ডেভিড কুরেশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডেভিড কুরেশ
David Koresh.jpg
কুরেশের (নভেম্বর ৩, ১৯৮৭)
জন্ম ভ্যারনি ওয়েন হাউএল
(১৯৫৯-০৮-১৭)আগস্ট ১৭, ১৯৫৯
হাস্টন, টেক্সাস, যুক্তরাষ্ট্র
মৃত্যু এপ্রিল ১৯, ১৯৯৩(১৯৯৩-০৪-১৯) (৩৩ বছর)
মাউন্ট কার্মেল সেন্টার
ম্যাকলেনান কাউন্টি, টেক্সাস, যুক্তরাষ্ট্র
মৃত্যুর কারণ বন্দুকের গুলি
মৃতদেহ আবিস্কার ব্রাঞ্চ ডেভিডিয়ান্স রেঞ্চ
ম্যাকলেনান কাউন্টি, টেক্সাস, যুক্তরাষ্ট্র
সমাধি মেমরিয়াল পার্ক সমাধি
৩২°২১′২৩″ উত্তর ৯৫°২২′০৩″ পশ্চিম / ৩২.৩৫৬৪০° উত্তর ৯৫.৩৬৭৫০° পশ্চিম / 32.35640; -95.36750 (Memorial Park Cemetery)
বাসস্থান এল্ক, টেক্সাস, যুক্তরাষ্ট্র.[১]
পেশা ব্রাঞ্চ ডেভিডিয়ানস-এর ধর্মীয় নেতা
যে জন্য পরিচিত
  • ১৯৮৩ দ্য সন অফ গড, নবীত্ব
  • November 3, 1987 shootout with George Roden for jurisdiction of Mount Carmel Center
  • ব্রাঞ্চ ডেভিডিয়ান্স-এর নেতা (১৯৮৮-১৯৯৩)
  • Apocalypticism, millenarianism, polygamy
  • February 28, 1993–April 19, 1993 fifty-one day confrontation and stand-off with Bureau of Alcohol, Tobacco, Firearms and Explosives and FBI
দম্পতি রিচ্যাল জোন্স
সন্তান
  • সাইরাস হাউএল
  • স্টার হাউএল
  • ববি লেন হাউএল
পিতা-মাতা
  • ববি ওয়েন হাউএল
  • বনি স্যু ক্লার্ক

ডেভিড কুরেশ (জন্ম ভ্যারনি ওয়েন হাউএল; আগস্ট ১৭, ১৯৫৯ – এপ্রিল ১৯, ১৯৯৩) ছিলেন ব্রাঞ্চ ডেভিডিয়ানস নামে ধর্মীয় গোষ্ঠীর একজন আমেরিকান নেতা। তিনি নিজেকে ঐ ধর্মীয় গোষ্ঠীর সর্বশেষ নবী বলে বিশ্বাস করতেন। হাউএল ১৫ই মে, ১৯৯০ সালে বৈধভাবে নিজের নাম পরিবর্তন করে ডেভিড কুরেশ নামধারন করেন। কুরেশ নামটি এসেছে ফরাসি সাইরাস দ্য গ্রেট (کوروش, কুরুশ) থেকে। ১৯৯৩ সালে এফবিআই ও তামাক নিয়ন্ত্রন অধিদপ্তর ওয়াকো, টেক্সাসে ডেভিডিয়ানস রেঞ্চে এক অভিযান পরিচালনা করে। অভিযানের সময় রেঞ্চটি আগুনে পুড়ে যায়। আগুন নেভার পর এফবিআই কুরেশসহ ৫৪ জন প্রাপ্তবয়স্ক ও ২৮ জন শিশুর মৃতদেহ উদ্ধার করে।[২]

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

কুরেশ ১৭ই আগস্ট, ১৯৫৯ সালে টেক্সাসের হাস্টনে বোনি স্যু ক্লার্ক নামে ১৫ বছরের এক নারীর গর্ভে জন্মগ্রহণ করেন।[৩] তার পিতার নাম ববি হাউএল, তিনি ২০ বছর বয়স্ক ছিলেন। কুরেশের জন্মের পূর্বে তার বাবা অন্য একটি কিশোরী মেয়ের সাথে পরিচয় হওয়ার পর তার মা বোনি স্যুকে রেখে চলে যান। কুরেশের কখনোই তার পিতার সাথে সাক্ষাত হয়নি এবং তার মা মাদক নিতে শুরু করেন।[৩] ১৯৬৩ সালে তার মা তার এক প্রেমিকের সাথে চলে যান এবং তখন কুরেশের বয়স ছিল ৪ বছর। এরপর কুরেশ তার মায়ের দিকের এক দাদীর কাছে বেড়ে উঠেন। তার যখন ৭ বছর বয়স তখন তার মা রয় হাডম্যান নামের একজনকে বিয়ে করেন ও তার কাছে ফিরে আসেন। হাডম্যান ও ক্লার্ক-এর রজার নামের ১৯৬৬ সালে একটি সন্তানের জন্ম হয়। কুরেশ তার মৈশব সম্পর্কে বলেন, তিনি সবসময় একা থাকতেন এবং ৮ বছর বয়সে তার চেয়ে বয়সে বড় ছেলেদের একটি গ্যাং-এর হাতি ধর্ষিত হন।[৩] লেখাপড়ায় খব বেশি দক্ষ ছিলেন না বলে তাকে বিশেষ শিক্ষা ক্লাসে ভর্তি করে দেওয়া হয় ও তার বন্ধুরা তাকে মিস্টার রিটার্ডো বলে ডাকতে।[৪] জুনিয়র ইয়ারে তিনি গার্লেন্ড উচ্চ বিদ্যালয় ত্যাগ করেন।

২২ বছর বয়সে কুরেশ, ১৫ বছরের এক মেয়ের সাথে সম্পর্কে জড়িয়ে পড়েন ও পরবর্তীতে মেয়েটি গর্ভবতী হয়েছিল।[৩] এরপর কুরেশ ধর্মীয় ধারায় বিশ্বাসী হয়ে তার "সেভেন্থ ডে অ্যাডভেনটিস্ট হির্জয়" যোগদান করেন। সেখানে তিনি গির্জার যাজকের মেয়ের প্রেমে পরেন এবং একদিন দীক্ষা গ্রহনের সময় চুক্ষু খুলে বাইবেলের আছিয়া ৩৪ প্যারাটি দেখতে পান। এটিকে ঈশ্বরের আশির্বাত হিসেবে গ্রহণ করে তিনি যাজককে তার সাথে তার মেয়েকে বিয়ে দিতে বলেন এবং আরো বলেন ঈশ্বর চান যাজকের মেয়ে যেন তার স্ত্রী হন। যাজক তাকে গির্জ থেকে বের হয়ে যেতে বলেন। এরপরও তিনি বারবার যাজককে বিরক্ত করতে থাকলে যাজক তাকে গির্জার মিশন থেকে বহিষ্কার করেন।[৩]

আরও পড়ুন[সম্পাদনা]

  • Lewis, J. R. (ed.), From the Ashes: Making sense of Waco (Lanham, MD: Rowan and Littlefield, 1994).
  • Wright, Stuart A. (ed.), Armageddon in Waco: Critical perspectives on the Branch Davidian conflict (Chicago, U. of Chicago Press, 1995).
  • Tabor, James, and Gallagher, Eugene, Why Waco? Cults and the battle for religious freedom in America (Berkeley, U. of California Press, 1995).
  • Reavis, Dick J. The Ashes of Waco: An Investigation (New York: Simon and Schuster, 1995). ISBN 0-684-81132-4
  • Samples, Kenneth et al. Prophets of the Apocalypse: David Koresh & Other American Messiahs (Grand Rapids: Baker, 1994). ISBN 0-8010-8367-2.
  • Newport, Kenneth G. C. The Branch Davidians of Waco: The History and Beliefs of an Apocalyptic Sect (Oxford, Oxford University Press, 2006).
  • Shaw, B. D., "State Intervention and Holy Violence: Timgad/Paleostrovsk/Waco," Journal of the American Academy of Religion, 77,4 (2009), 853–894.

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Smyrl, Vivian Elizabeth। "Elk, Texas"। Handbook of Texas - Texas State Historical Association। সংগৃহীত June 30, 2012 
  2. Pitts, William L। "Davidians and Branch Davidians"। Handbook of Texas - Texas State Historical Association। সংগৃহীত November 25, 2012 
  3. ৩.০ ৩.১ ৩.২ ৩.৩ ৩.৪ Wilson, Colin (2000), The Devil's Party, London: Virgin Books, আইএসবিএন 1-85227-843-9 
  4. Final 24 Episode on David Koresh.

বহিঃসংযোগ[সম্পাদনা]

উইকিসোর্স
উইকিসোর্স-এ এই লেখকের লেখা মূল বই রয়েছে: