গিয়ার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দুটি মেশিং গিয়ার ঘুর্ণন গতি স্থানান্তর করছে। লক্ষ করুন, ছোট গিয়ারটি তুলনামূলকভাবে দ্রুত ঘুরছে। যদিও বড় গিয়ারটি আস্তে ঘুরছে, তা সত্ত্বেও এর টর্ক সমানুপাতিকহারে বৃহত্তর।

গিয়ার হল এক ধরনের ঘূর্ণনশীল যন্ত্র যার দাঁত, বা কগ থাকে, যা আরেকটি দাঁতযুক্ত অংশের সাথে যুক্ত হয়ে টর্ক স্থানান্তর করে। একই দলে ক্রিয়ারত দুই বা ততোধিক গিয়ারকে স্থানান্তর বলা হয় এবং এর মাধ্যমে যান্ত্রিক সুবিধা লাভ করা যায় বিধায় একে সরল যন্ত্র বলা যেতে পারে। গিয়ারযুক্ত যন্ত্রপাতি একটি শক্তি উৎসের গতি, তার মান ও দিক পরিবর্তন করতে পারে। গিয়ার সাধারণত অন্য একটি গিয়ারের সাথে যুক্ত হয়, তবে গিয়ার অঘূর্ণনশীল দাঁতযুক্ত যন্ত্রাংশের সাথেও যুক্ত হতে পারে, যাকে র‌্যাক বলা হয়। এর মাধ্যমে সরণ গতি সৃষ্টি করা হয়।

স্থানান্তরে গিয়ারের ব্যবহার পুলিতে চাকা ব্যবহারের মতোই একটি ব্যাপার। গিয়ারে যে সুবিধাটি পাওয়া যায় তা হলো এর দাঁতের কারণে পিছলে যাওয়া এড়ানো যায়।

যখন ভিন্ন দাঁতের দুটি গিয়ার যুক্ত করা হয় তখন এক ধরনের যান্ত্রিক সুবিধা পাওয়া যায়, তাদের ঘুর্ণন গতি এবং টর্ক একটি সরল অনুপাত মেনে চলে।

গিয়ারঃ পরিধিতে নির্দিষ্ট মাপ এবং আকৃতির দাঁতযুক্ত চাকা, যা অনুরূপ আর একটি চাকার সাথে মিশে থেকে এক শ্যাফট থেকে অপর শ্যাফটে শক্তি পরিবহন করে তাকে গিয়ার বলে। https://www.tonbangla.com/2022/07/gear-details.html

ধরন[সম্পাদনা]

বহিঃস্থ ও অন্তস্থ গিয়ার[সম্পাদনা]

অন্তস্থ গিয়ার

স্পার[সম্পাদনা]

স্পার গিয়ার

সর্পিল[সম্পাদনা]

টেমপ্লেট:Split section

সর্পিল
ওপর: সমান্তরাল বিন্যাস
নিচ: আড়াআড়ি বিন্যাস

দ্বি-সর্পিল[সম্পাদনা]

দ্বি-সর্পিল গিয়ার

বিভেল[সম্পাদনা]

বিভেল গিয়ার

হাইপয়েড[সম্পাদনা]

হাইপয়েড গিয়ার

ক্রাউন[সম্পাদনা]

ক্রাউন গিয়ার

ওয়র্ম[সম্পাদনা]

ওয়র্ম গিয়ার

অবৃত্তাকার[সম্পাদনা]

অবৃত্তাকার গিয়ার

র‌্যাক ও পিনিয়ন[সম্পাদনা]

র‌্যাক ও পিনিয়ন গিয়ার

তথ্যসূত্র[সম্পাদনা]

বইয়ের তালিকা[সম্পাদনা]

  • American Gear Manufacturers Association; American National Standards Institute (২০০৫), Gear Nomenclature, Definitions of Terms with Symbols (ANSI/AGMA 1012-F90 সংস্করণ), American Gear Manufacturers Association, আইএসবিএন 9781555898465 .
  • McGraw-Hill (২০০৭), McGraw-Hill Encyclopedia of Science and Technology (10th সংস্করণ), McGraw-Hill Professional, আইএসবিএন 978-0071441438 .
  • Norton, Robert L. (২০০৪), Design of Machinery (3rd সংস্করণ), McGraw-Hill Professional, আইএসবিএন 9780071214964 .
  • Vallance, Alex; Doughtie, Venton Levy (১৯৬৪), Design of machine members (4th সংস্করণ), McGraw-Hill .

উচ্চতর পঠন[সম্পাদনা]

  • Buckingham, Earle (১৯৪৯), Analytical Mechanics of Gears, McGraw-Hill Book Co. . This is an influential treatise on gears. Advanced Level.
  • Coy, John J.; Townsend, Dennis P.; Zaretsky, Erwin V. (১৯৮৫), Gearing (পিডিএফ), NASA Scientific and Technical Information Branch, NASA-RP-1152; AVSCOM Technical Report 84-C-15 .

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:KinematicPair