জর্জ ল্যমেত্র্‌

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জর্জ এদুয়ার ল্যমেত্র্‌ (ফরাসি: Georges Édouard Lemaître) (জুলাই ১৭, ১৮৯৪ - জুন ২০, ১৯৬৬) বিখ্যাত বেলজীয় বিশ্বতত্ত্ববিদ। তিনি ১৯২৭ সালে প্রস্তাব করেছিলেন যে, মহাবিশ্বের সম্প্রসারণ একটি আদি অবস্থা থেকে শুরু হয়েছিলো। তিনি বলেন সেই আদি অবস্থা ছিল একটি আদি পরমাণু বা Primeval atom। লেমাইট্‌র আইনস্টাইনের আপেক্ষিকতার সাধারণ তত্ত্ব নিয়ে গবেষণা করেন এবং সেই তত্ত্বে উল্লেখিত ক্ষেত্র সমীকরণসমূহের অনেকগুলো সমাধান করতে সমর্থ হন। এই সমাধানগুলোর উপর ভিত্তি করেই আধুনিককালে মহা বিস্ফোরণ মতবাদ গড়ে উঠেছে।

চিত্র:Prelate Father Lemaitre University.jpg
জর্জ এদুয়ার ল্যমেত্র্‌, ধর্মযাজক ও বিশ্বতত্ত্ববিদ

জীবনী[সম্পাদনা]

ল্যমেত্র্‌ বেলজিয়ামের শার্লরোয়া (Charleroi) অঞ্চলে জন্মগ্রহণ করেন। তিনি মূলত একজন পুর প্রকৌশলী (Civil Engineer) ছিলেন; এছাড়াও তিনি খ্রিস্টান ধর্মযাজক (priest) হিসেবে প্রশিক্ষণ গ্রহণ করেছিলেন। তিনি ব্রিটেনের কেমব্রিজ বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অফ টেকনোলজিতে (এমআইটি) জ্যোতিঃপদার্থবিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করেন। এমআইটি-তে অধ্যয়নকালে তিনি মার্কিন জ্যোতির্বিজ্ঞানী এডউইন হাবল এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী হারলো শ্যাপলি দ্বারা প্রভাবিত হন। এই দুজনই প্রসারণশীল মহাবিশ্বের ধারণা গ্রহণ করেছিলেন। তিনি ১৯২৭ সালে বেলজিয়ামের লিউভেন বিশ্ববিদ্যালয়ে জ্যোতিঃপদার্থবিজ্ঞানের অধ্যাপক হিসেবে যোগ দেন।

গবেষণাকর্ম[সম্পাদনা]

ল্যমেত্র্‌ একটি আদি পরমাণুর উল্লেখ করেন যার বিস্ফোরণের ফলে মহাবিশ্বের সম্প্রসারণ শুরু হয়। এই আদি পরমাণুটি ছিল একটি বড়সড় ডিমের মত যা সূর্য অপেক্ষা প্রায় ৩০ গুণ বড়। এর মধ্যে মহাবিশ্বের বর্তমান উপাদানসমূহ সৃষ্টির জন্য প্রয়োজনীয় সকল উপাদান ছিল। এই আদি পরমাণুটি বর্তমানকাল থেকে ২০ - ৬০ বিলিয়ন বছর পূর্বে অস্তিত্বশীল ছিল বলে তিনি ধারণা করেন।

রচনাবলি[সম্পাদনা]

  • Discussion on the Evolution of the Universe (১৯৩৩)
  • Hypothesis of the Primal Atom (১৯৪৬)

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]