টাকার বাজার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আপনাকে অবশ্যই এই পরিষ্করণ টেমপ্লেটে একটি |reason= প্যারামিটার যোগ করতে হবে - এটি {{Cleanup|reason=<এখানে কারণ লিখুন>}}-এর সাথে প্রতিস্থাপন করুন, অথবা পরিষ্করণ টেমপ্লেটটি সরান।

টেমপ্লেট:Translation/Ref

এই নিবন্ধটি the financial market সম্পর্কে. the fund type এর জন্য, দেখুন Money market fund the bank account type এর জন্য, দেখুন Money market deposit account

আর্থিক পরিভাষায়, টাকার বাজার হলো বিশ্বব্যাপী স্বল্পকালীন ঋণ আদান প্রদানের একটি ক্ষেত্র. বিশ্বব্যাপী আর্থিক ক্ষেত্রের প্রয়োজনে এখান থেকেই নগদটাকার যোগান বজায় রাখা হয়. টাকার বাজার হলো এমন একটি স্থান যেখানে স্বল্পমেয়াদী দায় যেমন, সম্পত্তি পত্র, ব্যবসায়ীক দলিল এবং ব্যাঙ্কের স্বীকৃতি প্রভৃতি কেনা-বেচা হয়ে থাকে.

সামগ্রিক পরিদর্শন[সম্পাদনা]

আর্থিক সংস্থা এবং ব্যবহারকারী যারা টাকা ও ঋণ প্রভৃতি গ্রহণ ও প্রদানে ইচ্ছুক তাদের নিয়েই টাকার বাজার গঠিত হয়. অংশগ্রহণকারীরা স্বল্প সময়ের জন্য ঋণ গ্রহণ ও প্রদান করে থাকে, প্রথাগতভাবে ১৩ মাসের সময়কাল পর্যন্ত.টাকার বাজারে স্বল্পকালীন আর্থিক দ্রব্য, সাধারণভাবে যাকে "কাগজ" বলা হয়, সেই নিয়ে কাজ হয়. এর পুঁজির বাজারের সঙ্গে বৈপরিত্ত হলো যেখানে মুচলেখা(বন্ড) এবং শেয়ারপত্র(ইক্যুইটি) প্রভৃতির মাধ্যমে দীর্ঘমেয়াদী তহবিল সরবরাহ করা হয়ে থাকে.

টাকার বাজারের অন্তর্নিহিত প্রধান বিষয়বস্তু হলো, ব্যাঙ্কগুলির নিজেদের মধ্যে ব্যবসায়ীক দলিলের আদান-প্রদানের, পুন:ক্রয় চুক্তি এবং সমজাতীয় আদান-প্রদানের ভিত্তিতে ঋণ প্রদান ও গ্রহণ হয়ে থাকে. এই ক্ষেত্রের দলিলাদি বেশির ভাগ সময়েই (আরোপিত মূল্যের ভিত্তিতে) চিন্হিত হয়, যা প্রতিটি শর্ত ও মুদ্রার জন্য লন্ডন ইন্টারব্যাঙ্ক অফার্ড রেট (LIBOR) ভিত্তিক.

GMAC-এর মতো আর্থিক সংস্থাগুলি, কোনো একটি গোষ্ঠির নিকট বিশাল অংকের উপযুক্ত সম্পদ ভিত্তিক ব্যবসায়ীক দলিল (ABCP) গচ্ছিত রেখে নিজেদের তহবিল সংগ্রহ করে. উপযুক্ত সম্পদের উদাহরণ হলো, পরিবহন ঋণ, ক্রেডিট কার্ড থেকে সম্ভাব্য আয়, বাসস্থান/ব্যবসায়ীক সম্পত্তি বন্ধকী ঋণ, দলিল বন্ধকীকরণ এবং অন্যান্য আর্থিক সম্পদ ইত্যাদি. ঋণ পরিশোধের নির্ভরযোগ্যতার মান উচ্চ এমন কিছু বৃহদ সংস্থা, যেমন জেনারল ইলেকট্রিক তাদের নিজস্ব ঋণের জন্য ব্যবসায়ীক দলিল প্রদান করে থাকে. অন্যান্য বৃহদ ব্যবসায়ীক সংস্থাগুলি তাদের জন্য ব্যাঙ্ক থেকে ব্যবসায়ীক দলিলের ব্যবস্থা করে.

মার্কিন যুক্তরাষ্ট্রে, সংযুক্ত, প্রাদেশিক এবং আঞ্চলিক সরকারগুলি প্রত্যেকেই তহবিল সংগ্রহের প্রয়োজনে এই ধরনের দলিল দাখিল করে থাকে. মার্কিন সরকারী ঋণ-এর প্রয়োজনে তহবিল সংগ্রহের জন্য প্রাদেশিক ও আঞ্চলিক প্রশাসন মিউনিসিপ্যাল দলিলএবং US কোষাগার, ট্রেসারি বিল দাখিল করে.

  • ব্যবসায়ীক কোম্পানিগুলি প্রায়েই বিদেশী সরবরাহকারীদের পাওনা মেটানোর জন্য ব্যাঙ্কের স্বীকৃতি পত্র খরিদ করে
  • খুচরো ও সংস্থাগত টাকার বাজারেও তহবিল সংগৃহীত হয়.
  • ব্যাঙ্কগুলি
  • কেন্দ্রীয় ব্যাঙ্ক
  • নগদ পরিচালন পন্থা
  • আরবিট্রেজ(অনির্ধারিত ভবিষ্যত আয়ের সম্ভাবনাযুক্ত) ABCP গোষ্ঠীগুলি অধিক আয়ের সম্ভাবনা যুক্ত দলিলগুলি ক্রয় করে কিন্তু নিজেরা অপেক্ষাকৃত কম মূল্যের দলির বিক্রি করে.

ইতিহাস[সম্পাদনা]

টাকার বাজারের অগ্রগতি[সম্পাদনা]

টাকার বাজারের সাধারণ যন্ত্রাংশগুলি[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

বহি:সূত্র[সম্পাদনা]