চার্টার্ড একাউন্টেন্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চার্টার্ড একাউন্ট্যান্ট
পেশা
নাম চার্টার্ড একাউন্ট্যান্ট, এফিলিয়েট চাটার্ড একাউন্ট্যান্ট, ফেলো চাটার্ড একাউন্ট্যান্ট, অডিটর
ধরণ পেশা
সক্রিয়তা ক্ষেত্র ব্যাবসা, নিরীক্ষন
বর্ণনা
যোগ্যতা যেকোন প্রফেশনাল একাউন্টিং বডি থেকে সনদপ্রাপ্ত, কমপক্ষে ৩-৪ বছরের বাস্তব অভিজ্ঞতা
কাজের ক্ষেত্র প্রাইভেট বা পাবলিক লিমিটেড কোম্পানি, সরকারি এবং বেসরকারী প্রতিষ্ঠান
সম্পর্কিত কর্ম সাধারণ সেবা প্রদানকারী অথবা আয় কর বিশেষজ্ঞ, হিসাব নিরীক্ষন বিশেষজ্ঞ


চাটার্ড একাউন্ট্যান্টরা (সনদপ্রাপ্ত হিসাববিদ) ব্যাবসার বিভিন্ন ক্ষেত্র যেমন হিসাব সংরক্ষন, নিরীক্ষন, অর্থায়ন, ব্যাবস্থাপনা এবং কর সংক্রান্ত কাজ করে থাকে। চাটার্ড একাউন্ট্যান্টরা সচরাচর কোন একাউন্টিং ফার্মে, সরকারি বা বেসরকারী প্রতিষ্ঠানে কিংবা নিয়োগকর্তার পক্ষে সেবা প্রদান করে আবার কোন কোন চার্টার্ড একাউনটেন্ট স্বাধীনভাবে কাজ করে থাকে।

চার্টার্ড একাউনটেন্ট সংগঠনের সদস্য হতে গেলে একজন প্রার্থীকে সংগঠনের নিয়ম অনুযায়ী কয়েক ধাপে সজ্জিত পরীক্ষায় উত্তীর্ন হতে হয় এবং একি সাথে ৩ থেকে ৪ বছরের পেশাগত প্রশিক্ষন গ্রহন করতে হয়।

চাটার্ড একাউন্ট্যান্টরাই সর্বপ্রথম পেশাজিবী যারা যারা একটি পেশাজিবী সংগঠন তৈরী করেছিল বৃটেনে ১৮৫৪ সালে। ভারতে সর্বপ্রথম চাটার্ড একাউন্ট্যান্টদের পেশজিবী সংগঠন "দি ইনিস্টিটিউট অফ চাটার্ড একাউনটেন্টস অফ ইন্ডিয়া"(ICAI)[১] প্রতিষ্টিত হয় ১৯৪৯ সালে এবং বাংলাদেশে "দি ইনিস্টিটিউট অফ চাটার্ড একাউন্ট্যান্টস অফ বাংলাদেশ" (ICAB) প্রতিষ্ঠিত হয় ১৯৭৩[২] সালে।

যুক্ত্রাজ্যের একাউন্ট্যান্টদের অন্যতম পেশাজিবি সংগঠন হল "দি ইনিস্টিটিউট অফ চাটার্ড একাউন্ট্যান্টস অফ ইংল্যান্ড এন্ড ওয়েলস"[৩]

এবং যুক্তরাষ্ট্রে "এমেরিকান ইনিস্টিটিউট আফ সার্টিফাইড পাবলিক একাউন্টেন্টস"[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]