ট্রাফালগার স্কয়ার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ট্রাফালগার স্কয়ার

ট্রাফালগার স্কয়ার (ইংরেজি: Trafalgar Square) ইংল্যান্ডের সেন্ট্রাল লন্ডনে অবস্থিত একটি সাধারণ জনগণের মিলনস্থল এবং পর্যটক আকর্ষণ সৃষ্টিকারী স্থানবিশেষ। এ স্থানটির পূর্ব নাম ছিল চেরিং ক্রস। এর কেন্দ্রস্থলে নেলসন'স কলাম রয়েছে যার চতুর্পার্শ্বে চারটি সিংহ ভাস্কর্য বিদ্যমান। এছাড়াও, এখানে উল্লেখযোগ্যসংখ্যক মূর্তি ও ভাস্কর্য্র রয়েছে। রাজনৈতিক সমাবেশ, বিক্ষোভ, সামাজিক মিলনমেলা হিসেবে নববর্ষের প্রাক্কালে জনসাধারণের একত্রিত হওয়া অন্যতম ঘটনারূপে চিহ্নিত।এটি একসময় পায়রার জন্য বিখ্যাত ছিল এবং এদের খাবার দেয়া ছিল অন্যতম পর্যটন আকর্ষণ।

নামকরণ[সম্পাদনা]

১৮০৫ সালে সংঘটিত ব্রিটিশ নৌবাহিনী ফ্রান্সের বিরুদ্ধে বিখ্যাত ট্রাফালগারের যুদ্ধে বিজয়কে স্মরণীয় করে রাখতে এ নামকরণ করা হয়। এ চত্বরের প্রকৃত নাম ছিল কিং উইলিয়াম দ্য ফোর্থস্‌ স্কয়ার। কিন্তু জর্জ ল্যাডওয়েল টেলর ট্রাফালগার স্কয়ার নাম পরিবর্তনের জন্য সুপারিশ করেন।[১]

১৮২০ সালে ৪র্থ জর্জ স্থপতি জন ন্যাশের সাথে যুক্ত হয়ে এ চত্বরের মান উন্নয়নে যথেষ্ট ভূমিকা রাখেন। ন্যাশ তার চেরিং ক্রস ইম্প্রুভমেন্ট স্কীমের আওতাধীনে চত্বর পরিস্করণে অগ্রসর হন। স্কয়ারের বর্তমান অবকাঠামোটি ১৮৪৫ সালে স্যার চার্লস ব্যারী কর্তৃক পূর্ণাঙ্গতা পায়।

ইতিহাস[সম্পাদনা]

১৯৫০এর দশকের শেষের দিকে স্কোয়ারের দক্ষিণ দিকে বিল্ডিং এর কাজ আন্তঃগ্লাসিয়াল সময়কালের চিনহ প্রকাশ করে। এর মধ্যে ছিল গুহা সিংহ, গণ্ডার, সোজা হাতি এবং জলহস্তী এর দেহাবশেষ ।

ত্রয়োদশ শতাব্দী থেকে এ স্থানটি উল্লেখযোগ্য। প্রথম এডওয়ার্ড এর শাসনামলে এটি কিংস মেউসের আয়োজন করেছিল যা দক্ষিণে টি-জংশন থেকে উত্তরে চ্যারিং ক্রস পর্যন্ত চলে যেখানে শহরের স্ট্র্যান্ড ওয়েস্টমিনস্টার থেকে উত্তরে আসা হোয়াইটহলের সাথে মিলিত হয়েছিল। দ্বিতীয় রিচার্ডের শাসনামল থেকে হেনরি সপ্তম পর্যন্ত মিউজগুলি স্ট্র্যান্ডের পশ্চিম প্রান্তে ছিল। "রয়্যাল মিউজ" নামটি এসেছে এখানে বাজপাখি রাখার অভ্যাস থেকে। 1534 সালে অগ্নিকাণ্ডের পর, মেউগুলিকে আস্তাবল হিসাবে পুনর্নির্মাণ করা হয় এবংচতুর্থ জর্জ তাদের বাকিংহাম প্রাসাদে স্থানান্তরিত না করা পর্যন্ত এখানেই থেকে যায়।

ছাড়পত্র এবং উন্নয়্ন[সম্পাদনা]

১৭৩২ সালের পর ক্রাউন আস্তাবল, একটি বড় ব্লক দ্বারা রাজার মিউগুলিকে গ্রেট মেউস এবং উত্তরে ছোট গ্রিন মিউজে ভাগ করা হয় যা উইলিয়াম কেন্টের নকশায় নির্মিত হয়েছিল। এটি ন্যাশনাল গ্যালারি দ্বারা দখল করা হয়।

১৮২৬ সালে কমিশনার এইচ.এম. উডস, ফরেস্ট এবং ল্যান্ড রেভিনিউস জন ন্যাশকে কেন্টের স্থিতিশীল ব্লকের দক্ষিণে এবং সেন্ট মার্টিন লেন পর্যন্ত পূর্বে একটি বিশাল এলাকা পরিষ্কার করার পরিকল্পনা তৈরি করার নির্দেশ দেয়। তার পরিকল্পনাগুলি ট্রাফালগার স্কয়ারের পুরো এলাকাটি খোলা রেখেছিল, কেন্দ্রের একটি ব্লক ছাড়া, যা তিনি রয়্যাল একাডেমির জন্য একটি নতুন ভবনের জন্য সংরক্ষিত করেছিলেন। পরিকল্পনার মধ্যে ছিল সেন্ট মার্টিন লেন এবং স্ট্র্যান্ডের মধ্যবর্তী ভবনগুলি ধ্বংস ও পুনঃউন্নয়ন এবং সেন্ট মার্টিন-ইন-দ্য-ফিল্ডস-এর চার্চইয়ার্ড জুড়ে একটি রাস্তা (বর্তমানে ডানকানন স্ট্রিট বলা হয়) নির্মাণ। চেরিং ক্রস আইন ১৮২৬ সালে পাস হয় এবং এর পরেই ছাড়পত্র শুরু হয়। নির্মাণ শুরু হওয়ার পরপরই ন্যাশ মারা যান, যার অগ্রগতি বাধাগ্রস্ত হয়। ১৮৩০ সালে সিংহাসনে আরোহণের স্মরণে চতুর্থ উইলিয়ামের জন্য স্কোয়ারটির নামকরণ করা হয়েছিল। 1835 সালের দিকে, স্থপতি জর্জ লেডওয়েল টেলরের পরামর্শ অনুসারে স্কোয়ারটির নামকরণ করা হবে ট্রাফালগারের যুদ্ধের নামে, ১৮০৫সালে নেপোলিয়নিক যুদ্ধের সময় ফরাসি এবং স্প্যানিশদের বিরুদ্ধে নেলসনের বিজয়ের স্মরণে।

ছাড়পত্রের পরে, উন্নয়ন ধীরে ধীরে এগোয়। ন্যাশনাল গ্যালারিটি ১৮৩২ এবং ১৮৩৮ সালের মধ্যে উত্তর দিকে নির্মিত হয়েছিল উইলিয়াম উইলকিন্সের একটি নকশার জন্য এবং ১৮৩৭ সালে ট্রেজারি স্কোয়ারের বাইরে স্থাপনের জন্য উইলকিনসের পরিকল্পনা অনুমোদন করেছিল, কিন্তু এটি কার্যকর করা হয়নি। ১৮৪০ সালের এপ্রিলে উইলকিন্সের মৃত্যুর পর, চার্লস ব্যারির নতুন পরিকল্পনা গৃহীত হয় এবং কয়েক সপ্তাহের মধ্যে নির্মাণ শুরু হয়।ব্যারির জন্য, উইলকিন্সের মতো, একটি প্রধান বিবেচ্য বিষয় ছিল ন্যাশনাল গ্যালারির চাক্ষুষ প্রভাব বৃদ্ধি করা। তিনি কক্সপুর স্ট্রিট এবং স্ট্র্যান্ডের মধ্যবর্তী ফুটওয়ের স্তরে মূল এলাকাটি খনন করে জটিল ঢালু জায়গাটি মোকাবেলা করেছিলেন। এবং উত্তর দিকে একটি রাস্তার সাথে একটি ১৫ফুট (৪,৬ মিটার) উচ্চ বালস্ট্রেড টেরেস তৈরি করেছিলেন এবং প্রতিটি প্রান্তে ধাপগুলি প্রধান স্তরের দিকে নিয়ে যায়। উইলকিন্স একটি কেন্দ্রীয় ফ্লাইটের পদক্ষেপের সাথে অনুরূপ সমাধানের প্রস্তাব করেছিলেন। ভাস্কর্যের জন্য প্লিন্থ এবং আলোর জন্য পেডেস্টাল দেওয়া হয়েছিল। মূল লণ্ঠনগুলির মধ্যে একটিকে ফাঁপা করে একটি পুলিশ পর্যবেক্ষণ কক্ষে রূপান্তরিত করা হয়েছিল, যা ১৯ মার্চ ১৯২৮ সালে খোলা হয়েছিল। সমস্ত পাথরের কাজ ছিল অ্যাবারডিন গ্রানাইটের।

১৮৪১ সালে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে দুটি ফোয়ারা বিন্যাসে অন্তর্ভুক্ত করা উচিত। পাকাকরণ এবং ভাস্কর্য ব্যতীত আনুমানিক বাজেট ছিল £১১,০০০। মাটি সরানো গ্রীন পার্ক সমতল ব্যবহার করা হয়. বর্গক্ষেত্রটি মূলত টারমাক্যাডাম দিয়ে আবির্ভূত হয়েছিল, যা ১৯২০ সালে পাথর দিয়ে প্রতিস্থাপিত হয়েছিল। ট্রাফালগার স্কোয়ার জনসাধারণের জন্য ১ মে ১৮৪৪সালে উন্মুক্ত করা হয়।

নেলসনের কলাম[সম্পাদনা]

নেলসনের কলামটি ব্যারির কাজ থেকে স্বাধীনভাবে পরিকল্পনা করা হয়েছিল। ১৮৩৮সালে একটি নেলসন মেমোরিয়াল কমিটি সরকারের কাছে প্রস্তাব দিয়েছিল যে জনসাধারণের চাঁদারঅর্থায়নে ট্রাফালগারের বিজয়ের একটি স্মৃতিস্তম্ভ স্কোয়ারে স্থাপন করা উচিত। একটি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছিল এবং জয়ী হয়েছিলেন স্থপতি উইলিয়াম রেলটন যিনি নেলসনের একটি মূর্তি দ্বারা শীর্ষে ২১৮ফুট-৩-ইঞ্চি (৬৬,৫২মিটার) করিন্থিনান কলামের প্রস্তাব করেছিলেন এবং চারটি ভাস্কর্যযুক্ত সিংহ দ্বারা সুরক্ষিত ছিল। নকশাটি অনুমোদিত হয়েছিল, তবে জনগণের কাছ থেকে ব্যাপক আপত্তি পেয়েছিল। নির্মাণকাজ ১৮৪০সালে শুরু হয় কিন্তু উচ্চতা ১৪৫ফুট ৩ ইঞ্চি (৪৪.২৭মিটার) কমে যায়। স্তম্ভটি সম্পন্ন হয় এবং ১৮৪৩সালের নভেম্বরে মূর্তিটি উত্থাপিত হয়।

স্তম্ভের পাদদেশে ব্রোঞ্জের শেষ রিলিফ মে ১৮৫৪ পর্যন্ত সম্পন্ন হয়নি, এবং চারটি সিংহ মূল নকশার অংশ হলেও, শুধুমাত্র ১৮৬৭সালে যোগ করা হয়েছিল। প্রতিটি সিংহের ওজন সাত টন। কিছু বছর ধরে নেলসনের কলামের গোড়ার চারপাশে একটি হোর্ডিং রয়ে গেছে এবং এর কিছু উপরের ভারা জায়গাটিতে রয়ে গেছে। ল্যান্ডসিয়ার, ভাস্কর, লন্ডন চিড়িয়াখানায় মারা যাওয়া একটি সিংহকে তার স্টুডিওতে আনার জন্য বলেছিলেন। কিন্তু তিনি স্কেচগুলি সম্পূর্ণ করতে এত বেশি সময় নিয়েছিলেন যে এর মৃতদেহ পচতে শুরু করেছিল এবং কিছু অংশ ইম্প্রোভাইজ করতে হয়েছিল। মূর্তিগুলোর থাবা রয়েছে যা সিংহের চেয়ে বেশি বিড়ালের মতো।

ব্যারি নেলসনের কলাম স্কোয়ারে স্থাপন করায় অসন্তুষ্ট ছিলেন। ১৮৪০ সালের জুলাই মাসে, যখন এটির ভিত্তি স্থাপন করা হয়েছিল, তিনি একটি সংসদীয় নির্বাচন কমিটিকে বলেছিলেন যে "আমার মতে এটি বাঞ্ছনীয় যে এলাকাটি শিল্পের সমস্ত নিরোধক বস্তু থেকে সম্পূর্ণ মুক্ত হওয়া উচিত"।

১৯৪০ সালে নাৎসি এসএস একটি প্রত্যাশিত জার্মান আক্রমণের পর নেলসনের কলামকে বার্লিনে স্থানান্তর করার গোপন পরিকল্পনা তৈরি করে।

স্কোয়ারটি ১৯৯৬ সাল থেকে ঐতিহাসিক পার্ক ও উদ্যানের রেজিস্টারে গ্রেড ১ তালিকাভুক্ত করা হয়েছে।

সন্ত্রাসী বোমা হামলা[সম্পাদনা]

১৯১৩ এবং ১৯১৪সালে দুটি ভোটাধিকার বোমা হামলার লক্ষ্যবস্তু ছিল। এটি ছিল ১৯১২-১৯১৪ সালের ভোটাধিকার বোমা হামলা এবং অগ্নিসংযোগ অভিযানের অংশ যেখানে ভোটাধিকারীরা তাদের অংশ হিসাবে দেশব্যাপী রাজনৈতিকভাবে-প্রণোদিত বোমা হামলা এবং অগ্নিসংযোগের একটি সিরিজ পরিচালনা করেছিল। প্রথম আক্রমণটি ১৫ মে ১৯১৩ তারিখে ঘটে। জাতীয় গ্যালারির বাইরে জনসাধারণের এলাকায় একটি বোমা স্থাপন করা হয়েছিল, কিন্তু বিস্ফোরিত হতে ব্যর্থ হয়েছিল। ৪ এপ্রিল ১৯১৪ স্কয়ার ওয়ানের উত্তর-পূর্ব কোণে সেন্ট মার্টিন-ইন-দ্য-ফিল্ডস গির্জায় দ্বিতীয় আক্রমণটি ঘটে। গির্জার ভিতরে একটি বোমা বিস্ফোরিত হয়, জানালাগুলি উড়িয়ে দেয় এবং ভাঙা কাঁচ দিয়ে পথচারীদের বর্ষণ করে। বোমা তারপর আগুন শুরু করে। পরবর্তীতে, অনেক লোক ঘটনাস্থলে ছুটে আসে, যাদের মধ্যে অনেকেই আক্রমণাত্মকভাবে ভোটাধিকারীদের প্রতি তাদের ক্ষোভ প্রকাশ করে। প্রচারাভিযানের সময় চার্চগুলি একটি বিশেষ লক্ষ্য ছিল, কারণ এটি বিশ্বাস করা হয়েছিল যে চার্চ অফ ইংল্যান্ড মহিলাদের ভোটাধিকারের বিরোধিতাকে শক্তিশালী করার জন্য জড়িত ছিল। ১৯১৩এবং ১৯১৪ সালের মধ্যে ৩২টি গির্জা দেশব্যাপী আক্রমণ করা হয়েছিল। বোমা হামলার কয়েক সপ্তাহ পরে, ওয়েস্টমিনস্টার অ্যাবে এবং সেন্ট পলস ক্যাথেড্রালেও হামলা হয়েছিল।

পুনঃউন্নয়ন[সম্পাদনা]

ডব্লিউ.এস. অ্যাটকিনস এবং ফস্টার এন্ড পার্টনারস এর সম্মিলনে ২০০৩সালে স্কয়ারের একটি ১৮ মাস ব্যাপি পুনঃনির্মাণ শুরু হয়েছিল। কাজটি ছিল উত্তর দিকের পূর্বমুখী রাস্তাটি বন্ধ করে দেওয়া এবং স্কয়ারের অন্য তিন দিকের ট্রাফিক ডাইভার্ট করা, উত্তর রিটেইনিং প্রাচীরের কেন্দ্রীয় অংশটি ভেঙে দেওয়া এবং ন্যাশনাল গ্যালারির সামনে পথচারী বারান্দায় যাওয়ার ধাপ চওড়া সন্নিবেশ করা। এছাড়াও নির্মাণে প্রতিবন্ধীদের প্রবেশের জন্য দুটি লিফট, পাবলিক টয়লেট এবং একটি ক্যাফে অন্তর্ভুক্ত রয়েছে। উত্তর-পূর্ব এবং উত্তর-পশ্চিম কোণে দুটি ক্রসিং দ্বারা স্কোয়ার এবং গ্যালারির মধ্যে প্রবেশাধিকার ছিল।

ভূগোল[সম্পাদনা]

ট্রাফালগার স্কোয়ারের মালিকানা রানীর এবং এটি পরিচালিত বৃহত্তর লন্ডন কর্তৃপক্ষ দ্বারা । অন্যদিকে ওয়েস্টমিনস্টার সিটি কাউন্সিল উত্তর টেরেসের পথচারী এলাকা সহ স্কোয়ারের চারপাশের রাস্তাগুলির মালিক। স্কোয়ারটিতে ন্যাশনাল গ্যালারির সামনে তিন দিকে রাস্তা এবং উত্তরে একটি সোপান সহ একটি বড় কেন্দ্রীয় এলাকা রয়েছে।বর্গক্ষেত্রের চারপাশের রাস্তাগুলি A4-এর অংশ, যেটি লন্ডন শহরের পশ্চিমে চলমান একটি প্রধান রাস্তা। ২৬ এপ্রিল ১৯২৬এ একমুখী ঘড়ির কাঁটার দিকে গিরেটরি ব্যবস্থা চালু না হওয়া পর্যন্ত চারদিকে সড়কপথ থাকায় স্কোয়ারের চারপাশে উভয় দিকেই যানবাহন চলাচল করত। এ কাজ ২০০৩ সালে সমাপ্ত হয় যা রাস্তার প্রস্থ হ্রাস করে এবং উত্তর দিকে যান চলাচল বন্ধ করে দেয়।

নেলসনের স্তম্ভটি স্কোয়ারের মাঝখানে নেলসনের স্তম্ভটি আর পাশে ফোয়ারা যা ১৯৩৭ এবং ১৯৩৯ সালের মধ্যে স্যার এডউইন লুটিয়েন্স দ্বারা ডিজাইনকৃত। কলামের শীর্ষে হোরাটিও নেলসনের একটি মূর্তি রয়েছে, যিনি ট্রাফালগারের যুদ্ধে ব্রিটিশ নৌবাহিনীকে কমান্ড করেছিলেন।

চত্বরের উত্তর দিকে ন্যাশনাল গ্যালারি এবং পূর্বে সেন্ট মার্টিন-ইন-দ্য-ফিল্ডস চার্চ রয়েছে। এছাড়াও পূর্ব দিকে রয়েছে দক্ষিণ আফ্রিকা হাউস, এবং স্কোয়ার জুড়ে এর মুখোমুখি কানাডা হাউস। দক্ষিণ পশ্চিমে দ্য মল, যা অ্যাডমিরালটি আর্চ হয়ে বাকিংহাম প্যালেসের দিকে নিয়ে যায়, যেখানে হোয়াইটহল দক্ষিণে এবং পূর্বে স্ট্র্যান্ড। চ্যারিং ক্রস রোড ন্যাশনাল গ্যালারি এবং গির্জার মধ্যে দিয়ে গেছে।

উত্তর এবং বেকারলু লাইনে লন্ডন আন্ডারগ্রাউন্ডের চেরিং ক্রস স্টেশনের স্কয়ারের একটি প্রস্থান রয়েছে। লাইনগুলির পৃথক স্টেশন ছিল, যার মধ্যে বেকারলু লাইনের প্রথমটিকে ট্রাফালগার স্কোয়ার বলা হত ।পরে ১৯৭৯ সালে জুবিলি লাইনের নির্মাণের অংশ হিসাবে নতুন নামকরণ করা হয়েছিল এবং এটি ১৯৯৯ সালে ওয়েস্টমিনস্টারে পুনরুদ্ধার করা হয়েছিল। অন্যান্য কাছাকাছি টিউব স্টেশনগুলি হল ডিস্ট্রিক্ট, সার্কেল, নর্দার্ন এবং বেকারলু লাইন এবং উত্তর ও পিকাডিলি লাইনে লিসেস্টার স্কোয়ারের সাথে সংযুক্ত বাঁধ।ট্র্রাফালগার স্কয়ার দিয়ে গমনকারী লন্ডন বাস রুট ৩,৬,৯,১১,১২,১৩,১৫,২৩,২৪,২৯,৫৩,৮৭,৮৮,৯১,১৩৯,১৫৯,১৭৬,৪৫৩। ট্রাফালগার স্কোয়ারের একটি বিন্দুকে আইন প্রণয়নে এবং রাজধানী থেকে দূরত্ব পরিমাপ করার সময় লন্ডনের সরকারী কেন্দ্র হিসেবে গণ্য করা হয়।

ট্রাফালগার স্কয়ার

মূর্তি এবং স্মৃতিস্তম্ভ[সম্পাদনা]

চতুর্থ প্লিন্থ
নেপিয়ারের মূর্তি

ব্যারির স্কিমটি বর্গক্ষেত্রের উত্তর দিকে ভাস্কর্যের জন্য দুটি প্লিন্থ প্রদান করেছিল। জর্জ চতুর্থের একটি ব্রোঞ্জ অশ্বারোহী মূর্তি স্যার ফ্রান্সিস চ্যান্ট্রে এবং টমাস আর্লে ডিজাইন করেছিলেন। এটি মূলত মার্বেল খিলানের উপরে স্থাপন করার উদ্দেশ্যে করা হয়েছিল, কিন্তু পরিবর্তে ১৮৪৩ সালে পূর্ব প্লিন্থে স্থাপন করা হয়েছিল, যখন অন্যান্য প্লিন্থগুলি ২০ শতকের শেষ পর্যন্ত খালি ছিল।প্লিন্থগুলিতে আরও দুটি মূর্তি রয়েছে, উভয়ই উনিশ শতকে স্থাপিত হয়েছিল: ১৮৫৫সালে দক্ষিণ-পশ্চিম কোণে জর্জ ক্যানন অ্যাডামসের জেনারেল স্যার চার্লস জেমস নেপিয়ার এবং ১৮৬১ সালে দক্ষিণ-পূর্বে উইলিয়াম বেহেনসের মেজর-জেনারেল স্যার হেনরি হ্যাভলক। ২০০০ সালে, লন্ডনের মেয়র কেন লিভিংস্টোন মূর্তিগুলিকে সাধারণ জনগণের কাছে আরও পরিচিত চিত্র দিয়ে প্রতিস্থাপন করার পরামর্শ দেন।

চতুর্থ প্লিন্থ[সম্পাদনা]

একুশ শতকে স্কয়ারের উত্তর-পশ্চিম কোণে খালি প্লিন্থ, "চতুর্থ প্লিন্থ", বিশেষভাবে চালু করা অস্থায়ী শিল্পকর্ম দেখানোর জন্য ব্যবহার করা হয়েছে। স্কিমটি রয়্যাল সোসাইটি অফ আর্টস দ্বারা শুরু হয়েছিল এবং লন্ডনের মেয়র কর্তৃক নিযুক্ত চতুর্থ প্লিন্থ কমিশন দ্বারা অব্যাহত ছিল।

অন্যান্য ভাস্কর্য[সম্পাদনা]

স্কয়ারের উত্তর প্রাচীরের বিপরীতে অ্যাডমিরালদের তিনটি আবক্ষ মূর্তি রয়েছে। লর্ড জেলিকো (স্যার চার্লস হুইলার দ্বারা) এবং লর্ড বিটি (উইলিয়াম ম্যাকমিলান দ্বারা) ১৯৪৮সালে স্কোয়ারের ফোয়ারাগুলির সাথে একত্রে স্থাপন করা হয়েছিল, তাদের স্মরণ করে। তৃতীয়টি হচ্ছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রথম সী লর্ড অ্যাডমিরাল কানিংহাম (ফ্রান্টা বেলস্কি দ্বারা)যা ২এপ্রিল ১৯৬৭এ উন্মোচন করা হয়েছিল।

ট্রাফালগার স্কোয়ারের দক্ষিণ দিকে, মূল চেরিং ক্রসের সাইটে, হুবার্ট লে সুইউর দ্বারা প্রথম চার্লস এর একটি ব্রোঞ্জ অশ্বারোহী মূর্তি রয়েছে। এটি ১৬৩৩সালে নিক্ষেপ করা হয়েছিল এবং ১৬৭৮ সালে এটির বর্তমান অবস্থানে স্থাপন করা হয়েছিল।

ন্যাশনাল গ্যালারির সামনের লনে দুটি মূর্তি হল পোর্টিকোর পশ্চিমে দ্বিতীয় জেমসের মূর্তি (পিটার ভ্যান ডিভোয়টা এবং লরেন্স ভ্যান ডের মেউলেন গ্রিনলিং গিবন্সের স্টুডিওর জন্য ডিজাইন করেছেন)এবং অন্য একজন জর্জ ওয়াশিংটনের, পূর্বে জিন-অ্যান্টোইন হাউডনের একটি কাজের প্রতিরূপ। পরেরটি ভার্জিনিয়া কমনওয়েলথ থেকে একটি উপহার ছিল, যা ১৯২১ সালে স্থাপিত হয়েছিল।

উনিশ শতকে স্থাপিত দুটি মূর্তি অপসারণ করা হয়েছে। একটি ছিল গুটিবসন্তের ভ্যাকসিনের প্রবর্তক এডওয়ার্ড জেনার, ১৮৫৮সালে স্কয়ারের দক্ষিণ-পশ্চিম কোণে, নেপিয়ারের পাশে স্থাপন করা হয়েছিল এবং উইলিয়াম ক্যাল্ডার মার্শাল দ্বারা ভাস্কর্য করা হয়েছিল। এখানে জেনারকে একটি শিথিল ভঙ্গিতে একটি চেয়ারে বসে থাকতে দেখানো হয়।প্রিন্স অ্যালবার্টের সভাপতিত্বে একটি অনুষ্ঠানে এটি উদ্বোধন করা হয়েছিল। এটি ১৮৬২সালে কেনসিংটন গার্ডেনে স্থানান্তরিত হয়। অন্যটি ছিল চার্লস জর্জ গর্ডনের , যেটি হ্যামো থর্নিক্রফ্ট দ্বারা ১৮৮৮ সালে ঝর্ণাগুলির মধ্যে একটি ১৮-ফুট উচ্চ পাদদেশে স্থাপন করা হয়েছিল। এটি ১৯৪৩সালে অপসারণ করা হয়েছিল এবং দশ বছর পরে ভিক্টোরিয়া বাঁধের উপর পুনরায় স্থাপন করা হয়েছিল।

ফোয়ারা[সম্পাদনা]

নতুন লাইট এমিটিং ডায়োড বা লেড প্রযুক্তির মাধ্যমে আলোকসজ্জ্বার দৃশ্য

১৮৪০-এর দশকে স্থাপিত স্কয়ারটি তৈরীর সময় ফোয়ারা ব্যবহারের উদ্দেশ্য ও সৌন্দর্য্যের বিষয়টি তেমন স্পষ্ট ছিল না। ১৮৪১ সালে, স্থানীয় পেভিং বোর্ডের পরামর্শ অনুসরণ করে, ব্যারি সম্মত হন যে অ্যাসফল্ট পৃষ্ঠ থেকে প্রতিফলিত তাপ এবং একদৃষ্টির প্রভাব প্রতিরোধ করার জন্য দুটি ফোয়ারা স্থাপন করা উচিত। উডস অ্যান্ড ফরেস্টের প্রথম কমিশনার এই পরিকল্পনাকে স্বাগত জানিয়েছিলেন কারণ ফোয়ারা জনসমাগমের জন্য উপলব্ধ খোলা জায়গা কমিয়ে দিয়েছিল এবং দাঙ্গাবাজ সমাবেশের ঝুঁকি হ্রাস করেছিল। একই সাথে তাপ প্রতিফলন প্রতিহত করার উদ্দেশ্য প্রথমে ২টি ফোয়ারার পরিকল্পনা করা হয়। ন্যাশনাল গ্যালারীর পিছনে আর্টেজিয় কূপ খনন করে স্টিম ইঞ্জিনের মাধ্যমে পানির ব্যবস্থা করা হয়। ১৯৩০-এর দশকের শেষদিকে এর পরিবর্তে পাথরের জলপূর্ণ গর্ত বা ব্যাসিন এবং পাম্প বসানো হয়।

নতুন ফোয়ারা নির্মাণের জন্য স্যার এডউইন লাতইয়েন্সের নকশা ব্যবহার করা হয়। এতে £৫০,০০০ পাউন্ড স্টার্লিংয়েরও অধিক পরিমাণ অর্থ ব্যয় হয়। পুরনো ফোয়ারা বা ঝরনাগুলোকে কানাডা সরকারকে উপহারের উদ্দেশ্যে প্রদান করা হয়। এ ফোয়ারাগুলো বর্তমানে অটোয়া এবং রেজিনা এলাকায় রয়েছে।[২][৩]

বর্তমানে পশ্চিম দিকে লর্ড জেলিকো এবং পূর্ব দিকে লর্ড বিটি'র স্মৃতিরক্ষার্থে ফোয়ারাগুলোর নামকরণ করা রয়েছে।[৪]

ফোয়ারা, ট্রাফালগার স্কয়ার

নতুন পাম্পের সাহায্যে ৮০ ফুট বা ২৪ মিটার উচ্চতায় পানিকণা আকাশে উত্তোলন করা হয়।[৫] লাইট এমিটিং ডায়োড বা লেড প্রযুক্তিও পুণঃস্থাপন করা হয়। এর ফলে বৈদ্যুতিক খরচও উল্লেখযোগ্য পরিমাণে হ্রাস পেয়েছে। আসন্ন ২০১২ গ্রীষ্মকালীন অলিম্পিক্‌সের কথা চিন্তা করে প্রথমবারের মতো প্রকল্প আকারে নিয়ে অনেক ধরনের রঙের সমারোহ ঘটানো হয়েছে এতে।[২] নতুন আলোকসজ্জ্বাকল্পে আরো কম বিদ্যুতের প্রয়োজন এবং কার্বন ফুটপ্রিন্টের পরিমাণও ৯০% কমিয়ে দেবে।[৫]

রাজনৈতিক সমাবেশ[সম্পাদনা]

২৩ জানুয়ারি, ২০১০ সালে সন্ত্রাসবাদ বিরোধী আইনের অধীনে সংবাদচিত্র কর্মীদেরকে নির্যাতনের বিরুদ্ধে বিক্ষোভ দৃশ্য।

স্থায়ী অবকাঠামো নির্মাণের পরপরই ট্রাফালগার স্কয়ার রাজনৈতিক সমাবেশের কেন্দ্রবিন্দু হয়ে উঠে। কর্তৃপক্ষ প্রায়শঃই তা নিষিদ্ধ করার চেষ্টা চালায়। ১৮৩৯ সালে ফোয়ারা যুক্ত হওয়ায় জনগণের ভিড় অনেকাংশেই কমে যায়। কিন্তু মূল পরিকল্পনায় জনগণের ভিড় হবার সম্ভাবনাসহ ফোয়ারা যুক্ত হবার বিষয়টি অনুপস্থিত ছিল।

ঐ বছরের মার্চ মাসে নেলসন কলাম উন্মুক্ত হয়। ফলে কর্তৃপক্ষ এ চত্বরে সংস্কারবাদী আন্দোলন বা চার্টিজম সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করে। ১৮৮০-এর দশক পর্যন্ত সকল প্রকার রাজনৈতিক সভা-সমাবেশের উপর সাধারণ নিষিদ্ধতা ছিল। আকস্মিকভাবে শ্রমিক আন্দোলনের প্রেক্ষাপটে বিশেষতঃ সোশ্যাল ডেমোক্র্যাটিক ফেডারেশন কর্তৃক সরকারের বিরুদ্ধে আন্দোলনের মাধ্যমে পুনরায় রাজনৈতিক সমাবেশের সূচনা ঘটে।

৮ ফেব্রুয়ারি, ১৮৮৬ সালে অনুষ্ঠিত ব্ল্যাক মানডে বা কালো সোমবারে বিক্ষুদ্ধ জনতা বেকারত্বের বিরুদ্ধে সমাবেশ করে। এর ফলে পল মল এলাকায় ব্যাপক দাঙ্গা বাঁধে। ১৩ নভেম্বর, ১৮৮৭ সালে ব্লাডি সানডে বা রক্তাক্ত রবিবার নামে খ্যাত ব্যাপক দাঙ্গা-হাঙ্গামার সূচনা এ স্কয়ার থেকেই অনুষ্ঠিত হয়।

আধুনিককালে অন্যতম উল্লেখযোগ্য ঘটনার ঘটে ১৯ সেপ্টেম্বর, ১৯৬১ সালে। ১৯৬০ সালে বার্ট্রান্ড রাসেল, রাল্ফ স্যোনম্যান, রেভারেন্ড মাইকেল স্কট প্রমূখ ব্যক্তিদের প্রচেষ্টায় ব্রিটিশ যুদ্ধবিরোধী গ্রুপ কমিটি অব হান্ড্রেডের মাধ্যমে বিক্ষোভ প্রদর্শিত হয়। বিক্ষুদ্ধ কর্মীরা শান্তির স্বপক্ষে এবং যুদ্ধপারমাণবিক অস্ত্রের বিপক্ষে শ্লোগান দেয়।

সাউথ আফ্রিকা হাউজের বাইরে ১৯৮০-এর দশকে ধারাবাহিকভাবে জাতিগত বৈষম্যের বিরুদ্ধে বিক্ষোভ অনুষ্ঠিত হয়। সাম্প্রতিককালে অর্থাৎ ১৯৯০ সালে পোল ট্যাক্স রায়ট এবং আফগানিস্তানইরাক যুদ্ধের বিরুদ্ধে বিক্ষোভের প্রেক্ষাপটে ট্রাফালগার স্কয়ার অবরুদ্ধ ছিল।[৬] ৭ জুলাই, ২০০৫ সালে সংঘটিত লন্ডনে সন্ত্রাসী বোমা হামলার অব্যবহিত পরেই ব্যাপক প্রতিবাদ সমাবেশ ঘটে।[৭]

২০০৯ সালে কোপেনহেগেনে জাতিসংঘ জলবায়ু পরিবর্তনের রূপরেখা প্রণয়ন সংক্রান্ত সম্মেলন চলাকালীন ক্যাম্প ফর ক্লাইমেট একশনের কর্মীরা দুই সপ্তাহের জন্য স্কয়ার দখল করে রেখেছিল।[৮]

২৬ মার্চ, ২০১১ সালে স্কয়ারটি বিক্ষোভকারীদের দ্বারা অবরুদ্ধ হয়। যুক্তরাজ্যে বাজেট প্রণয়ন ও বাজেট কাটছাটের প্রেক্ষাপটেই এ অবরুদ্ধতা। রাতের বেলা পরিস্থিতি আরো ঘোলাটে আকার ধারণ করে। দাঙ্গা পুলিশ এবং প্রতিবাদকারীদের ধাওয়া-পাল্টা ধাওয়ায় স্কয়ারের অংশবিশেষ ক্ষতিগ্রস্ত হয়।[৯]

উৎসব[সম্পাদনা]

নববর্ষ[সম্পাদনা]

বহু বছর ধরে আয়োজন না করলেও নববর্ষ উদযাপনকারীরা এখানে জড়ো হয়েছে। আংশিকভাবে অফিসিয়াল ইভেন্টের অভাব ছিল কারণ কর্তৃপক্ষ উদ্বিগ্ন ছিল যে এতে পার্টিগামীদের বেশি উত্সাহিত করা হবে আর ভিড় ও বাড়বে। ২০০৩সাল থেকে লন্ডন আই এবং টেমসের সাউথ ব্যাংককে কেন্দ্র করে একটি আতশবাজি প্রদর্শন বিকল্প হিসেবে প্রদান করা হয়েছে। ২০১৪ সাল থেকে বৃহত্তর লন্ডন কর্তৃপক্ষ দাতব্য সংস্থা ইউনিসেফের সাথে নববর্ষ উদযাপনের আয়োজন করেছে যেখানে ভিড় নিয়ন্ত্রণ করতে ইভেন্টের টিকিট দেওয়া শুরু করা হয়। কোভিড-১৯ মহামারী চলাকালীন আতশবাজি প্রদর্শন বাতিল করা হয়েছে। ২০২২ সালে স্কয়ারে একটি ইভেন্ট হওয়ার কথা থাকলেও SARS-Cov-2 অমিক্রন ছড়িয়ে পড়ায় অনুষ্ঠানটি বাতিল করা হয়েছিল।

বড়দিন[সম্পাদনা]

১৯৪৭সাল থেকে প্রতি বছর স্কয়ারে একটি বড়দিনের অনুষ্ঠান অনুষ্ঠিত হয়ে আসছে। একটি নরওয়ে স্প্রুস (বা কখনও কখনও একটি ফার) নরওয়ের রাজধানী শহর অসলো দ্বারা লন্ডনের ক্রিসমাস ট্রি হিসাবে উপস্থাপন করা হয়, যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটেনের সমর্থনের জন্য কৃতজ্ঞতার প্রতীক। (যুদ্ধকালীন সমর্থন ছাড়াও, নরওয়ের যুবরাজ ওলাভ এবং দেশটির সরকার যুদ্ধের সময় লন্ডনে নির্বাসিত জীবনযাপন করেছিলেন।]) আলোয় সুসজ্জিত ক্রিসমাস ট্রি এক অনুষ্ঠানের মাধ্যমে জ্বালানো হয়।এটি সাধারণত বড়দিনের বারো দিন আগে অনুষ্ঠিত হয়। উত্সব জনসাধারণের জন্য উন্মুক্ত এবং বিপুল সংখ্যক লোককে আকর্ষণ করে। সুইচ অন সাধারণত ক্রিসমাস ক্যারল গান এবং অন্যান্য পারফরম্যান্স এবং ইভেন্টের বেশ কয়েকটি রাতের দ্বারা অনুসরণ করা হয়। ক্রিসমাসের দ্বাদশ রাতে, গাছটি পুনর্ব্যবহার করার জন্য নামানো হয়। ওয়েস্টমিনস্টার সিটি কাউন্সিল ১৯৮০ সালে £5,000 বাঁচাতে ইভেন্টটি ত্যাগ করার হুমকি দেয় কিন্তু সিদ্ধান্তটি ফিরিয়ে দেওয়া হয়।হেড ফরেস্টার অসলোর মিউনিসিপ্যাল ​​ফরেস্ট থেকে গাছটিকে বেছে নিয়ে উত্তর সাগর পেরিয়ে ফেলিক্সস্টো বন্দরে, তারপর সড়কপথে ট্রাফালগার স্কোয়ারে পাঠিয়ে দেন। প্রথম গাছটি ৪৮ফুট (১৫ মিটার) লম্বা ছিল, কিন্তু সম্প্রতি প্রায় ৭৫ফুট (২৩মিটার) লম্বা হয়েছে। ১৯৮৭সালে, বিক্ষোভকারীরা নিজেদেরকে গাছের সাথে বেঁধে রাখে। ১৯৯০ সালে, একজন ব্যক্তি একটি নতুন বছরের প্রাক্কালে পার্টি হওয়ার কয়েক ঘন্টা আগে একটি চেইনসো দিয়ে গাছে ঢুকেছিলেন। তাকে গ্রেপ্তার করা হয় এবং গাছটি ট্রি সার্জনদের দ্বারা মেরামত করা হয় যারা ট্রাঙ্ক থেকে ছিদ্রযুক্ত অংশগুলি সরিয়ে ফেলে যখন গাছটিকে একটি ক্রেন থেকে ঝুলিয়ে দেওয়া হয়েছিল।

কবুতর[সম্পাদনা]

স্কয়ারটি একসময় বন্য কবুতরের জন্য বিখ্যাত ছিল এবং তাদের খাবার খাওয়ানো একটি জনপ্রিয় কার্যকলাপ ছিল। নির্মাণ শেষ হওয়ার আগেই পায়রা স্কোয়ারে ঝাঁকে ঝাঁকে আসতে শুরু করে এবং ভিক্টোরিয়ান যুগে ফিড বিক্রেতারা সুপরিচিত হয়ে ওঠে। পাখিদের উপস্থিতির ছিল বিতর্কিত: তাদের বিষ্ঠা পাথরের কাজকে বিকৃত করেছিল এবং পালককে স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হিসাবে বিবেচনা করা হয়েছিল। একটি স্টল বিক্রেতা, বার্নি রেনার, কুখ্যাতভাবে স্ফীত মূল্যে পর্যটকদের কাছে পাখির বীজ বিক্রি করেছিলেন।২০০১ সালের ফেব্রুয়া্রি মাসে স্কোয়ারে পাখির বীজ বিক্রি বন্ধ করা এবং শিকারী পাখির ব্যবহার সহ কবুতরকে নিরুৎসাহিত করার জন্য অন্যান্য ব্যবস্থা চালু করা হয়েছিল। সমর্থকরা পাখিদের খাওয়ানো অব্যাহত রাখলে ২০০৩সালে মেয়র কেন লিভিংস্টোন স্কয়ারে তাদের খাওয়ানো নিষিদ্ধ করার জন্য আইন প্রণয়ন করেছিলেন। ২০০৭ সালের সেপ্টেম্বরে ওয়েস্টমিনস্টার সিটি কাউন্সিল পথচারী উত্তর টেরেস এবং এলাকার অন্যান্য ফুটপাতে পাখিদের খাওয়ানো নিষিদ্ধ করে আরও উপবিধি পাস করে। নেলসনের কলাম £140,000 খরচে কবুতর বিষ্ঠার ক্ষতি থেকে মেরামত করা হয়.

ক্রীড়া বিষয়[সম্পাদনা]

২৬ জুন, ১৯৯৬ সালে উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে ইংল্যান্ডের কাছে সেমি-ফাইনালে জার্মানি পরাজিত হবার প্রেক্ষাপটে স্কয়ারে ব্যাপক দাঙ্গা বাঁধে ও অনেকেই আহত হন।[১০]একবিংশ শতাব্দীতে, ট্রাফালগার স্কোয়ার বিভিন্ন ক্রীড়া ইভেন্ট এবং বিজয় কুচকাওয়াজের স্থান হয়েছে।২১ জুন, ২০০২ সালে বিশ্বকাপ ফুটবলে প্রায় ১২,০০০ দর্শক জমায়েত হয়ে ব্রাজিল বনাম ইংল্যান্ডের মধ্যেকার খেলা টেলিভিশনের বড় পর্দায় উপভোগ করেন।[১১]৯ ডিসেম্বর, ২০০৩ সালে ইংল্যান্ড রাগবি বিশ্বকাপ আর ১৩ সেপ্টেম্বর, ২০০৫ এশেজ সিরিজ জয় উদযাপন এর জন্য এ স্কয়ারকে বেছে নেয়। ৬ জুলাই ২০০৫ তারিখে ট্রাফালগার স্কোয়ারে ২০১২ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক সিঙ্গাপুরে ১১৭তম আইওসি অধিবেশনে ক্যাটি হিল এবং মার্গেরিটা টেলর আয়োজিত লন্ডনের বিডের জন্য অফিসিয়াল ওয়াচ পার্টির আয়োজন করে। মার্চ ২০১১ সালে একটি কাউন্টডাউন ঘড়ি তৈরি করা হয়েছিল, যদিও প্রকৌশল এবং আবহাওয়া-সম্পর্কিত ত্রুটির কারণে এটি একদিন পরে বন্ধ হয়ে যায়। ২০০৭সালে এটি ট্যুর ডি ফ্রান্সের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে এবং পরবর্তী রেসের জন্য কোর্সের অংশ ও ছিল।

অন্যান্য ব্যবহার[সম্পাদনা]

  • সী ক্যাডেটরা হর্স গার্ডের প্যারেড থেকে নেলসনের কলাম পর্যন্ত ট্র্যাফালগার বিজয় কুচকাওয়াজের একটি বার্ষিক যুদ্ধের আয়োজন করে যা হোয়াইটহলের উত্তরে চলমান,
  • ১৯৬০এর দশকের শেষের দিকে সুইঙ্গিং লন্ডন যুগে একটি প্রাচীন লন্ডনের অবস্থান হিসাবে ট্রাফালগার স্কয়ার ফিল্ম এবং টেলিভিশন প্রযোজনাগুলিতে প্রদর্শিত হয়েছিল যার মধ্যে রয়েছে দ্য অ্যাভেঞ্জার্স, ক্যাসিনো রয়্যাল, ডক্টর হু, এবং দ্য ইপক্রেস ফাইল।
  • এটি বিবিসি কমেডি সিরিজ মন্টি পাইথনের ফ্লাইং সার্কাসে বেশ কয়েকটি স্কেচ এবং একটি কার্টুন পটভূমি চিত্রায়নের জন্য ব্যবহৃত হয়েছিল।
  • ২০০৭ সালের মে মাসে শহরের "সবুজ স্থান" ক্যাম্পেইনের প্রচারের জন্য লন্ডন কর্তৃপক্ষের প্রচারাভিযানে দুই দিনের জন্য ২০০০বর্গ মিটার টারফ দিয়ে স্কয়ারটি ঘাস দেওয়া হয়েছিল।
  • জুলাই ২০১১সালে লিসেস্টার স্কোয়ারে নির্মাণ কাজের কারণে হ্যারি পটার সিরিজের চূড়ান্ত চলচ্চিত্র হ্যারি পটার অ্যান্ড দ্য ডেথলি হ্যালোস - পার্ট 2-এর ওয়ার্ল্ড প্রিমিয়ার ট্রাফালগার স্কয়ারে অনুষ্ঠিত হয়েছিল।এটি ছিল সেখানে অনুষ্ঠিত প্রথম চলচ্চিত্র প্রিমিয়ার ।মুষল্ধারে বৃষ্টি সত্ত্বেও প্রিমিয়ারের আগে তিন দিন পর্যন্ত ভক্তরা ট্রাফালগার স্কয়ারে ক্যাম্প করেছিল।

সাংস্কৃতিক উল্লেখ[সম্পাদনা]

  • ২০১৯ সালে ট্রাফালগার স্কোয়ারের উপর ভিত্তি করে একটি লেগো আর্কিটেকচার সেট প্রকাশিত হয়েছিল। এতে ন্যাশনাল গ্যালারি এবং নেলসনের কলামের মডেল রয়েছে । আরো আছে ক্ষুদ্রাকৃতির সিংহ, ফোয়ারা এবং ডাবল-ডেকার বাস।
  • ট্রাফালগার স্কোয়ার স্ট্যান্ডার্ড ব্রিটিশ মনোপলি বোর্ডের একটি স্কোয়ার। এটি স্ট্র্যান্ড এবং ফ্লিট স্ট্রিট বরাবর লাল সেটে রয়েছে।
  • জর্জ অরওয়েলের নাইনটিন এইটি ফোর-এর ডিস্টোপিয়ান ফিউচার এর বেশ কিছু দৃশ্য ট্রাফালগার স্কোয়ারে সংঘটিত হয়, যা গল্পের সর্বগ্রাসী শাসন দ্বারা "ভিক্টরি স্কোয়ার" নামে নামকরণ করা হয় এবং নেলসনের পরিবর্তে বিগ ব্রাদারের বিশাল মূর্তি দ্বারা প্রাধান্য পায়।
  • স্কয়ার বাস্কিং এবং স্ট্রিট থিয়েটার এর উপর গোলমাল এবং জননিরাপত্তা সংক্রান্ত বিতর্ক দেখা দিলে ২০১২ সালে বৃহত্তর লন্ডন কর্তৃপক্ষ বাস্কিং এবং সংশ্লিষ্ট পর্যটন নিয়ন্ত্রণের জন্য একটি উপ-আইন তৈরি করে। ২০১৬ সালে ন্যাশনাল গ্যালারি এই ধরনের পারফরম্যান্সের জন্য লাইসেন্স চালু করার প্রস্তাব দেয়।

অন্যান্য ট্রাফালগার স্কয়ার[সম্পাদনা]

  • স্টেপনির একটি ট্রাফালগার স্কোয়ার ১৮১০ সালে প্রকাশিত লন্ডনের লকি'স টপোগ্রাফিতে রেকর্ড করা হয়েছে। স্কারবোরো, নর্থ ইয়র্কশায়ারের ট্রাফালগার স্কোয়ার শহরের নর্থ মেরিন রোড ক্রিকেট মাঠে ট্রাফালগার স্কোয়ার এন্ডের নাম দেয়।
  • চেলসি স্কোয়ার, লন্ডন SW3 নামে পরিচিত স্কয়ারটি এক সময় ট্রাফালগার স্কয়ার নামে পরিচিত ছিল এবং ওয়েস্টমিনস্টারের পূর্ববর্তী ছিল।
  • ব্রিজটাউন, বার্বাডোসের ন্যাশনাল হিরোস স্কোয়ার, ১৮১৩ সালে ট্রাফালগার স্কয়ার নামকরণ করা হয়েছিল।১৯৯৯ সালে বার্বাডোসের জাতীয় বীরদের স্মরণে এর নামকরণ করা হয়।
  • বাহরিয়া টাউন, লাহোর, পাকিস্তানে ট্রাফালগার স্কয়ারের একটি প্রতিরুপ আছে যেটি স্থানীয় বাসিন্দাদের জন্য একটি পর্যটন আকর্ষণ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Trafalgar Square in history. Philip Carter, Oxford Dictionary of National Biography, Oxford University Press. (accessed 30 Nov 2010) ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে
  2. Kennedy, Maev (২৯ মে ২০০৯), "Trafalgar Square fountain spurts to new heights", The Guardian, London, সংগ্রহের তারিখ ২৫ মে ২০১০ 
  3. "Trafalgar Square fountains", http://www.garden-fountain.co.uk/trafalgar.asp, ২০০৩, ২৮ ফেব্রুয়ারি ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা, সংগ্রহের তারিখ ১৬ জুলাই ২০০৯  |newspaper= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  4. G. H. Gater and F. R. Hiorns (editor) (1940)। trafalgar square national "Trafalgar Square and the National Gallery" |ইউআরএল= এর মান পরীক্ষা করুন (সাহায্য)Survey of London: volume 20: St Martin-in-the-Fields, pt III: Trafalgar Square & Neighbourhood। Institute of Historical Research। সংগ্রহের তারিখ 01 March 2012  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  5. "Trafalgar Square fountains cascade in colour for 2012", Evening Standard, ২৯ মে ২০০৯, ১৪ জুন ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা, সংগ্রহের তারিখ ২৫ মে ২০১২ 
  6. Keith Flett (৮ জানুয়ারি ২০০৫), "The Committee of 100: Sparking a new left", Socialist Worker (1933), ২১ মার্চ ২০০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা, সংগ্রহের তারিখ ২৫ মে ২০১২ 
  7. London falls silent for bomb dead, BBC News, ১৪ জুলাই ২০০৫ 
  8. "COP OUT CAMP OUT Âť Camp for Climate Action"। Climatecamp.org.uk। ২০১১-০৯-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৯-২৬ 
  9. "Battle for Trafalgar Square, London as violence breaks out between demonstrators and riot police"। Wikipedia Commons। সংগ্রহের তারিখ ২৮ মার্চ ২০১১ 
  10. Football hooligans#England
  11. England fans mourn defeat, BBC News, ২১ জুন ২০০২