গোপাল ঘোষ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

গোপাল ঘোষ (জন্ম: ৫ ডিসেম্বর ১৯১৩ - মৃত্যু: ৩০ জুলাই ১৯৮০) একজন খ্যাতনামা বাঙালি চিত্রশিল্পী ।

গোপাল ঘোষ ১৯১৩ খ্রিষ্টাব্দে কলকাতায় জন্মগ্রহণ করেন । তার পৈতৃক নিবাস ছিল বর্তমান উত্তর ২৪ পরগণার মধ্যমগ্রাম । তার পিতা সেনাবাহিনীর ক্যাপ্টেন ছিলেন । তার ছোটবেলা সিমলায় কেটেছিল তারপর তিনি কাশীতে কিছুদিন থাকেন । এলাহাবাদ অ্যাংলো বেঙ্গলি কলেজে আইএ পর্যন্ত পড়েছিলেন । তিনি অসহযোগ আন্দোলনে অংশগ্রহণ করেছিলেন ।

গোপাল ঘোষ ১৯৩১ থেকে ১৯৩৫ সাল অবধি জয়পুরের চারুকলা বিদ্যালয়ে অঙ্কনশিক্ষা করেন । এরপর দেবীপ্রসাদ রায়চৌধুরীর কাছে মাদ্রাজ চারুকলা বিদ্যালয়ে ১৯৩৮ সাল অবধি ছবি আঁকা শেখেন । তিনি দুটি বিদ্যালয়েই কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়েছিলেন ।তিনি ছবি আঁকার বিষয়বস্তু সংগ্রহ করার জন্য সাইকেলে সারা ভারত ঘুরেছিলেন ।

১৯৩৮ খ্রিষ্টাব্দে কলকাতায় এসে ইন্ডিয়ান সোসাইটি অফ ওরিয়েন্টাল আর্ট স্কুলে কাজ নেন । এই সময়ে বঙ্গশ্রী পত্রিকায় তিনি সচিত্র ভ্রমণকাহিনী ধারাবাহিকভাবে লিখেছিলেন । তিনি শিবপুর ইঞ্জিনিয়ারিং কলেজে আর্কিটেকচারাল ডিজাইন বিষয়ে পড়িয়েছিলেন । এছাড়াও তিনি স্কটিশ চার্চ বিটি কলেজে আঁকার ক্লাস নিতেন । ১৯৫১ থেকে ১৯৭১ খ্রিষ্টাব্দ পর্যন্ত তিনি সরকারী চারুকলা মহাবিদ্যালয়ে অধ্যাপনা করেন । তিনি ক্যালকাটা গ্রুপের অন্যতম প্রধান ছিলেন । ১৯৪২ থেকে ১৯৫০ খ্রিষ্টাব্দ পর্যন্ত এই ক্যালকাটা গ্রুপ সমসাময়িক ভারতীয় চিত্রকলায় নতুন দৃষ্টিভঙ্গি এনেছিল ।

গোপাল ঘোষের প্রথম একক প্রদর্শনী ১৯৪৭ খ্রিষ্টাব্দে দিল্লিতে হয়েছিল । তিনি প্রেসিডেন্ট কেনেডির আমন্ত্রণে আমেরিকায় গিয়েছিলেন । তিনি প্যাস্টেল এবং জলরঙেই বেশি ছবি আঁকতেন । তবে জলরঙে নিসর্গ চিত্রে তার প্রতিভার সবথেকে বেশি বিকাশ দেখা গেছে ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  • সংসদ বাঙালি চরিতাভিধান - সংশোধিত চতুর্থ সংস্করণ - প্রথম খণ্ড