জুলিয়াস সিজার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গাউস জুলিয়াস সিজার
জন্ম১৩ জুলাই ১০০ খ্রীষ্টপূর্বাব্দ অথবা ১০২ খ্রীষ্টপূর্বাব্দ
মৃত্যু১৫ মার্চ ৪৪ খ্রীষ্টপূর্বাব্দ

জুলিয়াস সিজার (পুরো নাম - গাইও জুলিও কায়েসার; লাতিন: CAIVS IVLIVS CAESAR, উচ্চারণ: [ˈɡaː.i.us ˈjuːli.us ˈkaɪsar], প্রাচীন গ্রিক Καίσαρ, Kaisar; জন্ম ১৩ জুলাই ১০১ অথবা ১০০ খ্রীষ্টপূর্বাব্দ - রো্ম - মৃত্যু ১৫ মার্চ ৪৪ খ্রীষ্টপূর্বাব্দ) ছিলেন রোম সাম্রাজ্যের একজন সেনাপতি এবং একনায়ক; এছাড়া লাতিন ভাষায় রচিত তার লেখা গদ্যসাহিত্যও উল্লেখের দাবি রাখে। তাঁকে ইতিহাসে সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ এবং প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে একজন বলে বিবেচনা করা হয়। যে সমস্ত ঘটনার ফলে তার সমসাময়িক ও ঠিক তার পরবর্তী যুগে রোমের প্রশাসনিক চরিত্রে ব্যাপক পরিবর্তন সাধিত হয় ও রোম একটি গণতন্ত্র থেকে একটি একনায়ককেন্দ্রিক সাম্রাজ্যে পরিণত হয়, সেইসমস্ত ঘটনায় জুলিয়াস সিজারের ভূমিকা ছিল যথেষ্ট উল্লেখযোগ্য।"এলাম দেখলাম জয় করলাম"এটি ছিলো জুলিয়াসের বানী।অবাক করা বিষয় রোমান সভ্যতা নদী মাতৃক ছিলো না।

৪৯ খ্রীষ্টপূর্বাব্দের শেষপর্যন্ত তিনি রোমের একনায়ক ছিলেন; ৪৭ খ্রীষ্টপূর্বাব্দ থেকে ৪৬ খ্রীষ্টপূর্বাব্দে প্রায় দশ বছরের দায়িত্বে এবং ৪৪ খ্রীষ্টপূর্বাব্দ অনন্ত একনায়কত্ব হিসেবে। কিছু ইতিহাসবিদের দ্বারা বিবেচনা করা হয়েছিল রোমের প্রথম সম্রাট। তিনি টলেমীয় মিসরের সর্বশেষ সক্রিয় ফারাও ক্লিওপেট্রার প্রতি আকৃষ্ট হয়ে পড়েন। এবং তার গর্ভে সন্তান জন্মগ্রহণ করে।

গাল্লীয়া জয়ের সঙ্গে যা আটলান্টিক মহাসাগর এবং রাইনতে, রেস রোমান জনগণ শাসন প্রসারিত করেছিল, প্রথম বারের মত ব্রিটেন এবং জার্মানিদের আক্রমণের জন্য সেখানে রোমান সৈন্যবাহিনী নিয়ে যায় এবং স্পেন, গ্রিস, আফ্রিকা, মিশর এবং পন্তুসতেও যুদ্ধ করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]