গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়
নীতিবাক্য চরৈবেতি
স্থাপিত মার্চ ১০ ২০০৮
ধরন সরকারি বিশ্ববিদ্যালয়
আচার্য পশ্চিমবঙ্গের রাজ্যপাল
উপাচার্য অধ্যাপক সুরভি বন্দ্যোপাধ্যায় (প্রথম উপাচার্য)
অবস্থান মালদা, পশ্চিমবঙ্গ,  ভারত
ক্যাম্পাস শহরাঞ্চলীয়
অন্তর্ভুক্তি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ভারত)
ওয়েবসাইট গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের সরকারি ওয়েবসাইট

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় ২০০৮ সালে প্রতিষ্ঠিত পশ্চিমবঙ্গের মালদায় অবস্থিত একটি বিশ্ববিদ্যালয়মালদা, উত্তর দিনাজপুরদক্ষিণ দিনাজপুর জেলার ২৮টি কলেজের প্রায় সবকটিই এই বিশ্ববিদ্যালয় কর্তৃক অনুমোদিত। একমাত্র রায়গঞ্জ ইউনিভার্সিটি কলেজ, যেটি উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃক অনুমোদিত, এই বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত নয়।

কলকাতার নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য সুরভি বন্দ্যোপাধ্যায় গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য নিযুক্ত হন। এই বিশ্ববিদ্যালয়ের প্রথম ভারপ্রাপ্ত রেজিস্টার হলেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন রেজিস্টার তাপসকুমার চট্টোপাধ্যায়।

২০০৮ সালের জুন মাসের দ্বিতীয় সপ্তাহে কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয় স্থাপত্য বিভাগের প্রধান সমীর রক্ষিত গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রতীকটি প্রস্তুত করেন।[১] এছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রধান ভবনটির নকশা প্রস্তুতির দায়িত্বও তাঁরই উপর অর্পিত। বর্তমানে মালদা কলেজের স্নাতকোত্তর বিভাগে এই বিশ্ববিদ্যালয়ের কাজকর্ম চলছে।

এই বিশ্ববিদ্যালয়ে মোট ১৮টি বিষয়ে পঠনপাঠনের সুযোগ আছে।[১] সমগ্র উত্তরবঙ্গের ছাত্রছাত্রীদের সুবিধার জন্যই এই বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা।

পাদটীকা[সম্পাদনা]

  1. ১.০ ১.১ "Varsity logo ready"। The Telegraph। 2008-06-20। সংগৃহীত 2008-06-30 

আরও দেখুন[সম্পাদনা]