জামশিদ গিয়াসউদ্দিন আল কাশি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জামশিদ গিয়াসউদ্দিন আল কাশি
Replace this image male bn.svg
যে জন্য পরিচিত জ্যোতির্বিজ্ঞানী
ধর্ম মুসলিম
একই নামের অন্যান্য ব্যক্তিবর্গের জন্য দেখুন গিয়াসউদ্দিন

জামশিদ গিয়াসউদ্দিন আল কাশির মধ্যযুগের একজন প্রতিভাধর মুসলমান জ্যোতির্বিজ্ঞানী। এই বিজ্ঞানী মহাকাশ পর্যবেক্ষণ ও গবেষণায় তার পরীক্ষা-নিরীক্ষাকে নিবদ্ধ রেখেছিলেন।

জন্ম ও শিক্ষাজীবন[সম্পাদনা]

কর্মজীবন[সম্পাদনা]

তিনি স্বরচিত রিসালাহ্ দার শারহ্-ই আলাদ-ই রাসাদ নামক গ্রন্থে এই সকল পরীক্ষা-নিরীক্ষা সংক্রান্ত বিশদ বিবরণ লিপিবদ্ধ করে গেছেন। এটি হস্তলিখিত গ্রন্থ। ফার্সি ভাষায় লেখা এ গ্রন্থ ইংরেজি ভাষায় অনূদিত হয়েছে। এতে তার বিভিন্ন গবেষণা, ধারণা ও আবিষ্কারের কথা বর্ণিত আছে। অনূদিত গ্রন্থটি তাঁর বিষয়ে পাশ্চাত্য তথ্য বিজ্ঞানবিশ্বকে কৌতূহলী করে তুলে। এই গ্রন্থ থেকে জানা গেছে যে তিনি মহাকাশ পর্যবেক্ষণের জন্য দুটি গুরুত্বপূর্ণ যন্ত্র আবিষ্কার করেছিলেন। এ গ্রন্থে ঐ যন্ত্র দুটির চিত্রসহ নির্মাণ-পদ্ধতি এবং ব্যবহারবিধি বর্ণিত আছে। প্রখ্যাত জার্মান বিজ্ঞানী পল লাকি এবং রুশ বিজ্ঞানী বিএ রোজেনফেল্ড ও এপি ইউশকেভিচ গবেষণা করতে গিয়ে আল কাশির এই যন্ত্র দুটির সঙ্গে আধুনিক ইলেকট্রনিক কম্পিউটারের সম্পর্ক নির্ণয়ের চেষ্টা করেছেন। ১৪২৯ খ্রিস্টাব্দে, মতান্তরে ১৪৩৬ খ্রিস্টাব্দে, তিনি পরলোকগমন করেন।[১]

পুরস্কার ও সম্মাননা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. নাসরীন মুস্তাফা: জামশিদ গিয়াসউদ্দিন আল কাশি : জ্যোতির্বিজ্ঞানে তার অবদান, দ্বিতীয় সংস্করণ : মে, ২০০৯, প্রকাশক : ইসলামিক ফাউন্ডেশন, ঢাকা, বাংলাদেশ।

বহি:সংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]