গ্লিং-রাস-পা-পে-মা-র্দো-র্জে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গ্লিং-রাস-পা-পাদ-মা-র্দো-র্জে

গ্লিং-রাস-পা-পে-মা-র্দো-র্জে (ওয়াইলি: gling ras pa pe ma rdo rje) (১১২৮-১১৮৮) ছিলেন তিব্বতী বৌদ্ধধর্মের অন্যতম প্রধান ধর্মসম্প্রদায় ব্কা'-ব্র্গ্যুদ ধর্মসম্প্রদায়ের 'ব্রুগ-পা-ব্কা'-ব্র্গ্যুদ (ওয়াইলি: 'brug pa bka' brgyud) ধর্মীয় গোষ্ঠীর প্রতিষ্ঠাতা।

প্রথম জীবন[সম্পাদনা]

গ্লিং-রাস-পা-পে-মা-র্দো-র্জে ১১২৮ খ্রিষ্টাব্দে তিব্বতের স্ম্যাং-স্তোদ অঞ্চলে গ্লিং-স্মাদ পরিবারগোষ্ঠীতে জন্মগ্রহণ করেন। শৈশবে তিনি তার চিকিৎসক পিতার নিকটে চিকিৎসাশাস্ত্র সম্বন্ধে শিক্ষা নেওয়া শুরু করলেও মাত্র বারো বছর বয়সে তার পিতার মৃত্যু হলে এই শিক্ষালাভ থেকে তাকে বিরত হতে হয়। ষোল বছর বয়সে তিনি বৌদ্ধ ভিক্ষুতে পরিণত হয়ে তিনি র্ন্যিং মা তত্ত্ব সম্বন্ধে শিক্ষালাভ করেন। কিন্তু কয়েকদিন পরে জো-মো-স্মান-মো (ওয়াইলি: jo mo sman mo) নামক এক মহিলাকে বিবাহ করে তিনি সন্ন্যাসধর্ম থেকে পিছু হটেন।[১]

শিক্ষা[সম্পাদনা]

গ্লিং-রাস-পা-পে-মা-র্দো-র্জে এবং তার স্ত্রী জো-মো-স্মান-মো দুজনে খ্যুং-ত্শাং-পা-য়ে-শেস-ব্লা-মা (ওয়াইলি: khyung tshang pa ye shes bla ma) নামক বৌদ্ধ পণ্ডিতের নিকট রাস-ছুং-স্ন্যান-র্গ্যুদ (ওয়াইলি: ras chung snyan rgyud) সম্বন্ধে শিক্ষালাভ করেন। সায়ত্রিশ বছর বয়সে গ্লিং-রাস-পা-পে-মা-র্দো-র্জে বিখ্যাত বৌদ্ধ পণ্ডিত ফাগ-মো-গ্রু-পা-র্দো-র্জে-র্গ্যাল-পোর নিকটে শিক্ষাগ্রহণ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Martin, Dan (2008-08)। "Lingrepa Pema Dorje"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2013-08-18  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Roerich, George, trans. 1996. The Blue Annals. 2nd ed. Delhi: Motilal Banarsidas, pp. 659–664.
  • Martin, Dan. 1979. “Gling-ras-pa and the Founding of the 'Brug-pa School.” The Tibet Society Bulletin, vol. 13 (June), pp. 56–69.
  • Miller, W. Blythe. 2005. “The Vagrant Poet and the Reluctant Scholar: A Study of the Balance of Iconoclasm and Civility in the Biographical Accounts of Two Founders of the 'Brug pa Bka' brgyud Lineages” Journal of the International Association of Buddhist Studies, vol. 28, no. 2, pp. 369–410.