্ত্রণ প্যানেলের উপর একটি বোতাম টিপে যা রোবটকে একটি বিশাল লেজার রশ্মি তৈরি করে যা একটি সম্পূর্ণ আকাশচুম্বী ভবন ধ্বংস করে এই দলটি বুঝতে পারে যে জান্ডা ক্লজ সত্যিই কতটা বিপজ্জনক, এবং তারা বাস্তব জগতে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেয় এবং রোবটটিকে খুঁজে পাওয়ার কথা ভুলে যায়। যাইহোক, নোবিতা সেই গোলকের কথা ভুলে গেছে যা রিরু নামের এক রহস্যময় ী মেয়েকে টেলিপ্যাথিক মেসেজ পাঠাচ্ছে। জান্ডা ক্লজের আসল মালিক রিরু নোবিতাকে খুঁজছে যখন সে ভুলবশত রোবটসম্পর্কে যা জানে তা ফেলে দেয়। যখন রিরু তাকে জোর করে তাকে দেখাতে বাধ্য করে, নোবিতা অতিরিক্ত পকেট থেকে রোল-আপ মাছ ধরার গর্ত ধার করে ডোরামন তাকে ওয়ার্ল্ড ইনসাইড দ্য মিরর-এ নিয়ে যায়।

সে জান্ডা ক্লজকে পুনরুদ্ধার করে যখন নোবিতাকে কিছুসময়ের জন্য রোল-আপ মাছ ধরার গর্ত ধার করতে দেয়।কিছুদিন পর, নোবিতা দৃশ্যত নার্ভাস হয়ে পড়ে এবং পরপর দুই তারকাকে গুলি করতে দেখে সে মাউন্ট উরার জঙ্গলে তদন্ত করার জন্য টেক-কপ্টার ব্যবহার করে। সেখানে নোবিতা রোল-আপ ফিশিং হোলের মধ্য দিয়ে আরেকজন শুটিং তারকাকে অনুসরণ করে এবং দেখতে পায় যে রিরু একটি বিশাল রোবট সেনাবাহিনী তৈরি করছে। ডোরেমন, বাড়িতে নোবিতার অদ্ভুত আচরণ দেখে সন্দেহ হওয়ায় সে সেখানে তাকে অনুসরণ করে।তারা আয়না জগতে প্রবেশ করে এবং হিউম্যানয়েড রোবট দ্বারা নির্মিত একটি বিশাল ঘাঁটি দেখতে পায়। এরপর এই জুটি একটি দূরপাল্লার পেপার কাপ ফোন ব্যবহার করে রিরুকে শুনতে পায় যখন সে রোবটগুলোকে দ্রুত কাজ করার আদেশ দেয়। সে একটি মানব-ঘৃণাকারী রোবট বলে জানা গেছে। যখন রিরু তাদের আবিষ্কার করে, তখন নোবিতাকে সে ভালোবাসার কথা বলে । কিন্তু নোবিতা সে কথা নাকচ করে এবং তারা জান্ডা ক্লজের পোর্টাল ধ্বংস করে দিয়ে তাদের নিজেদের জগতে পালিয়ে যায়।

কিন্তু তারা দুজন এখনো বাড়িতে থাকা গোলকের কথা ভুলে গেছে, হঠাৎ করে জেগে উঠে চারপাশে ঘুরে বেড়ায়। ডোরেমন অনুবাদ জেলি রাখার পর, গোলক নিজেকে জান্ডা ক্লজের 'মস্তিষ্ক' হিসেবে পরিচয় দেয়, যখন তিনি একটি দৈত্যাকার রোবট বাহিনী সম্পর্কে তাকে সতর্ক করেন যারা পৃথিবী জয় করতে চায় এবং সমস্ত মানবতাকে দাস ত্বরান্বিত করতে চায়। তারা কর্তৃপক্ষকে সতর্ক করার চেষ্টা করে কিন্তু বৃথা কারণ তাদের কেউই ডোরেমন বা নোবিতাকে বিশ্বাস করে না। শুধুমাত্র সুনিও এবং জিয়ান তাকে এবং নোবিতাকে রোবট সেনাবাহিনী সম্পর্কে বিশ্বাস করে, ডোরেমন একটি বিশেষ ধরনের ইনকিউবেটর বের করে এবং এর মধ্যে ট্রান্সলেশন জেলি দিয়ে গোলক স্থাপন করে, যার ফলে এটি একটি হলুদ ছানার মধ্যে পরিণত হয় যার নাম "পিপ্পো"। তারা একটি বিশেষ তেল ব্যবহার করে শিজুকার বাথটাব দিয়ে মিরর ওয়ার্ল্ডে প্রবেশ করে কিন্তু ঝুঁকিপূর্ণ প্রকৃতির কারণে শিজুকাকে মিশন থেকে বের করে দেয়। কিন্তু তারা রোবট সেনাবাহিনী দ্বারা ধরা হয় শুধুমাত্র পিপ্পো এবং নোবিতা পালিয়ে। নোবিতা তার বন্ধুদের সাহায্য করার সিদ্ধান্ত নেয় এবং এইভাবে তাদের উদ্ধার করতে ঘাঁটিতে যায়। ঘাঁটিতে তারা দেখতে পায় যে রোবট সেনাবাহিনী জান্ডা ক্লজকে নিষ্পত্তি করছে যার আসল নাম জুডো। পিপ্পো জান্ডা ক্লজে প্রবেশ করে এবং একটি বিভ্রান্তি সৃষ্টি করে এবং নোবিতা তার বন্ধুদের উদ্ধার করে।

এদিকে, শিজুকা মিরর ওয়ার্ল্ড সম্পর্কে জানতে পারে এবং সেখানে প্রবেশ করে। সে একটি মেয়েকে (রিরু) খুঁজে পায় যে আহত হয় এবং তাকে বাড়ি নিয়ে যায়। পরবর্তীতে নোবিতা, ডোরেমন, নোবিতা, সুনিও এবং পিপ্পো শিজুকার সাথে পুনরায় যোগ দেয়। শিজুকা রিরু মেরামতের জন্য ডোরেমোনের মেশিন প্রাথমিক চিকিৎসা কিট ব্যবহার করে।এটা গ্যাং কে পিপোর বিশ্বাস অর্জন করতে সাহায্য করে নোবিতা পিপ্পোর সাথে ভালো বন্ধু হয়ে ওঠে। ছোটবেলায় রিরুর কিছু মর্মান্তিক অভিজ্ঞতা ছিল, এবং সে মানুষের প্রতি গভীর অবিশ্বাস এবং অসন্তোষ ধরে রেখেছে। একমাত্র ব্যক্তি যার সাথে সে নিজেকে সংযুক্ত মনে করে সে হচ্ছে পিপ্পো, যাকে সে অন্য রোবটদের দ্বারা ভেঙ্গে ফেলার পর "একটি ইচ্ছায়" স্থির করে। নোবিতা এবং অন্যরা তার জন্য যা কিছু করে তা সত্ত্বেও, রিরু পালিয়ে যায় এবং বাকি রোবট সেনাবাহিনীকে সতর্ক করার সিদ্ধান্ত নেয় যে তারা একটি মিরর ওয়ার্ল্ডে আছে, আসল পৃথিবীতে নয়। সাক্ষাতের আগে দলটি তাকে খুঁজে পায় এবং নোবিতা তাকে থামানোর চেষ্টা করে কিন্তু রিরু তার আঙ্গুল থেকে লেজার লাইট দিয়ে নোবিতাকে গুলি করে। পিপ্পো নোবিতার সামনে লাফ দেয় এবং গুরুতর ভাবে আহত হয়, তাই রিরু জেগে ওঠে যখন সে এই ঘাটতির কারণ প্রকাশ না করে মানুষকে সাহায্য করার সিদ্ধান্ত নেয়। রিরুরু এই পদক্ষেপ গ্রহণ করেন যখন তিনি শিজুকার প্রতি নোবিতার ভালোবাসা এবং যত্ন দেখে মুগ্ধ হন।

যাইহোক, কমান্ডার এবং বাকি রোবট সেনাবাহিনী তাকে তার জন্য শিকল বেঁধে দেয় এবং সে যা জানে তার জন্য তাকে নির্যাতন করতে থাকে। সৌভাগ্যক্রমে নোবিতা, ডোরেমন এবং অন্যরা জান্ডা ক্লজের সাথে এসে তাকে উদ্ধার করে। বাস্তব জগতে ফিরে, রিরু এখনো দ্বন্দ্ব অনুভব করে কারণ তার ইচ্ছা ডোরাইমন তাকে ছোট আলো ব্যবহার করে পাখির খাঁচায় আটকে রাখতে দেয়।

ইতোমধ্যে, রোবট সেনাবাহিনী বিশ্বে মানুষের অভাবে সন্দেহজনক হয়ে ওঠে। তারা আবিষ্কার করে যে তারা বিশ্বের স্যাটেলাইট ইমেজ বিশ্লেষণ করে এবং ছবিটিকে বর্তমান বিশ্বের আরেকটি ছবির সাথে তুলনা করে এবং দেখে যে তারা কীভাবে উল্টে যায়। তারা হ্রদে ফিরে আসে যেখানে তারা প্রথম ভুয়া জগতে প্রবেশ করে, যা তারা বিশ্বাস করে যে সংযোগের দরজা। ডোরেমন এবং দলটি হ্রদে সেনাবাহিনীকে আটকায়।রিরু এবং শিজুকা শিজুকার বাড়িতে একটি বক্তৃতা দেবার জন্য অবস্থান করছে, যা শিজুকাকে বিশ্বকে বাঁচানোর জন্য একটি চমৎকার ধারণা প্রদান করে। তিনি রিরুকে পুনরায় বড় করেন, এনলার্জিং টর্চ লাইট ব্যবহার করে, এবং তারা উভয়েই বাস্তব জগতে ফিরে আসার জন্য ওয়াক-ইন মিরর ব্যবহার করে। টাইম মেশিন ব্যবহার করে তারা ৩০,০০০ বছর আগে মেগাটোপিয়াতে ফিরে আসে, যে রোবট থেকে রোবট আর্মি অবতরণ করে সেই অধ্যাপকের সাথে কথা বলার চেষ্টা করে।অধ্যাপক তার রোবট থেকে প্রতিযোগিতার সহজাত প্রবৃত্তি অপসারণ করে সবকিছু পুনরায় করার পরিকল্পনা করেন, মানবতা এবং ভালোবাসার সহজাত প্রবৃত্তির পরিবর্তে। কাজ শেষ করার আগেই সে ভেঙ্গে পড়ে। রিরু, মুক্তি সম্পন্ন করার জন্য, এই বাস্তবতাকে উপেক্ষা করে যে তারা ইতিহাস পরিবর্তনের পর সে এবং পিপ্পো অদৃশ্য হয়ে যাবে, এবং সে অধ্যাপকের নির্দেশনা দিয়ে পুনরায় প্রোগ্রামিং চালিয়ে যাচ্ছে।বর্তমানে পৃথিবীতে ফিরে, সংখ্যায় বড় রোবট সেনাবাহিনী উপরের হাত দখল করেছে। জান্ডা ক্লজ রোবট সেনাবাহিনীর নেতৃস্থানীয় জাহাজ ধ্বংস করার প্রক্রিয়ায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। মেগাটোপিয়ায় ফিরে লিলুলু তার কাজ প্রায় শেষ করে ফেলেছে যখন প্রফেসর শেষ নিঃশ্বাস ফেলেছেন। প্রথমে, সে জানে না কি করতে হবে, তারপর সে বুঝতে পারে যে তার শুধু তার অনুভূতি যোগ করা দরকার, নোবিতার প্রতি তার ভালোবাসা এবং পিপ্পো সহ শিজুকার যত্ন।

কাজ ঠিক সময়ে সম্পন্ন হয়েছে। রোবট সেনাবাহিনী শক্তিশালী করা হয় এবং ব্যাপক আক্রমণ করা হয়। রিপ্রোগ্রামিং সফলভাবে সম্পন্ন হয়েছে, এবং রোবট সেনাবাহিনী সম্পূর্ণরূপে মুছে ফেলা হয়েছে, যেমন রিউরু এবং পিপ্পো। শিজুকা পৃথিবীতে ফিরে আসার জন্য যেকোন দরজা ব্যবহার করে, তার বন্ধুদের সাথে শোকের সাথে যোগ দেয়।

পরের দিন, দলটি বাস্তব জগতে ফিরে এসেছে, এবং নোবিতা স্কুলে ফিরে এসেছে। এবার, সে থাকতে পছন্দ করে, এবং ডোরেমন বেসবল মাঠে যাওয়ার আগে তার সাথে কথা বলতে আসে। যদিও নোবিতা বিস্মিত যে রিরু এবং পিপ্পোকে কখনো পুনরুজ্জীবিত করা যাবে কিনা, একটি ছায়া তার চোখ অতিক্রম করে এবং রিরু তার পিঠে ডানা নিয়ে হাজির হয়। ডানা একটি দৈত্যাকার ফিনিক্স আকারে পিপ্পোর চেহারা নেয়। তারা উল্লাস ের সাথে নোবিতা ভ্রমণ করে, তারপর আবার বাতাসে অদৃশ্য হয়ে যায়। নোবিতা বিশ্বাস করে যে রিরু এবং পিপ্পো হাজির হয়, এবং সে তার বন্ধুদের জানাতে মাঠে যায়।

বহিঃসংযোগ[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]