জেনিফার টুর চ্যায়েস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জেনিফার টুর চ্যায়েস
Jenniferchayes.jpg
কর্মক্ষেত্র পদার্থবিজ্ঞান
গণিত
Theoretical computer science
প্রতিষ্ঠান Microsoft Research New England
মাইক্রোসফট রিসার্চ নিউইয়র্ক সিটি
ইউসিএলএ
কর্নেল ইউনিভার্সিটি
হার্ভার্ড বিশ্ববিদ্যালয়
প্রাক্তন ছাত্র Wesleyan University
প্রিন্সটন বিশ্ববিদ্যালয়
পরিচিতির কারণ phase transitions
বিচ্ছিন্ন গণিত
গ্রাফ তত্ত্ব
ক্রীড়া তত্ত্ব

জেনিফার টুর চ্যায়েস মাইক্রোসট রিসার্চ নিউ ইংল্যান্ড যেটি ২০০৮ সালে প্রতিষ্ঠিত এবং মাইক্রোসফট রিসার্চ নিউইয়র্ক সিটির ২০১২ সালে প্রতিষ্ঠিত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কাজ করছেন তিনি।[১] প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে গাণিতিক পদার্থবিদ্যা বিষয়ে পিএইচডি করেন তিনি। ইউসিএলএ এবং ইউনিভার্সিটি অব ওয়াশিংটনে শিক্ষক হিসেবে কাজ করেছেন।

শিক্ষা ও কর্ম[সম্পাদনা]

জেনিফার টুর চ্যায়েস যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বেড়ে উঠেছেন। তাঁর মা-বাবা ইরান থেকে এসে যুক্তরাষ্ট্রে অভিবাসী হয়েছেন। ১৯৯৩ সালে ক্রিস্টিয়ান বোর্গসকে বিয়ে করেন। দুজনে মিলে ১৯৯৭ সালে প্রতিষ্ঠা করেন থিওরি গ্রুপ। তাত্ত্বিক কম্পিউটার বিজ্ঞানের নানা বিষয় নিয়ে কাজ করে এ প্রতিষ্ঠান। তিনি নেটওয়ার্কের মডেল ও বৈশিষ্ট্য এবং ফেজ ট্রানজিশন নিয়ে কাজ করেন। প্রায় ১২০টি বৈজ্ঞানিক প্রবন্ধ রচনা করেছেন তিনি তাছাড়া ২৫টি উদ্ভাবনের পেটেন্ট আছে তাঁর নামে।

পরিচিতি[সম্পাদনা]

জেনিফার টুর চ্যায়েস ২০১২ সালে পেয়েছেন উইমেন অব ভিশন অ্যাওয়ার্ড, যেটি আনিতা বোর্গ ইনস্টিটিউট ফর উইমেন অ্যান্ড টেকনোলজি তাঁকে এ পুরস্কার দেয়।

পুরস্কার ও সন্মান[সম্পাদনা]

  • ফেলো, অ্যাসোসিয়েশন ফর কম্পিউটিং মেশিনারি (২০১০)[২]
  • ফেলো, অফ দ্যা আমেরিকান ম্যাথমেটিকাল সোসাইটি (২০১২)[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. 2012 Women to Watch: Jennifer Chayes, Massachusetts High Tech. By Scott Pickering. 20 April 2012. Retrieved 6 May 2012.
  2. ACM Names 41 Fellows from World's Leading Institutions: Many Innovations Made in Areas Critical to Global Competitiveness, ACM, December 7, 2010, retrieved 2011-11-20.
  3. List of Fellows of the American Mathematical Society, retrieved 2012-11-10.

বহিঃসংযোগ[সম্পাদনা]