গোনাডোট্রোপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

গোনাডোট্রোপ (Gonadotropes) অগ্র পিটুইটারিতে অবস্থিত ব্যাজোফিলীয় কোষ যা গোনাডোট্রোপিন জাতীয় হরমোন নিঃসরণ করে, যে হরমোনগুলি পুং ও স্ত্রী প্রজননতন্ত্রের বিভিন্ন কোষের উপর প্রভাব ফেলে। এগুলির নিঃসরণের পরিমাণ মস্তিষ্কের হাইপোথ্যালামাস থেকে নিয়ন্ত্রিত হয়।

GTH বা গোনাডোট্রফিক হরমোন (Gonado- trophic Hormone) : এই গ্রন্থি পুরুষ ও স্ত্রীদেহে অবস্থিত জননগ্রন্থির (শুক্রাশয় ও ডিম্বাশয়) বৃদ্ধি নিয়ন্ত্রণ করে এবং তাদের হরমোন ক্ষরণে উদ্দীপিত

করে। এই হরমোন চার প্রকারের হয়, যথা- (a) FSH বা ফলিকল স্টিমুলেটিং হরমোন, যা স্ত্রীদেহে ডিম্বাশয়ে গ্রাফিয়ান ফলিকল বা ডিম্বথলির আয়তন ও সংখ্যা বৃদ্ধিতে সাহায্য করে এবং তাকে উদ্দীপিত করে ইস্ট্রোজেন হরমোন নিঃসরণে সহায়তা করে।

(b) LH বা লিউটিনাইজিং হরমোন, যা স্ত্রীদেহে করপাস লিউটিয়াম বা পীতগ্রন্থির বৃদ্ধি ঘটায় এবং তাকে উদ্দীপিত করে প্রোজেস্টেরন হরমোন নিঃসরণে সহায়তা করে। (c) ICSH বা ইন্টারস্টিসিয়াল সেল স্টিমুলেটিং হরমোন, যা পুরুষদেহে শুক্রাশয়স্থিত ইন্টারস্টিসিয়াল কোশসমূহকে উদ্দীপিত করে টেস্টোস্টেরন হরমোনের নিঃসরণ ঘটায়। (d) LTH বা লিউটোট্রপিক হরমোন বা প্রোল্যাকটিন, যা মাতৃদেহে স্তনদুগ্ধ উৎপাদনে ও স্তনগ্রন্থির বিকাশে সাহায্য করে।