চার্লস স্টার্ক ড্র্যাপার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চার্লস স্টার্ক ড্র্যাপার
জন্ম (১৯০১-১০-০২)অক্টোবর ২, ১৯০১
উইন্ডসর, মিসৌরি, মার্কিন যুক্তরাষ্ট্র
মৃত্যু জুলাই ২৫, ১৯৮৭(১৯৮৭-০৭-২৫) (৮৫ বছর)
কেমব্রিজ, ম্যাসাচুসেটস
বাসস্থান ম্যাসাচুসেটস
জাতীয়তা মার্কিন
কর্মক্ষেত্র কন্ট্রোল থিওরি
প্রতিষ্ঠান ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অফ টেকনোলজি
প্রাক্তন ছাত্র ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অফ টেকনোলজি
স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়

চার্লস স্টার্ক ড্র্যাপার একজন মার্কিন বিজ্ঞানী এবং প্রকৌশলী, যিনি ইনার্শিয়াল নেভিগেশন এর জনক নামে পরিচিত। তিনি ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অফ টেকনোলজি এর ইন্সট্রুমেন্টেশন ল্যাবরেটরী এর প্রতিষ্ঠাতা এবং পরিচালক, পরে এর নামকরণ করা হয় চার্লস স্টার্ক ড্র্যাপার ল্যাবরেটরী।

জীবনী[সম্পাদনা]

ড্র্যাপার মিসৌরির উইন্ডসরে ১৯০১ সালের ২ অক্টোবর জন্মগ্রহণ করেন। তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ১৯২২ সালে মনোবিজ্ঞানে বিএ ডিগ্রি অর্জন করেন। তিনি ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে ১৯২৬ সালে ইলেক্ট্রোমেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ব্যাচেলর অব সায়েন্স, পদার্থবিজ্ঞানে ১৯২৮ সালে মাস্টার অব সায়েন্স এবং ১৯৩৮ সালে ডক্টর অব সায়েন্স ডিগ্রি অর্জন করেন। ড্র্যাপার ১৯৩৫ সালে ম্যাসাচুসেট্‌স ইনস্টিটিউট অফ টেকনোলজির অ্যারোনটিক্স অ্যান্ড অ্যাস্ট্রোনটিক্সে সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করেন। তিনি ১৯৩৯ সালে অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের পূর্ণ অধ্যাপক নিযুক্ত হন। [১][২][৩][৪]

সদস্যপদ[সম্পাদনা]

ড্র্যাপার ন্যাশনাল অ্যাকাডেমী অব ইঞ্জিনিয়ারিংয়ের একজন সদস্য। তিনি আমেরিকান ফিজিক্যাল সোসাইটি, আমেরিকান অ্যাকাডেমী অব আর্টস অ্যান্ড সায়েন্সেস, আমেরিকান সোসাইটি অব মেকানিক্যাল ইঞ্জিনিয়ার্স এবং ইনস্টিটিউট অফ ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স এর একজন সদস্য।

পুরস্কার[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]