জেফ বেজোস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জেফ বেজোস
Bezos at the ENCORE awards in 2010
জন্ম
জেফরি প্রেস্টন জর্গেনসেন

(1964-01-12) জানুয়ারি ১২, ১৯৬৪ (বয়স ৬০)
নিউ মেক্সিকো, মার্কিন যুক্তরাষ্ট্র
মাতৃশিক্ষায়তনপ্রিন্সটন বিশ্ববিদ্যালয় (ব্যাচেলর অব সায়েন্স ইন ইঞ্জিনিয়ারিং)
পেশাআমাজন.কম এর চেয়ারম্যান এবং সিইও
দাম্পত্য সঙ্গীম্যাকেঞ্জি বেজোস (বি. ১৯৯৩)[১]
সন্তান

জেফরি প্রেস্টন জেফ বেজোস একজন মার্কিন ইন্টারনেট উদ্যোক্তা এবং বিনিয়োগকারী। তিনি একজন প্রযুক্তি উদ্যোক্তা যিনি ই-কমার্সের বৃদ্ধিতে মুখ্য ভূমিকা পালন করেছেন। তার নেতৃত্বে আমাজন.কম ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব এর বৃহত্তম খুচরা বিক্রেতায় পরিণত হয়। ২০১৩ সালে তিনি দ্য ওয়াশিংটন পোস্ট ক্রয় করেন।

জীবনী[সম্পাদনা]

বেজোস ১৯৬৪ সালের [৩] ১২ জানুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো অঙ্গরাজ্যে জন্মগ্রহণ করেন। তিনি প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে তড়িৎ প্রকৌশল ও কম্পিউটার বিজ্ঞান এ ব্যাচেলর অব সায়েন্স ডিগ্রি লাভ করেন। [৪]

২০১৯ সালে ফোর্বসের বিশ্বজোড়া কোটিপতি তালিকায় প্রথম তিনি । ১৩১ বিলিয়ন মার্কিন ডলারের মালিক জেফের পরিবার। [৫]

অ্যামাজন[সম্পাদনা]

১৯৯৪ সালের বসন্তে, বেজোস পড়েছিলেন যে ওয়েব ব্যবহার বছরে ২৩০০% হারে বৃদ্ধি পাচ্ছে এবং শেষ পর্যন্ত একটি অনলাইন বইয়ের দোকান স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। তিনি এবং তার তত্কালীন স্ত্রী ম্যাকেনজি স্কট ডি ই শায় তাদের চাকরি ছেড়ে যান এবং নিউইয়র্ক সিটি থেকে সিয়াটলে ক্রস-কান্ট্রি ড্রাইভে তার ব্যবসায়িক পরিকল্পনা লেখার পরে ১৯৯৪ সালের ৫ জুলাই ওয়াশিংটনের বেলভ্যুতে একটি ভাড়া নেওয়া গ্যারেজে অ্যামাজন প্রতিষ্ঠা করেন । হেলমে বেজোস এবং স্কট এর অপারেশনে অবিচ্ছেদ্য ভূমিকা গ্রহণের সাথে-লেখার চেকগুলি, বইগুলির উপর নজর রাখা, এবং সংস্থার প্রথম ফ্রেইট চুক্তিগুলির সাথে আলোচনার সাথে-এই গ্যারেজ-চালিত অপারেশনটি তাত্পর্যপূর্ণভাবে বাড়ার জন্য ভিত্তি স্থাপন করা হয়েছিল। সিয়াটলে বসতি স্থাপনের আগে বেজোস ট্যাক্স প্রদান এড়াতে সান ফ্রান্সিসকো -র কাছে একটি ভারতীয় রিজার্ভেশনে তাঁর সংস্থা স্থাপনের তদন্ত করেছিলেন। বেজোস প্রথমে তার নতুন সংস্থা ক্যাডাব্রার নাম রেখেছিল তবে পরে দক্ষিণ আমেরিকার অ্যামাজন নদীর পরে নামটি পরিবর্তন করে অ্যামাজনে পরিণত হয়েছিল, কারণ নামটি বর্ণমালার শুরুতে এ চিঠি দিয়ে শুরু হয়েছিল। সেই সময়ে, ওয়েবসাইটের তালিকাগুলি বর্ণমালা করা হয়েছিল, সুতরাং গ্রাহকরা অনলাইন অনুসন্ধানগুলি পরিচালনা করলে "এ" দিয়ে শুরু করা একটি নাম শীঘ্রই উপস্থিত হবে। এছাড়াও, তিনি "অ্যামাজন" হিসাবে বিশ্বের বৃহত্তম নদীর নাম হিসাবে বিবেচনা করেছিলেন যা তিনি আশা করেছিলেন যে বিশ্বের বৃহত্তম অনলাইন বইয়ের দোকানে পরিণত হবে তার জন্য উপযুক্ত। তিনি অ্যামাজনে বিনিয়োগ হিসাবে তাঁর পিতামাতার কাছ থেকে আনুমানিক 300,000 ডলার গ্রহণ করেছিলেন। তিনি অনেক প্রাথমিক বিনিয়োগকারীদের সতর্ক করেছিলেন যে অ্যামাজন ব্যর্থ হবে বা দেউলিয়া হয়ে যাবে এমন 70% সম্ভাবনা রয়েছে। যদিও অ্যামাজন মূলত একটি অনলাইন বইয়ের দোকান ছিল, বেজোস সর্বদা অন্যান্য পণ্যগুলিতে প্রসারিত করার পরিকল্পনা করেছিল। বেজোস অ্যামাজন প্রতিষ্ঠার তিন বছর পরে, তিনি এটিকে প্রাথমিক পাবলিক অফার (আইপিও) দিয়ে প্রকাশ করেছিলেন। ফরচুন এবং ব্যারনের সমালোচনামূলক প্রতিবেদনের প্রতিক্রিয়া হিসাবে, বেজোস বলেছেন যে ইন্টারনেটের বৃদ্ধি বর্ডারস এবং বার্নস এবং নোবেলের মতো বৃহত্তর বইয়ের খুচরা বিক্রেতাদের কাছ থেকে প্রতিযোগিতা ছাড়িয়ে যাবে।

1998 সালে, বেজোস সংগীত এবং ভিডিওর অনলাইন বিক্রয়ের জন্য বৈচিত্র্যযুক্ত এবং বছরের শেষের দিকে তিনি বিভিন্ন অন্যান্য ভোক্তা পণ্য অন্তর্ভুক্ত করার জন্য সংস্থার পণ্যগুলি প্রসারিত করেছিলেন। বেজোস ছোট প্রতিযোগীদের আক্রমণাত্মক অধিগ্রহণের জন্য অর্থায়নের জন্য 1997 সালের ইক্যুইটি অফার চলাকালীন উত্থাপিত $ 54 মিলিয়ন ব্যবহার করেছিলেন। 2000 সালে, বেজোস ব্যাংকগুলি থেকে 2 বিলিয়ন ডলার ধার নিয়েছিল, কারণ এর নগদ ব্যালেন্সগুলি কেবল $ 350 মিলিয়ন ডলারে নেমেছে। ২০০২ সালে, বেজোস অ্যামাজনকে অ্যামাজন ওয়েব সার্ভিসেস চালু করতে পরিচালিত করেছিল, যা আবহাওয়া চ্যানেল এবং ওয়েবসাইট ট্র্যাফিক থেকে ডেটা সংকলন করেছিল। ২০০২ সালের শেষের দিকে, অ্যামাজন থেকে দ্রুত ব্যয় যখন রাজস্ব স্থবির হয়ে পড়ে তখন এটি আর্থিক সঙ্কট সৃষ্টি করে। সংস্থাটি প্রায় দেউলিয়া হয়ে যাওয়ার পরে, তিনি বিতরণ কেন্দ্রগুলি বন্ধ করে দিয়েছিলেন এবং অ্যামাজন কর্মীদের 14% ছাড়িয়েছিলেন। 2003 সালে, অ্যামাজন আর্থিক অস্থিরতা থেকে প্রত্যাবর্তন করেছিল এবং 400 মিলিয়ন ডলার লাভ করেছে। ২০০৮ সালের একটি টাইম প্রোফাইল অনুসারে, বেজোস এমন একটি ডিভাইস তৈরি করতে চেয়েছিলেন যা ভিডিও গেমগুলির অভিজ্ঞতার অনুরূপ পড়তে "প্রবাহের অবস্থা" অনুমতি দেয়। ২০১৩ সালে, বেজোস অ্যামাজন ওয়েব সার্ভিসের পক্ষে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ) এর সাথে $ 600 মিলিয়ন ডলার চুক্তি অর্জন করেছিল। সেই বছরের অক্টোবরে, অ্যামাজন বিশ্বের বৃহত্তম অনলাইন শপিং খুচরা বিক্রেতা হিসাবে স্বীকৃত হয়েছিল।

বৈভব ও প্রতিপত্তি[সম্পাদনা]

২০১৯ সালে ফোর্বসের বিশ্বজোড়া কোটিপতি তালিকায় ১ম তিনি । ১৩১ বিলিয়ন মার্কিন ডলারের মালিক বেজোস পরিবার। [৫]

তথ্যসূত্র[সম্পাদনা]