গুলি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
A modern cartridge consists of the following:
1. the bullet, as the projectile;
2. the case, which holds all parts together;
3. the propellant, for example gunpowder or cordite;
4. the rim, which provides the extractor on the firearm a place to grip the casing to remove it from the chamber once fired;
5. the primer, which ignites the propellant.
Schlieren image of a bullet travelling in free-flight demonstrating the air pressure dynamics surrounding the bullet.

গুলি একটি আগ্নেয়াস্ত্র বা এয়ার গান‌ দ্বারা চালিত হয়। গুলিতে সাধারণত বিস্ফোরক থাকে না,[১] কিন্তু উদ্দীষ্ট লক্ষ্যে গেঁথে অনেক ক্ষতি করতে পারে।

বুলেট সাধারণত ৫ ধরনের হয়ে থাকে ১। blank বুলেট ২। ball বুলেট ৩। tracer/ spotter বুলেট ৪। incendiary বুলেট ৫। armor piercing /AP বুলেট

১। blank বুলেট - blank বুলেট এমন এক ধরনের বিশেষায়িত বুলেট যাতে projectile বা বুলেট ফ্রন্ট পার্ট বাদে আর সব ই থাকে । এই ধরনের বুলেট ফায়ার করলে সুধু শব্দ ই হয় । এই ধরনের বুলেট দিয়ে কোন ধরনের ক্ষতি সাধন করা যায় নাহ । এই ধরনের বুলেট সুধু মাত্র ভয় দেখাতে ব্যবহার হয় ।

২। ball বুলেট - ball বুলেট বলতে সাধারণ বুলেট কে বুঝায় । এই ধরনের বুলেট ই মিলিটারিতে সবচেয়ে বেশি ব্যবহার হয় ।

৩। tracer/ spotter বুলেট - tracer/ spotter বুলেট এ এমন এক ধরনের বিশেষায়িত projectile ব্যবহার হয় যা কিনা বুলেটকে উজ্জ্বল ও দৃশ্যমান করে তুলে । এ ধরনের বুলেট এর projectile এ ফ্লেয়ার পাউডার ব্যবহার হয় । tracer/ spotter বুলেট ব্যবহার হয় , গানার যাতে গান সাইট ব্যবহার না করে , বুলেট ইমপ্যাক্ট বুজতে পারেন ও ভুল শুধরে লক্ষে আঘাত হান্তে পারেন । ম্যাশিন গান এর ক্ষেত্রে প্রটি ৫ বুলেটে একটি tracer/ spotter বুলেট ব্যবহার হয় । আছারা ও ম্যাগ র শেষ ৩ টা বুলেট tracer থাকে যাতে গানার বুজতে পারেন টার ম্যাগ খালি হতে যাচ্ছে ।

৪। incendiary বুলেট - incendiary বুলেট হল হালকা বর্ম ভেদী বুলেট । এই ধরনের বুলেট এর projectile হিট করার পর বিস্ফরিত হয় । এই ধরনের বুলেট বডি আরমার ভেদে ব্যবহার হয় ।

৫। armor piercing /AP বুলেট - armor piercing /AP বুলেট হল বর্ম ভেদী বুলেট । এই ধরনের বুলেট apc বর্ম ভেদ করতে পারে । এই ধরনের বুলেট এর projectile এ Desensitized bursting charge (TNT,Trinitrophenol, RDX) ব্যবহার করা হয় যা উচ্চ বিস্ফোরক ক্ষমতা রাখে ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. The Exploding Bullet Journal of Clinical Pathology